corona virus btn
corona virus btn
Loading

হিন্দুরা একঘরে, নিপীড়িত শিখ-খ্রিস্টানরাও, রাষ্ট্রসংঘে পাকিস্তানের আসল ছবিটা দেখাল ভারত

হিন্দুরা একঘরে, নিপীড়িত শিখ-খ্রিস্টানরাও, রাষ্ট্রসংঘে পাকিস্তানের আসল ছবিটা দেখাল ভারত
প্রতীকী চিত্র

গ‌ত কয়েক মাসে যখন চিনের সঙ্গে অসূয়াজনক পরিস্থিতিতেই মাথাচাড়া দিচ্ছে পাকিস্তানের হানাদারি।

  • Share this:

#নয়াদিল্লি: মানবাধিকার পরিষদের ৪৫তম অধিবেশনে সন্ত্রাসবাদ এবং সংখ্যালঘু নির্যাতন নিয়ে পাকিস্তানকে তুলোধনা করল ভারত। এদিন এই মঞ্চে আরও একবার পাকিস্তানকে সন্ত্রাসবাদের আঁতুড়ঘর বলল ভারত।

মঙ্গলবার জেনেভায় রাষ্ট্রসংঘের এই সম্মেলনে ভারত দ্ব্যর্থহীন ভাষায় বলে, পাকিস্তান সেই দেশের সংখ্যালঘুদের তথা হিন্দু, শিখ ও খ্রিস্টান সম্প্রদায়কে অত্যাচার করে আসছে। রাইট টু রিপ্লাই-বিবৃতিতে ভারতীয় প্রতিনিধি আরও বলেন পাকিস্তানের অভ্যেসে দাঁড়িয়েছে তৈরি করা গল্প বিশ্বের সামনে তুলে ধরে ভারতকে হেয় করার চেষ্টা করা এবং এই পথে নিজের কু-উদ্দেশ্য সাধন করা।

ভারতীয় কূটনীতিবিদ এদিন বলেন, "ভারত হোক বা অন্য দেশ, কেউই পাকিস্তানের কাছ থেকে মানবাধিকার বিষয়ে কোনও কথা শুনতে চায় না। যে দেশে সাম্প্রদায়িক সংঘ্যালঘুরা ক্রমাগত নিপীড়িত হয়ে চলেছে, যে দেশ সন্ত্রাসের আঁতুড়ঘরে পরিণত হয়েছে সে এই মঞ্চের যোগ্য না। যেদেশের প্রকাশ্যে প্রধানমন্ত্রী বলেন জম্মু কাশ্মীর দখলের জন্য ১০ হাজার জঙ্গি তৈরি হচ্ছে, তারা এই মঞ্চের যোগ্যই নয়।"

তিনি আরও বলেন, আজ এফটিএর মতো সংস্থাগুলি যে পাকিস্তানকে জঙ্গিবাদে আর্থিক মদতের জন্য এক হাত নিচ্ছে তাতেও অবাক হওয়ার কিছু নেই।

এ দিন উঠে আসে বালুচিস্তানের কথাও। ভারতীয় প্রতিনিধির কথায়, প্রতিদিন বালুচিস্তানে প্রিয়জনকে হারায় মানুষ। সিন্ধ, খাইবার পাখতুনখোয়ায় সংখ্যালঘুদের উপর অত্যাচার চালায় পাকিস্তান।

গ‌ত কয়েক মাসে যখন চিনের সঙ্গে অসূয়াজনক পরিস্থিতিতেই মাথাচাড়া দিচ্ছে পাকিস্তানের হানাদারি। বারবার নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে গুলি ছু়ঁড়ছে পাকিস্তান। এই আবহে আন্তর্জাতিক মঞ্চে ভারতের এই জোরালো স্বর অত্যান্ত তাৎপর্যবাহী, মানছে কূটনৈতিক মহল।

Published by: Arka Deb
First published: September 16, 2020, 3:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर