Home /News /national /

বিচারকের অভাব, বাড়তে পারে বিচারপতিদের অবসর গ্রহণের বয়সসীমা

বিচারকের অভাব, বাড়তে পারে বিচারপতিদের অবসর গ্রহণের বয়সসীমা

File Photo

File Photo

বিচারকের অভাব, বাড়তে পারে বিচারপতিদের অবসর গ্রহণের বয়সসীমা

  • Share this:

    #নয়াদিল্লি: এবার উচ্চ আদালতের বিচারপতিদের অবসর নেওয়ার বয়স বাড়ানোর পরিকল্পনা করছে কেন্দ্র । মূলত বিচারপতির সংখ্যা হ্রাস পাওয়ার কারণেই এই পরিবর্তন হওয়ার সম্ভাবনা আছে বলে জানা গিয়েছে ।

    সুপ্রিম কোর্টের বিচারপতিদের অবসর গ্রহণের বয়স ৬৫ বছর থেকে বেড়ে হতে পারে ৬৭ । হাই কোর্টের বিচারপতিরা ৬২ বছর বয়সে অবসর গ্রহণ করেন যা পরিবর্তিত হয়ে ৬৪ বছর হওয়ার সম্ভাবনা আছে ।

    এই পরিবর্তন করার জন্য প্রয়োজন একটি সাংবিধানিক সংশোধনের । ১৮ জুলাই শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন ও সেখানেই এই সংক্রান্ত বিলটি নিয়ে আলোচনা করতে পারে কেন্দ্র । উচ্চ বিচার বিভাগে সম্প্রতি বিচারপতির সংখ্যা কমে যাওয়ার কারণে কেন্দ্রের কাছে এই আপিল জানিয়েছে সংসদের আইন ও কর্মী বিষয়ক স্থায়ী কমিটি । আদালতে মামলাগুলির দ্রুত নিষ্পত্তি করতে অবিলম্বে প্রচুর সংখ্যক বিচারপতির প্রয়োজন । ১৯৯৩ এর একটি বিচারে শীর্ষ আদালত রায় দিয়েছিল কোনও কারণে বিচারপতির অভাব ঘটলে তা যে কোনও উপায়ে পূরণ করতে হবে ।

    এই কমিটি আরও জানিয়েছে আইন মন্ত্রকের তথ্য অনু্যায়ী বেশ কয়েকটি হাইকোর্টে বিচারকদের শূন্যপদ বেশি । এলাহাবাদ, কর্ণাটক, কলকাতা, পাঞ্জাব ও হরিয়ানা, তেলেঙ্গানা ও অন্ধ্র-প্রদেশ ও বম্বে হাই কোর্টে এই সংখ্যা যথাক্রমে ৫৬, ৩৮, ৩৯, ৩৫, ৩০ ও ২৪ ।

    আরও পড়ুন: আজ থেকে শুরু সংসদের বাদল অধিবেশন, ফের অনাস্থাপ্রস্তাব আনবে তেলুগু দেশম পার্টি

    এর আগেও ২০১০ সালে হাইকোর্ট বিচারপতিদের অবসরের সময়সীমা ৬২ থেকে ৬৫ বছর করার প্রস্তাব এনেছিল ইউপিএ সরকার । কিন্তু তা কার্যকর হয়নি ।

    আইন মন্ত্রকের তথ্য অনুযায়ী ২৪টি হাইকোর্টে বিচারপতির মোট শূন্যপদ ৪০৬টি । এর ফলে প্রায় ৩ কোটি মামলার বিচারকাজও আটকে আছে ।

    First published:

    Tags: High Court, Judiciary, Parliamentary committee, Retirement, Retirement age, Shortage of judges, Standing commitee, Supreme Court

    পরবর্তী খবর