করোনার নতুন স্ট্রেন বিশেষ করে কাদের পক্ষে বিপজ্জনক, উত্তর দিচ্ছেন ডাক্তার!

করোনার নতুন স্ট্রেন বিশেষ করে কাদের পক্ষে বিপজ্জনক, উত্তর দিচ্ছেন ডাক্তার!

কোভিড ১৯ সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন লখনৌয়ের কিং জর্জ মেডিক্যাল কলেজের (King George Medical College) কোভিড ইউনিটের ইনচার্জ তথা ইন্টারন্?

কোভিড ১৯ সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন লখনৌয়ের কিং জর্জ মেডিক্যাল কলেজের (King George Medical College) কোভিড ইউনিটের ইনচার্জ তথা ইন্টারন্?

  • Share this:

#লখনউ: করোনাভাইরাসের (Coronavirus) সঙ্গে এই বিশ্বের সম্পর্কের এক বছর পূর্তি কার্যত হয়েই গিয়েছে। বর্ষপূর্তির এ হেন লহমায় অতিমারীর প্রভাব থেকে মুক্তি চায় ভারতবাসী। তবে তা সহজ কথা নয়। করোনা ভাইরাসের নতুন স্ট্রেন যে আরও একবার মনুষ্যজাতির কাছে চ্যালেঞ্জ হয়ে দেখা দেবে, সে ব্যাপারে আগাম সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। নতুন করে তৈরি হতে পারে ত্রাস, বিশ্বাস, অবিশ্বাস ও অন্ধ ধারণা। সে সব দূরে ঠেলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ মেনে চললে অতিমারীর আবহে নিজেকে সুস্থ রাখা যেতে পারে। ভ্রান্ত ধারণার বিরুদ্ধে জেহাদ ঘোষণা করে কোভিড ১৯ সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন লখনৌয়ের কিং জর্জ মেডিক্যাল কলেজের (King George Medical College) কোভিড ইউনিটের ইনচার্জ তথা ইন্টারন্যাল মেডিসিন বিভাগের ডাক্তার হিমাংশু রেড্ডি (Dr Himanshu Reddy)।

কেন করোনাভাইরাসের নতুন স্ট্রেনের লক্ষণ ভিন্ন? নতুন স্ট্রেনে কত দ্রুত মানুষ সংক্রমিত হন? করোনাভাইরাসের নতুন স্ট্রেনের চরিত্র আগের থেকে ভয়ঙ্কর বলে জানিয়েছেন ডাক্তার হিমাংশু রেড্ডি। কারণ তা আগের থেকে দ্রুত সংক্রমিত হয় বলে জানিয়েছেন এই বিশেষজ্ঞ। তবে করোনাভাইরাসের নতুন স্ট্রেন ততটা প্রাণঘাতী নয় বলেও তাঁর দাবি। তাই অযথা আতঙ্কিত না হয়ে বিশেষ কিছু লক্ষণের দিকে নজর রাখা দরকার। শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যাথা, আঙুল ফ্যাকাশে হয়ে যাওয়া কিংবা ক্লান্তিভাব এলে সঙ্গে সঙ্গে বিশেষজ্ঞের পরামর্শ নিতে বলেছেন ডাক্তার হিমাংশু রেড্ডি।

করোনাভাইরাসের নতুন স্ট্রেন থেকে কি শিশুদের শরীরে সংক্রমণের সম্ভাবনা বেশি? ডাক্তার হিমাংশু রেড্ডির কথায়, শিশুদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা কম থাকায় তাদের কাছে করোনাভাইরাসের পুরনো চরিত্রটি ছিল বেশি ভয়ঙ্কর। ভাইরাসের নতুন স্ট্রেন থেকে শিশুদের শরীরে সংক্রমণের সম্ভাবনা কম বলে জানিয়েছেন এই বিশেষজ্ঞ।

পেনিসিলিন বা অন্যান্য অ্যালার্জি থাকলে কোভিড ১৯ টিকা নেওয়া কতটা ঝুঁকিপূর্ণ? পেনিসিলিন বা অন্যান্য গুরুতর অ্যালার্জি রয়েছে যাদের, তাঁদের কোভিড ১৯ টিকা নিতে বারণ করেছেন ডাক্তার হিমাংশু রেড্ডি। গুরুতর বলতে আনাফিল্যাকটিক শক (Anaphylactic Shock) এবং অ্যাঞ্জিওনিউরেটিক এডিমার (Angioneurotic Edima) কথা বলেছেন ডাক্তার রেড্ডি।

দৃষ্টিশক্তিতে কি ব্যাঘাত ঘটাতে পারে কোভিড ১৯? ডাক্তার হিমাংশু রেড্ডির কথায়, করোনাভাইরাসের কারণে কনজাংটিভাইটিস (Conjunctivitis) এবং কেমোসিস (Chemosis) হতে পারে। সংক্রমিত হতে পারে চোখের সামনের অংশ। চোখ লাল হতে পারে, জল বেরোতে পারে। তবে করোনাভাইরাসের কারণে অন্ধত্বের কোনও ঘটনা এখনও ঘটেনি বলে জানিয়েছেন ডাক্তার রেড্ডি।

এইচআইভি (HIV) আক্রান্তরা করোনা থেকে কতটা সুরক্ষিত? ডাক্তার হিমাংশু রেড্ডি জানিয়েছেন, যে রোগীর শরীরে এইচআইভি (HIV) নিয়ন্ত্রণে, তাঁরা আর পাঁচটা মানুষের মতো করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারেন। কিন্তু এইডসের (AIDS) কারণে সিডি৪ (CD4) কাউন্ট কমে যাওয়া শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতাও হ্রাস হওয়ায় তাদের কোভিডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় বলে জানিয়েছেন ডাক্তার রেড্ডি।

প্রজননে কি প্রভাব ফেলে কোভিড ১৯? প্রজননে করোনা ভাইরাসের কোনও প্রভাব পড়ে না বলে জানিয়েছেন ডাক্তার হিমাংশু রেড্ডি।

Keywords: Coronavirus, Corona, Covid 19, Covid 19 Vaccine, Corona Vaccine, Corona New Strain, Covid 19 New Strain, HIV, AIDS

Original Story Link: https://www.news18.com/news/buzz/ask-the-doctor-does-covid-19-pose-a-greater-risk-to-those-living-with-hiv-aids-3483494.html

Written By: Sambit Ghosh

Published by:Dolon Chattopadhyay
First published: