Home /News /national /
Free Ration: মে-জুন মাসে ৮০ কোটি দেশবাসীকে বিনামূল্যে খাদ্যশস্য দেবে কেন্দ্র

Free Ration: মে-জুন মাসে ৮০ কোটি দেশবাসীকে বিনামূল্যে খাদ্যশস্য দেবে কেন্দ্র

আরও একবার দেশের বড় অংশের জন্য বিনামূল্যে খাদ্যশস্য।

আরও একবার দেশের বড় অংশের জন্য বিনামূল্যে খাদ্যশস্য।

মোট আশি কোটি দেশবাসী এই যোজনায় বিনামূল্যে খাদ্যশস্য পাবেন।

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের করোনা পরিস্থিতি ভয়াবহ। আবার কাজ হারানোর আশঙ্কায় দিন গুনছেন দেশের লক্ষ লক্ষ মানুষ। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকার আরও একবার এগিয়ে এল প্রধানমন্ত্রী গরিব কল্য়ান অন্ন যোজনা নিয়ে। সূত্রের খবর, আরও একবার কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা থেকে ৫ কেজি করে খাদ্যশস্য বিনামূল্যে দেওয়া হবে। মোট আশি কোটি দেশবাসী এই যোজনায় বিনামূল্যে খাদ্যশস্য পাবেন। জানা গিয়েছে, মে ও জুন মাসে এই প্রকল্প চালু রাখার ব্য়বস্থা করছে কেন্দ্র।

    করোনা এবং লকডাউনের ফলে দেশের দরিদ্রসীমার নীচে থাকা মানুষ প্রবল সংকটের মুখে পড়ে গত বছর মার্চ মাসেই। মার্চেই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের কথা ঘোষণা করা হয়েছিস। ২০১৩ সালের জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় মোট ৮১ কোটি ব্যক্তিকে এই সময়ে পাঁচ কেজি করে চাল ও গম সরবরাহ করা হয়। এই যোজনা চালিয়ে নিয়ে ছাওয়া হয়েছিল নভেম্বর মাস পর্যন্ত। ক্রমে করোনা হ্রাস পেতে থাকলে এই যোজনার আর দরকার পড়েনি। কিন্তু গত কয়েক সপ্তাহে করোনার দ্বিতীয় তরঙ্গের ধাক্কায় দেশ জেরবার। ইতিমধ্যেই লকডাউনের পথে হাঁটতে বাধ্য হয়েছে কয়েকটি রাজ্য। সেই কারণেই আবার পিএম গরিব কল্যাণ যোজনা চালু করার কথা ভাবছে কেন্দ্র।

    জানা গিয়েছে সরকার এই যোজনায় প্রাথমিক ভাবে ২৬ হাজার কোটি টাকা ব্যয় করবে। প্রসঙ্গত গতবার লকডাউনের সময়ে রাজ্যও বিনামূল্যে রেশন দেওয়া শুরু করে। অন্ত্যোদয় যোজনা, রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার অধীনে মাথাপিছু পাঁচ কেজি করে শস্য দেওয়া হয়েছিল সেবার।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Coronavirus Second Wave, COVID19, Lockdown

    পরবর্তী খবর