গুজরাটকে সামনে রেখে দিশা পাচ্ছে বিমান ভাড়া শিল্প

প্রতীকী চিত্র।

গুজরাটের 'গিফট' বা জিআইএফটি সিটি এই শিল্পের কেন্দ্র হয়ে উঠবে এমন দিশা নিয়েই ওই কাঠামো বা নির্দেশিকা তৈরি করেছে আইএফএসসিএ।

  • Share this:

#কলকাতা: বাজেটে বিমান ভাড়া দেওয়া সংস্থাগুলিকে কর ছাড় দেওয়ার প্রস্তাব আগেই বাজেট প্রস্তাবে পেশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এ বার ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সার্ভিসেস সেন্টারস অথরিটি বা আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্র কর্তৃপক্ষ (আইএফএসসিএ) শুক্রবার বিমান পরিচালন লিজের জন্য একটি চূড়ান্ত কাঠামো জারি করেছে। গুজরাটের 'গিফট' বা জিআইএফটি সিটি এই শিল্পের কেন্দ্র হয়ে উঠবে এমন দিশা নিয়েই ওই কাঠামো বা নির্দেশিকা তৈরি করেছে আইএফএসসিএ।

এর আগে এ ধরনের ব্যবসায় যে মুলধনী আয় হবে, তার উপরে কর ছাড় দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন নির্মলা সীতারামন। আইএফএসসিএ গত বছরের  ১৬ অক্টোবর এয়ারক্রাফ্ট লিজ দেওয়ার বিষয়ে একটি খসড়া নির্দেশিকা প্রকাশ করেছিল। তার ওপরে ভিত্তি করে চূড়ান্ত খসড়া প্রস্তাব ১৬ ডিসেম্বর ঘোষণা করেছিল আইএফএসসিএ। এ বারে তা চূড়ান্ত করল ওই সংস্থা। সংস্থার তরফে বলা হয়েছে, এই শিল্পের সঙ্গে যুক্ত সব পক্ষের মতামত পাওয়ার পরেই এই চূড়ান্ত কাঠামো তৈরি করা হয়েছে। কেন্দ্রের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক কর্তা বলেন, "এই শিল্পের এই মুহূর্তে বিপুল সম্ভাবনা রয়েছে।"

এ বার ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সার্ভিসেস সেন্টারস অথরিটি বা আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্র কর্তৃপক্ষ (আইএফএসসিএ) শুক্রবার বিমান পরিচালন লিজের জন্য একটি চূড়ান্ত কাঠামো জারি করেছে। গুজরাতের 'গিফট' বা জিআইএফটি সিটি এই শিল্পের কেন্দ্র হয়ে উঠবে এমন দিশা নিয়েই ওই কাঠামো বা নির্দেশিকা তৈরি করেছে আইএফএসসিএ।

ভারতে এই শিল্পের প্রায়  ৫০ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসার সুযোগ রয়েছে। সেই সম্ভাবনাকে কাজে লাগিয়ে বিমান শিল্পে নতুন আর্থিক লেনদেনের সুযোগ তৈরি করাই এখন মূল উদ্দেশ্য।" এ বারে তা চূড়ান্ত করল ওই সংস্থা। সংস্থার তরফে বলা হয়েছে, এই শিল্পের সঙ্গে যুক্ত সব পক্ষের মতামত পাওয়ার পরেই এই চূড়ান্ত কাঠামো তৈরি করা হয়েছে যা খুব শিগগিরি প্রকাশ হতে চলেছে।

Published by:Arka Deb
First published: