গতকালের পর ফের আজ ! ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাতের একাধিক অঞ্চল

representative image

গতকালের পর ফের আজ! ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাত। রাজকোট থেকে ৮৩ কিমি উত্তরপশ্চিমে বেলা ১২.৫৭ নাগাদ কম্পন অনুভূত হয়

  • Share this:

    #গুজরাত: গতকালের পর ফের আজ! ভূমিকম্পে কেঁপে উঠল গুজরাত। রাজকোট থেকে ৮৩ কিমি উত্তরপশ্চিমে বেলা ১২.৫৭ নাগাদ কম্পন অনুভূত হয়। কম্পন অনুভূত হয় কচ্ছ অঞ্চলেও। ন্যাশনাল সেন্টার ফর সিজমোলজি জানায়, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৪। এখনও পর্যন্ত কোনও ক্ষয়খতির খবর পাওয়া যায়নি।

    গতকাল, রবিবার ৮.১৩ নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে রাজকোট ও আশপাশের এলাকা। কমপ্ন অনুভূত হয় আহমেদাবাদ-কচ্ছ অঞ্চলেও। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পরিসংখ্যান অনুযায়ী রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৫। ভূমিকম্পের উত্পত্তিস্থল ছিল রাজকোট থেকে ১২২ কিলোমিটার উত্তর-পশ্চিমে।

    উল্লেখ্য ৩১ মে, ২০ মিনিটের ব্যবধানে পরপর দুটি ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপাল। প্রথম কম্পনটি অনুভূত হয় কাঠমান্ডু থেকে ৭৫ কিমি পশ্চিমে অবস্থিত ধাধিং-এ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৮। দ্বিতীয় কম্পনটিও অনুভূত হয় একই জায়গায়, রাত ৯ টা ৫২ মিনিটে। রিখটার স্কেলে কমপ্নের মাত্রা ছিল ৩.২। ঠিক এর দু'দিন আগে,  ২৯ মে ভূমিকম্পে কেঁপে ওঠে দিল্লি। ভূমিকম্প অনুভূত হয় পার্শ্ববর্তী এমসিআর এলাকাতেও। রিখটর স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৬। ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে ভূমিকম্পের উৎস হরিয়ানার রোহতকের কাছে। মাটি থেকে ১৬ ফুট গভীরে ভূকম্পনের কেন্দ্র।

    Published by:Rukmini Mazumder
    First published: