করোনা গবেষণায় বাঙালির জয়জয়কার, ৫০০ টাকায় ঘরে বসে করোনা পরীক্ষা, আসছে 'ফেলুদা' কোভিড কিট

বাজারে আসছে ফেলুদা কোভিড কিট।

বিশেষজ্ঞরা বলছেন, এই কিটটি অনেকটা প্রেগনেন্সি কিটের মতো এবং ১০০ শতাংশ নিঁখুত ভাবেই কাজ করে।

  • Share this:

    #নয়াদিল্লি: আর মাত্র দশদিন। বাজারে আসতে শুরু করেছে শৌভিক মাইতি এবং দেবজ্যোতি চত্রবর্তীর গবেষণার ফসল ফেলুদা পেপার স্ট্রিপ। এই পেপার স্ট্রিপ কয়েক মিনিটের মধ্যে জানিয়ে দেবে কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা। জানা যাচ্ছে প্রথম ব্যাচটি পাবেন দিল্লির নাগরিকরা। ক্রমে তা অন্য শহরগুলিতেও মিলবে।

    কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ এর জেনোমিকস অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজিতে কর্মরত শৌভিক এবং দেবজ্যোতি। মাস কয়েক আগেই তাঁরা এই পেপার স্ট্রিপ তৈরি করেন। একটি সাক্ষাৎকারে দেবজ্যোতি জানিয়েছিলেন, তার ওই স্ট্রিপটির মূল নাম এফএনসিএএস৯ এডিটর লিঙ্কড ইউনিফর্ম ডিটেকশান অ্যাসে। সংক্ষেপে বলা যায় ফেলুদা।তাছাড়া ফেলুদা তাঁদের প্রিয় চরিত্র। এই কারণেই তাঁরা তাঁদের স্ট্রিপটির এমন নামকরণ করেছিলেন।

    উল্লেখ্য বেসরকারি ল্যাবে যেখানে করোনা পরীক্ষা করতে ৪ হাজার টাকা লাগে, সেখানে ফেলুদা টেস্টে লাগবে ৫০০ টাকা মাত্র। গত ১৯ সেপ্টেম্বরই এই কিটকে সবুজ সংকেত দিয়েছিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। এবার তা বাজারজাত হতে চলেছে।

    বিশেষজ্ঞরা বলছেন, এই কিটটি অনেকটা প্রেগনেন্সি কিটের মতো এবং ১০০ শতাংশ নিঁখুত ভাবেই কাজ করে। ফলে ঘরে বসে করোনা পরীক্ষা এবার জলভাত হতে চলেছে।

    Published by:Arka Deb
    First published: