Indian Citizens reached from Kabul| তালিবানি কাবুল থেকে ঘরে, ১৩০ নাগরিককে নিয়ে দেশের মাটি ছুঁল বায়ুসেনার বিমান

সি১৭ বিমানে ঘরে ফিরছেন ভারতীয়রা। ছবি ট্যুইটার থেকে নেওয়া।

সূত্রের খবর, এই বিমানে রয়েছেন আফগানিস্তানে ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন-সহ কাবুল, মাজার-এ-শরীফ, কান্দাহার, জালালাবাদ শহরে কর্মরত ভারতীয় দূতাবাসের আধিকারিক ও কর্মীরা।

  • Share this:

    #নয়াদিল্লি: কাবুল থেকে ভারতীয় নাগরিকদের নিয়ে জামনগরে পৌঁছল ভারতীয় বায়ুসেনার বিশেষ বিমান। কাবুল হামিদ কারজাই এয়ারপোর্ট থেকে রওনা হওয়া ভারতীয় বায়ুসেনার সি-১৭ বিমানে অন্তত ১৩০ জন ভারতীয় নাগরিক রয়েছেন বলে খবর। জামনগর থেকে জ্বালানি ভরে এই উড়ান আরেকবার টেকঅফ করবে। দুপুর ১টা নাগাদ গাজিয়াবাদের হিন্দন এয়ারপোর্টে পৌঁছবে, এমনটাই জানা যাচ্ছে।

    সূত্রের খবর, এই বিমানে রয়েছেন আফগানিস্তানে ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন-সহ কাবুল, মাজার-এ-শরীফ, কান্দাহার, জালালাবাদ শহরে কর্মরত ভারতীয় দূতাবাসের আধিকারিক ও কর্মীরা। এছাড়াও রয়েছেন আইটিবিপি-র ১০০ জন জওয়ান। বিদেশ মন্ত্রকের ডেপুটেশনে আফগানিস্তানে বিভিন্ন শহরে ভারতীয় মিশনগুলির নিরাপত্তার দায়িত্বে ছিলেন তাঁরা। সোমবার কাবুল থেকে ভারতে ফেরা বিমানে আইটিবিপি-র ৫০ জন জওয়ান ছিলেন।

    প্রসঙ্গত যেসব ভারতীয়রা এখনো দেশে ফিরতে পারেননি তাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে যোগাযোগ রাখছে বিদেশমন্ত্রক জানানো হয়েছে যে সকল শিখ ও হিন্দু আফগানিস্তান ছেড়ে ভারতে আসতে চান তাদেরকে পুরোপুরি ভাবে সাহায্য করা হবে। সূত্রের খবর, ইতিমধ্যে কাবুলে ভারতীয় দূতাবাস বন্ধ করে দেওয়া হয়েছে।

    ইতিমধ্যে আফগানদের জন্য আপৎকালীন ই ভিসাও চালু করে দিয়েছে নয়াদিল্লি। সেই সঙ্গেই তৈরি হয়েছে বিশেষ আফগানিস্তান সেল। যাঁরা জরুরি পরিস্থিতিতে ভিসা পেতে চান, তাঁরা এই ইমারজেন্সি ভিসার জন্য আবেদন করতে পারেন, এমনটাই জানিয়েছে বিদেশমন্ত্রক।

    Published by:Arka Deb
    First published: