Home /News /national /
Earn Money: গত আর্থিক বছরের ফলাফল ঘোষণা করতে চলেছে LIC, গ্রাহকদের জন্য কি ডিভিডেন্ট

Earn Money: গত আর্থিক বছরের ফলাফল ঘোষণা করতে চলেছে LIC, গ্রাহকদের জন্য কি ডিভিডেন্ট

LIC to declare financial results for fy22

LIC to declare financial results for fy22

বর্তমানে LIC-র বাজার মূ্ল্য প্রায় ৫ লক্ষ ২২ হাজার কোটি টাকা। মার্কেট ইস্যু মূল্যের তুলনায় প্রায় ৭৭,৬৩৯ কোটি টাকা কম।

  • Share this:

#নয়াদিল্লি: শেয়ার হোল্ডারদের জন্য সুখবর নিয়ে আসতে চলেছে LIC? আসলে, রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারতীয় জীবন বিমা নিগম (Life Insurance Corporation of India/LIC) তাদের বার্ষিক আর্থিক ফলাফল ঘোষণা করতে চলেছে। ২০২২ সালের মার্চে শেষ হওয়া অর্থবর্ষের প্রেক্ষিতে এই ফলাফল নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে চলতি মাসের শেষেই। গত মঙ্গলবার পরিচালন সমিতির (Board of Directors) এই বৈঠকের দিন স্থির করা হয়। আগামী ৩০ মে ওই বৈঠক হবে বলে জানা গিয়েছে।

দেশের সর্ববৃহৎ এই বিমা সংস্থাটি গত ১৭ মে শেয়ার বাজারের অন্তর্ভুক্ত হয়েছে। তারা জানিয়েছে, ৩১ মার্চ ২০২২-এ শেষ হওয়া অর্থবর্ষের ভিত্তিতে অডিট রিপোর্ট (স্বতন্ত্র এবং একত্রিত) পেশ করা হবে।

LIC জানিয়েছে, ওই বৈঠকে লভ্যাংশ প্রদানের বিষয়েও বিবেচনা করা হবে। বহু টালবাহানার পর LIC-র IPO তার ইস্যু মূল্যের থেকে প্রায় ৮ শতাংশ কম দামে আত্মপ্রকাশ করেছিল। সে সময় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে উদ্ভূত ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে বাজার প্রায় বিপর্যস্ত অবস্থায় ছিল।

আরও পড়ুন - Viral Photo: কালো পোশাকে মোটে ঢাকল না অনুষ্কা শর্মার স্তনযুগল, মুগ্ধ স্বামী বিরাট কোহলি

গত ১৭ মে LIC শেয়ারগুলি NSE-তে শেয়ার প্রতি ৮৭২ টাকায়, অর্থাৎ ৮.১১ শতাংশ ছাড় দিয়ে তালিকাভুক্ত করা হয়েছিল। অথচ, ওই শেয়ারের ইস্যু মূল্য শেয়ার প্রতি ৯৪৯ টাকা ছিল।

এ বিষয়ে সারা দেশের রাজনীতি মোটামোটি উত্তাল হয়েছে গত দু’বছর ধরেই। গত সপ্তাহখানেক আগেও দেশের এই সর্ববৃহৎ IPO নিয়ে বাজারে তুমুল শোরগোল ছিল। পাবলিক ইস্যু কেনার জন্য মুখিয়ে ছিলেন ছোট, বড় সব ধরনের বিনিয়োগকারীই। প্রত্যাশা ছিল তুঙ্গে। ছিল ভাল রিটার্নের আশা। কিন্তু শুরুটা তেমন হয়নি। এক দিকে মুদ্রাস্ফীতি, অন্য দিকে রাশিয়া ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি, তার সঙ্গে যোগ হয়েছে শ্রীলঙ্কার অর্থনৈতিক পতন- সব মিলিয়ে প্রায় মুখ থুবড়ে পড়েছিল বাজার।

বর্তমানে LIC-র বাজার মূ্ল্য প্রায় ৫ লক্ষ ২২ হাজার কোটি টাকা। মার্কেট ইস্যু মূল্যের তুলনায় প্রায় ৭৭,৬৩৯ কোটি টাকা কম। বিশেষজ্ঞরা মনে করছেন, এ সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত যে ভাবে পড়েছে বাজারমূল্য তাতেও হতাশ হওয়ার কিছু নেই। আলো ফুটবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা।

Published by:Debalina Datta
First published:

Tags: Earn money, LIC

পরবর্তী খবর