Home /News /national /
Digital Beggar: খুচরোর সমস্যা মেটাতে গলায় QR কোড ঝুলিয়ে ভিক্ষা করেন 'ডিজিটাল ভিখারি' রাজু!

Digital Beggar: খুচরোর সমস্যা মেটাতে গলায় QR কোড ঝুলিয়ে ভিক্ষা করেন 'ডিজিটাল ভিখারি' রাজু!

Digital Begger

Digital Begger

রাজু পটেলের বয়স ৪০। তিনি ডিজিটাল পেমেন্টেও ভিক্ষা নেন (Digital Beggar)।

  • Share this:

    #পটনা: ভারতবাসী এখন ডিজিটাল লেনদেনে অভ্যস্ত হয়ে পড়েছেন। পাড়ার মুদি দোকান থেকে শপিং মলের ব্র্যান্ড স্টোর, ফুচকাওয়ালা থেকে অনলাইন শপিং-- সবেতেই চলছে ডিজিটাল লেনদেন। ডিজিটাল ভারতের স্বপ্ন দেখছেন পটনার এক ভিক্ষুক রাজু পটেলও (Digital Beggar)। ভিক্ষা করেই তাঁর জীবন চলে। তাই মানুষের খুচরোর সমস্যা মেটাতে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিজিটাল ভারতের স্বপ্নকে এগিয়ে নিয়ে যেতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বিহারের পটনার এক ভিখারি রাজু পটেল (Digital Beggar)।

    রাজু পটেলের বয়স ৪০। তিনি ডিজিটাল পেমেন্টেও ভিক্ষা নেন (Digital Beggar)। বিহারের বেটিয়া রেল স্টেশনে যাত্রীদের জন্য অপশন রেখেছেন তিনি। কেউ চাইলে তাঁকে নির্দিষ্ট QR কোড স্ক্যান করেও টাকা দিতে পারেন। সেই কারণে রাজু, নিজের গলায় ঝুলিয়েছেন একটি QR কোড লেখা প্ল্যাকার্ড। হাতে রয়েছে ডিজিটাল ট্যাবলেটও। তিনি একটি সংবাদসংস্থাকে জানিয়েছেন, 'আমি ডিজিটাল পেমেন্ট নিই। এতেই আমার কাজও চলে যায় ও পেটও ভরে যায়। আমি এখানে ছোটবেলা থেকে ভিক্ষা করছি কিন্তু এই ডিজিটাল যুগে নিজের ধরন বদলেছি।'

    আরও পড়ুন: বাসে ওঠা যায় না, বিদেশ থেকে কিনতে হয় জুতো! ভারতের সবচেয়ে লম্বা পরিবারটিকে চেনেন?

    রাজু জানিয়েছেন, 'ভিক্ষা শেষ হলে আমি স্টেশনেই ঘুমোই। জীবিকা নির্বাহের আর কোনও উপায় আমি পাইনি। অনেক সময়, অনেকেই কিছু দিতে চান না এই বলে যে তাঁদের কাছে খুচরো নেই। অনেক যাত্রী বলেন এই ই-ওয়ালেটের যুগে নগদ টাকা রাখার প্রয়োজন পড়ে না। সেই কারণে আমি নিজের একটা ব্যাঙ্ক অ্যাকাউন্ট আর ই-ওয়ালেট খুলেছি।' এবং সেই থেকেই গলায় কিউআর কোড ঝুলিয়ে এভাবে ভিক্ষাবৃত্তি করছেন রাজু।

    আরও পড়ুন: আগামী ৫ দিনের মধ্যেই আবহাওয়ার বিপুল বদল, কোথায় কোথায় বৃষ্টি? জানুন আপডেট

    রাজু নিজেকে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের একজন অনুসারী বলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 'ডিজিটাল ইন্ডিয়া ক্যাম্পেন' দ্বারা তিনি অনুপ্রাণিত। রাজু জানিয়েছেন যে, তিনি কখনওই প্রধানমন্ত্রীর 'মন কি বাত' রেডিও অনুষ্ঠান শুনতে ভোলেন না। তবে বেশিরভাগই তাঁকে নগদে ভিক্ষা দেন, খুব কমই এভাবে ডিজিটাল লেনদেন করেন।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Digital payment, Patna

    পরবর্তী খবর