Price Hike: ১১ বছরে সর্বাধিক ভোজ্য তেলের দাম! করোনা, ইয়াসের মাঝে দাপাচ্ছে মূল্যবৃদ্ধি

একে তো করোনার প্রকোপ। তার মধ্যে তাণ্ডব চালাচ্ছে ইয়াস। তার ওপর আবার মূল্যবৃদ্ধির মার! সাধারণ মানুষের এখন নাজেহাল অবস্থা।

একে তো করোনার প্রকোপ। তার মধ্যে তাণ্ডব চালাচ্ছে ইয়াস। তার ওপর আবার মূল্যবৃদ্ধির মার! সাধারণ মানুষের এখন নাজেহাল অবস্থা।

  • Share this:

    #নয়াদিল্লি:

    একে তো করোনার প্রকোপ। তার মধ্যে তাণ্ডব চালাচ্ছে ইয়াস। তার ওপর আবার মূল্যবৃদ্ধির মার! সাধারণ মানুষের এখন নাজেহাল অবস্থা। করোনা লকডাউন-এর জেরে দেশে বাড়ছে বেকারত্বের হার। এমন পরিস্থিতিতে বহু মানুষ কাজ হারিয়েছেন। তার উপর যেভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে, তাতে নাভিঃশ্বাস উঠছে মধ্যবিত্তের। দেশের বিভিন্ন জায়গায় ভোজ্য তেলের দাম বেড়েছে লাফিয়ে। বিহার সহ বেশ কিছু জায়গায় গত কয়েক মাসে কেজিতে প্রায় ১০০ টাকা বেড়ে গিয়েছে সরষের তেলের দাম। পরিসংখ্যান বলছে, গত ১১ বছরে মধ্যে এবারই দেশে ভোজ্য তেলের নাম সর্বাধিক। ভোজ্য তেলের এই লাগাতার মূল্য বৃদ্ধিতে চিন্তিত সরকারও। কীভাবে দ্রুত দাম নিয়ন্ত্রণে আনা যায়, সেই ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগগুলির সঙ্গে ইতিমধ্যে বৈঠক সেরে ফেলেছে কেন্দ্র। শীঘ্রই সমস্যার সুরাহা হতে পারে বলে আশা করা হচ্ছে।

    সংশ্লিষ্ট বিভাগের তরফে এক বয়ানে জানানো হয়েছে, গত কয়েক মাসে আন্তর্জাতিক বাজারের সঙ্গে ভারতে ভোজ্য তেলের দামের অনেকটাই ফারাক রয়েছে। এই ব্যাপারে কেন্দ্রীয় সরকারও উদ্বিগ্ন। ভোজ্য তেলের ব্যবসার সঙ্গে যুক্ত প্রতিটি বিভাগের সঙ্গে বৈঠক সাড়া হয়েছে। ভারতীয় স্টেট সিভিল সাপ্লাই ডিপার্টমেন্ট-এর পরিসংখ্যান অনুযায়ী, ভোজ্য তেলের দাম ২০১০ সালের জানুয়ারি মাসের পর এবার সর্বাধিক। মঙ্গলবারের হিসেব অনুযায়ী, মে মাসে সরষের তেলের দাম গড়ে প্রায় ১৭০ টাকা প্রতি লিটারে পৌঁছেছে। যা কিনা গত বছরের দামের থেকেও ৩৯ শতাংশ বেশি। গত বছর মে মাসে ১২০ টাকা প্রতি লিটার ছিল সরষের তেলের দাম।

    ভারতের বেশিরভাগ পরিবারে সরষের তেল সব থেকে বেশি ব্যবহার করা হয়। বহু পরিবারে পাম অয়েলও ব্যবহার করা হয়। মে মাসে পাম অয়েলের লিটার ছিল প্রায় ১৩২ টাকা। যা গত বছর এই সময়ের দামের থেকে ৩৯ শতাংশ বেশি। ২০২০ সালের মে মাস নাগাদ পাম অয়েলের লিটার প্রতি দাম ছিল ৯০ টাকা। ২০১০ এর এপ্রিল মাসে যা ছিল ৪৯ টাকা। বনস্পতি, সয়াবিন অয়েল, সানফ্লাওয়ার অয়েল -এর দাম বেড়েছে পাল্লা দিয়ে। গত বছরের তুলনায় এবার এইসব তেলের মূল্যবৃদ্ধি হয়েছে ১৯ থেকে ৫২ শতাংশ পর্যন্ত।

    Published by:Suman Majumder
    First published: