Home /News /national /
‘‌বন্দে ভারত মিশন’–এ ফেরা কর্মহীনদের চাকরি দিতে বিশেষ উদ্যোগ নিচ্ছে কেন্দ্র

‘‌বন্দে ভারত মিশন’–এ ফেরা কর্মহীনদের চাকরি দিতে বিশেষ উদ্যোগ নিচ্ছে কেন্দ্র

Image for representation (PTI photo)

Image for representation (PTI photo)

সংগ্রহ করা তথ্য ভারতের সংস্থাগুলির সঙ্গে ভাগ করে নেওয়া হবে, যাতে আগত দেশের নাগরিকরা ভারতীয় সংস্থাগুলিতেই সঠিক জায়গায় চাকরি পান।

  • Share this:

    #কলকাতা:‌ দেশের পটু ও মেধাবী শ্রমশক্তিকে দেশের কাজেই ব্যবহার করতে নতুন করে উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। চলতি অতিমারীর প্রকোপ ও লকডাউনের পরে বন্দে ভারত মিশনের আওতায় অনেক মানুষ বিদেশ থেকে দেশে ফিরে এসেছেন। কর্মহীন হয়ে পড়েছেন হয়ত অনেকেই। কিন্তু তাঁরা সকলেই মেধাবী, পটু শ্রমিক। তাই এবার তাঁদের দেশেই কাজে নিয়োগ করতে চাইছে কেন্দ্রীয় সরকার। সেই কারণেই কেন্দ্রীয় শ্রমশক্তি উন্নয়ন মন্ত্রক, বিদেশমন্ত্রক ও অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের সঙ্গে যৌথ উদ্যোগে ‘‌স্বদেশ’–নামে একটি ডেটাবেস তৈরি করতে চলেছে কেন্দ্র। যেখানে শিক্ষিত ও পটু শ্রমিকদের একটি তালিকা তৈরি করা হবে। যে তালিকা ধরে ভারত ও বিদেশী সংস্থার শ্রমিকের চাহিদা পূর্ণ করবে ‌এই তথ্যের আধার।

    সংগ্রহ করা তথ্য ভারতের সংস্থাগুলির সঙ্গে ভাগ করে নেওয়া হবে, যাতে আগত দেশের নাগরিকরা ভারতীয় সংস্থাগুলিতেই সঠিক জায়গায় চাকরি পান। অনলাইনে স্বদেশ স্কিল কার্ডের হিসাবে একটি ফর্ম ফিল আপ করতে হবে। আর সেই কার্ডের মাধ্যমেই কেন্দ্র বা রাজ্য সরকার, বাণিজ্যিক সংগঠন ও অন্য সমস্ত অংশীদারের সঙ্গে কথা বলে তাঁদের কীভাবে কাজে ব্যবহার করা যায় সেটি ঠিক করা হবে।

    করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ফলে দেশে ও দেশের বাইরে অসংখ্য মানুষ চাকরি হারিয়েছেন। অসংখ্য আন্তর্জাতিক সংস্থা বন্ধ হয়ে গিয়েছে। দেশের অনেক মানুষ, যাঁরা বিদেশ থেকে ফিরছেন, তাঁদের হাতে চাকরি নেই। বন্দে ভারত মিশনে ফিরছেন এমন অনেক লোকের ভবিষ্যৎ এখন অন্ধকারে। সেই কারণেই এই ব্যবস্থা। এখনও পর্যন্ত ৫৭ হাজার মানুষ দেশে ফিরেছেন।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Indiangovt, Migrantworker, NarendraModi, Vandebharat

    পরবর্তী খবর