• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • DONA GANGULY PENS DOWN FOR SOURAV ON HIS 25TH YEAR OF TEST DEBUT SMJ

Sourav Ganguly: 'তোমার জন্য গর্বিত', ২৫ বছর আগের কথা মনে করে লিখলেন ডোনা গঙ্গোপাধ্যায়

পুরনো সেই দিনের কথা মনে করে বৃষ্টির দিনে আবেগের ভেলা ভাসালেন তাঁর স্ত্রী ডোনা।

পুরনো সেই দিনের কথা মনে করে বৃষ্টির দিনে আবেগের ভেলা ভাসালেন তাঁর স্ত্রী ডোনা।

  • Share this:

    #কলকাতা: ২৫ বছর আগের কথা। এখনও সেই মুহূর্তটা প্রতিটা ক্রিকেট সমর্থকের মনে যেন টাটকা! সেই লর্ডস, সেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের ব্যাট উঁচিয়ে ধরার ছবি। চলমান ভারতীয় ক্রিকেটে সেই ছবি যেন স্তব্ধ এক মুহূর্ত। সেই ছবিই যেন ভারতীয় ক্রিকেটের গরিমা, অহংকার। আজ থেকে ২৫ বছর আগের সেই ছবির নস্টালজিয়া কাবু করে যে কোনও ক্রিকেটপাগলকে। বাংলার, বাঙালির গর্বের মুহূর্ত নিয়ে তাই এমন দিনে না লিখে পারলেন না ডোনা গঙ্গোপাধ্যায়। ২০ জুন এমনিতেই ভারতীয় ক্রিকেটে বিশেষ এক দিন। এমন দিনে তিনজন ভারতীয় তারকার টেস্ট অভিষেক হয়েছিল। তাঁদের মধ্যে একজন ছিলেন মহারাজ। সৌরভ গঙ্গোপাধ্যায়ের টেস্ট অভিষেকের ২৫ বছর পূর্ণ হল। পুরনো সেই দিনের কথা মনে করে বৃষ্টির দিনে আবেগের ভেলা ভাসালেন তাঁর স্ত্রী ডোনা।

    ২৫ বছর আগে আজকের দিনেই, অর্থাত্ ২০ জুন লর্ডসে টেস্ট অভিষেক হয়েছিল সৌরভের। প্রথম টেস্ট ম্যাচেই নিজের ক্যারিশ্মা দেখিয়েছিলেন প্রিন্স অফ কলকাতা। লর্ডসের বুকে দাঁড়িয়ে ব্যাট উঁচিয়ে জানান দিয়েছিলেন, তিনিই ভারতীয় ক্রিকেটের আগামী মহারাজ। এর পর তো রেকর্ড, রানে মাখামাখি। তাঁর ব্য়াট ও মস্তিষ্ক সমান তালে বিপক্ষকে ঘায়েল করেছে। মাঠের খেলা থেকে উঠে এখন তিনি প্রশাসন সৌরভ গঙ্গোপাধ্যায়। এত উঁচুতেও তাঁর উড়ানে কোনও খামতি নেই। সমান তেজে, সমান গতিতে এগোচ্ছেন তিনি। ঠিক যেমনভাবে ২৫ বছর আগে শুরু করেছিলেন, সেভাবেই রাজকীয় মেজাজে তিনি শেষ করতে চান যেন! ক্রিকেটার থেকে প্রশাসক সৌরভ, সব কটা পর্বই যিনি খুব কাছ থেকে দেখেছেন তিনি ডোনা গঙ্গোপাধ্যায়। স্ত্রী হিসাবে স্বামীর এমন সাফল্যে তিনি স্বাভাবিকভাবেই গর্বিত।

    ২০ জুন ২০২১-এ বসে ২৫ বছর আগের সেই সুন্দর মুহূর্তকে ধরা-ছোঁয়ার চেষ্টা করলেন তিনি। স্মৃতি সুখের কলরব নিয়ে হাজির হল তাঁর সামনে। ২৫ বছর আগে পেরিয়ে আসা এক আলো ভরপুর স্মরণী যেন আরও একবার তাঁর চোখের সামনে বর্তমান হয়ে দাঁড়াল। তিনি, ডোনা গঙ্গোপাধ্যায়, সগর্বে লিখলেন, লর্ডসে সৌরভের টেস্ট অভিষেকের আজ ২৫ বছর পূর্ণ হল। সেদিন থেকেই অসাধারণ একটা ক্রিকেট কেরিয়ার-এর শুরু হয়েছিল। আমি খুব কাছ থেকে দেখেছিলাম সব কিছু। সত্যিই আমি তোমার জন্য গর্বিত। কয়েক কোটি সৌরভ-ভক্তের নিউজফিড-এ এই লেখা পৌঁছল ইতিহাসের এক টুকরো স্মৃতি হয়ে। যে স্মৃতি অনেক পুরনো কথা মনে করায়। লর্ডস, টেস্ট ক্রিকেট, নয়ের দশক, আর ভারতীয় ক্রিকেটের অমোঘ নস্টালজিয়া...।

    Published by:Suman Majumder
    First published: