• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • FIR FILED IN MIZORAM AGAINST ASSAM CM HIMANTA BISWA SARMA AND POLICE PERSONALS RRC

হিমন্ত বিশ্ব শর্মা এবং ছয় পুলিশ কর্তার বিরুদ্ধে খুনের অভিযোগে FIR মিজোরামের

দুই রাজ্যের মুখ্যমন্ত্রী টেলিফোনে কথা বলেছেন একাধিকবার

শুক্রবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং উচ্চপদস্থ ৬ পুলিশ কর্তার বিরুদ্ধে এফআইআর দায়ের করল মিজোরাম পুলিশ। এছাড়াও অসমের শতাধিক পুলিসকর্মীর বিরুদ্ধেও লিখিত অভিযোগ করা হয়েছে

  • Share this:

    #আইজল: অসম বনাম মিজোরাম সীমান্ত পরিস্থিতি কিছুটা শান্ত হলেও তার রেশ কাটেনি এখনও। শুক্রবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং উচ্চপদস্থ ৬ পুলিশ কর্তার বিরুদ্ধে এফআইআর দায়ের করল মিজোরাম পুলিশ। এছাড়াও অসমের শতাধিক পুলিসকর্মীর বিরুদ্ধেও লিখিত অভিযোগ করা হয়েছে। মিজো পুলিশের দ্বারা প্রেরিত অন্যান্য অভিযোগগুলোর মধ্যে রয়েছে বলপূর্বক আউটপোস্ট দখলের চেষ্টা, নিরীহ মানুষদের অপদস্ত করা, অপরাধমূলক বাহিনীকে সরকারি কর্মচারীকে তার দায়িত্ব পালনে বাধা দেওয়া এবং পরিস্থিতি উত্তপ্ত করে মিজোরামের জমি হাতিয়ে নেওয়ার চেষ্টা।

    এমনকি রোগ ছড়িয়ে দেওয়ার চেষ্টা হয়েছে অসমের পক্ষ থেকে সেটাও বলা হল। অসম পুলিশের আইজি অনুরাগ আগরওয়াল, কাছাড়ের ডিআইজি দেবচার্য মুখোপাধ্যায়, কাছাড়ের পুলিশ সুপার কে নিম্বলকর এবং ধোলাই থানার ভারপ্রাপ্ত কর্তা শাহাবুদ্দিনের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। ভায়ারংটে থানায় একজন পরিদর্শকের অভিযোগে নিবন্ধিত এফআইআর-এ বলা হয়েছে অসম পুলিশ তাঁবু, এবং বিভিন্ন যন্ত্রপাতি নিয়ে সেখানে উপস্থিত হয়েছিল শুধু গায়ের জোরে মিজোরামের জায়গা দখল করবে বলে।

    অসম পুলিশের বিরুদ্ধে নিরীহ মানুষদের লাঠিচার্জ এবং গুলি চালিয়ে ভয় দেখানোর অভিযোগ করেছে মিজোরাম। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ও মিজোরামের জোরামথাঙ্গা দুজনেই জানিয়েছেন এই পরিস্থিতি বজায় থাকুক তারা চান না। তবে গুলি চালানোর ব্যাপারে মিজোরামের অভিযোগ খন্ডন করেছে অসম।এদিকে শুক্রবার সকালেই নিজের রাজ্যের বাসিন্দাদের মিজোরাম যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল অসম সরকার। শুক্রবার একটি নির্দেশিকায় এমনটাই জানিয়ে দেওয়া হয়েছিল সরকারের পক্ষ থেকে।তবে পরে এই সিধান্ত ফিরিয়ে নেয় অসম ।

    অসম ও মিজোরামের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। তাঁদের সমস্যার সমাধান করতে বলেছিলেন। সূত্রের খবর, উভয় রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা ও জোরামথাঙ্গা তাঁকে আশ্বাস দিয়েছিলেন। আপাতত দুই রাজ্যের মধ্যেই দোষারোপের পালা চলছে।  মিজোরামের তিনটি জেলার সঙ্গে মোট ১৬৪ কিলোমিটার সীমানা রয়েছে অসমের। কেন্দ্রীয় সরকার দুই রাজ্যের সিনিয়র পুলিশ কর্তাদের সঙ্গে কথা বলবে।

    Published by:Rohan Chowdhury
    First published: