ড্রাইভিং লাইসেন্স আবেদনের নিয়মে রদবদল, জানুন বিশদে

ড্রাইভিং লাইসেন্স আবেদনের নিয়মে রদবদল, জানুন বিশদে
পরিবর্তন এসেছে লার্নিং লাইসেন্সের আবেদনের প্রক্রিয়াতেও, জেনে নিন

পরিবর্তন এসেছে লার্নিং লাইসেন্সের আবেদনের প্রক্রিয়াতেও, জেনে নিন

  • Share this:

#নয়াদিল্লি: নতুন বছরে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা, রি-নিউয়াল, ভেহিকেল রেজিস্ট্রেশন-সহ একাধিক ক্ষেত্রে বেশ কয়েকটি পরিবর্তন নিয়ে এসেছে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রক। ডিজিটাল ইন্ডিয়া অভিযানের অংশ হিসেবে একাধিক পরিষেবাকে সম্পূর্ণরূপে অনলাইন করে দেওয়া হয়েছে। তাছাড়া প্যানডেমিকের সময়ে অফলাইনে সিস্টেমে একাধিক সমস্যাও দেখা গিয়েছে। সেই সূত্রেই ড্রাইভিং লাইসেন্স আবেদনের নিয়মে এল রদবদল। প্রায় সবক'টি রাজ্যের পরিবহন দফতরই এবার থেকে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স আবেদনের পথে হাঁটছে। পরিবর্তন এসেছে লার্নিং লাইসেন্সের আবেদনের প্রক্রিয়াতেও। এবার বিশদে জেনে নেওয়া যাক।

শুধুমাত্র অনলাইনে আবেদন

ড্রাইভিং লাইসেন্স ইস্যু করার জন্য ইতিমধ্যে বেশ কয়েকটি রাজ্য শুধুমাত্র অনলাইনেই আবেদন নেওয়ার কাজ শুরু করেছে। অফলাইন প্রক্রিয়া ধীরে ধীরে বন্ধ হতে শুরু করেছে। বিহার (Bihar), উত্তরপ্রদেশ (Uttar Pradesh), মধ্যপ্রদেশ (Madhya Pradesh), রাজস্থান (Rajasthan), উত্তরাখণ্ড (Uttarakhand), ন্যাশনাল ক্যাপিটাল রিজিওনে (Delhi-NCR) শুরু হয়েছে অনলাইন সিস্টেম। একই পথে এগোচ্ছে বাকি রাজ্যগুলি।


অনলাইনে ড্রাইভিং লাইসেন্সের আবেদন করবেন কীভাবে?

প্রথমেই পরিবহন মন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইট https://parivahan.gov.in/parivahan//en-এ যেতে হবে।

এবার হোমপেইজের অনলাইন সার্ভিসেস (Online Services) ট্যাবে ক্লিক করতে হবে। এখানে সার্ভিস অপশনের একটি ড্রপ-ডাউন মেনু রয়েছে।

এবার এই ড্রপ-ডাউন মেনু থেকে ড্রাইভিং লাইসেন্স রিলেটেড সার্ভিসেস (Driving Licence Related Services) অপশন সিলেক্ট করতে হবে।

এবার যে রাজ্যে পরিষেবা দরকার, সেই রাজ্যটি সিলেক্ট করতে হবে।

এর পর একটি নতুন উইন্ডো খুলে যাবে। এখানে অ্যাপলাই ড্রাইভিং লাইসেন্স (Apply Driving Licence) সহ একাধিক অপশন রয়েছে। অ্যাপলাই ড্রাইভিং লাইসেন্স অপশনটিতে ক্লিক করতে হবে আর আবেদনপত্র পূরণ করতে হবে। ফর্ম পূরণের সময় প্রয়োজনীয় যাবতীয় নথিপত্র আপলোড করতে হবে।

লার্নিং লাইসেন্সের (Learning Licence) ফি জমা দেওয়ার সিস্টেমে বদল

প্রায় সবক'টি রাজ্যের পরিবহন দপ্তরই লার্নিং লাইসেন্সের আবেদনের জন্য ফি জমা দেওয়ার সিস্টেমে বদল এনেছে। নতুন পদ্ধতি অনুযায়ী, এবার থেকে অনলাইনে স্লট বুকিং হওয়ার সঙ্গে সঙ্গেই টাকা জমা করতে হবে সংশ্লিষ্ট আবেদনকারীকে। ফি পেমেন্ট হয়ে গেলে নিজের সুবিধামতো অনলাইন পরীক্ষার তারিখ বেছে নেওয়া যাবে।

এর পাশাপাশি আরও একটি বড় পরিবর্তন আনা হয়েছে। এক্ষেত্রে টেস্টের পর লাইসেন্স ইস্যু করার জন্য এখন থেকে আর ডিস্ট্রিক্ট ট্রান্সপোর্ট অফিসে (District Transport Office) অপেক্ষা করতে হবে না লার্নিং লাইসেন্স আবেদনকারীদের। অনলাইনে ডকুমেন্টের একটি প্রিন্ট আউট নিয়ে নিলেই কাজ হবে।

Published by:Ananya Chakraborty
First published: