দেশ

corona virus btn
corona virus btn
Loading

এবার মথুরায় তৈরি হবে রাবণের মন্দির! দশেরায় রাবণের প্রতিমূর্তি জ্বালালেই হবে FIR...

এবার মথুরায় তৈরি হবে রাবণের মন্দির! দশেরায় রাবণের প্রতিমূর্তি জ্বালালেই হবে FIR...

পুলিশ - প্রশাসনের হস্তক্ষেপের পরে, এফআইআর দাযের করার সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে। তবে রাবণের প্রতিমূর্তি পুড়িয়ে দেওয়ার বিরোধিতা অব্যাহত থাকবে।

  • Share this:

#মথুরা: দশহরায় যদি রাবণের প্রতিমূর্তি দাহ করা হয় তবে এফআইআর হতে পারে। এফআইআর-এর পরে পুলিশ যদি কোনও ব্যবস্থা না নেয়, তবে বিষয়টি আদালতেও যেতে পারে। এ কথা বলতে হয়েছিল অ্যাডভোকেট ওমবীর সরস্বতকে। তিনি বলেন যে, রাবণের প্রতিমূর্তি দাহ করা আমাদের বিশ্বাসকে আঘাত করে। আমরা রাবণের পূজা করি। তাঁর এই ঘোষণার সঙ্গে সঙ্গে পুলিশ-প্রশাসনও তার সঙ্গে যোগাযোগ করে। কথোপকথনের পরে, ওমভির আপাতত এফআইআর দায়ের করা থেকে বিরত থেকেছেন, তবে রাবণ পোড়ানোর প্রতিবাদ অব্যাহত থাকবে বলে তিনি জানান।

মথুরার বাসিন্দা আইনজীবী ওমবীর সরস্বত বলেছেন যে তাঁরা রাবণে গৌত্র থেকে এসেছেন। এই বিশ্বাসের কারণে তারা রাবণের উপাসনা করেন৷ রাবণ বিরাট বিদ্বান এবং তপস্বী ছিলেন বলে জানান ওমবীর । তবে তাঁর মতে কিছু মানুষ প্রতি বছর অশুভ অভ্যাসের কারণে রাবণের প্রতিমূর্তি পুড়িয়ে দেয় এবং এটা রীতি হিসেবে মানা হয়৷ তবে আইনজীবী বলছেন যে, যারা এই প্রতিমূর্তি পোড়ায় তারা নিজেরাই জানে না কেন এই ঘটনা ঘটছে৷ এবং এই কারণেই এই রীতির বিরুদ্ধে এফআইআর দায়ের করার সিদ্ধান্ত নেন তিনি।

ওমবীর সরস্বত বলেছিলেন যে, শীঘ্রই যমুনার তীরে রাবণের মন্দির স্থাপন করছেন তাঁরা। এই মন্দিরটি একটি ছোট জায়গায় হবে এখানে প্রতিদিন রাবণের উপাসনা করা হবে সেখানে৷ এর জন্য সাধারণের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। ওমভীরের মতে, মথুরায় রাবণের অনুসারীর সংখ্যাও বহু।

আইনজীবী ওমবীর সরস্বত বলেছেন যে, রাবণ একজন বিদ্বান পন্ডিত ছিলেন। আজও বিভিন্ন ধর্মের সঙ্গে সম্পর্কিত শাস্ত্রে তাঁর পাণ্ডিত্য, তাঁর যোগ্যতা, তাঁর ত্যাগ ও যুদ্ধ নীতি, তাঁর চিকিৎসা নীতি এবং তাঁর ধর্মীয় নীতি প্রসংশাযোগ্য। রাবণের প্রতিমূর্তি পোড়ানো ব্রাহ্মণদের অপমান। এবং স্বয়ং ভগবান রামও এই রীতিতে অপমানিত হন, মত আইনজীবীর৷ তিনি আরও বলেন, যদি ভগবান রামের ভক্ত হন তবে রামের গুরু রাবণের প্রতিমূর্তি পোড়ানো উচিত নয়।

এই প্রতিমূর্তি জ্বলনের বিরোধিতা করছেন তিনি। এক্ষেত্রে বিগত বছরগুলির মতো মথুরার যমুনার পাদদেশে যমুনার তীরে ভগবান মহাদেবের মন্দিরেও রাবণ উপাসনা ও পুজো করা হবে।

Published by: Pooja Basu
First published: October 23, 2020, 8:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर