দেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

এনসিআরটিসি-ক ড্রোন ব্যবহার করার অনুমতি দিল ডিজিসিএ

এনসিআরটিসি-ক ড্রোন ব্যবহার করার অনুমতি দিল ডিজিসিএ

তবে ড্রোন ব্যবহার করার অনন্তকালের অনুমোদন পায়নি এনসিআরটিসি। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজ শেষ করতে হবে এনসিআরটিসি-কে।

  • Share this:

#নয়াদিল্লি: শর্তসাপেক্ষে ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন ট্রান্সপোর্ট কর্পোরেশন (এনসিআরটিসি)-কে ড্রোন ব্যবহার করার অনুমতি দিল ডিজিসিএ এবং কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। এর ফলে দিল্লি-মীরট রিজিওনাল র‍্যাপিড ট্রানজিট সিস্টেম-এর জিআইএস ম্যাপিংয়ে আর কোনও বাধা থাকল না। তবে তার আগে শর্ত অনুযায়ী, প্রতিরক্ষা, স্বরাষ্ট্র মন্ত্রক এবং বায়ুসেনা ও এয়ারপোর্ট অথরিটির ছাড়পত্র নিতে হবে এনআরটিসি-কে।

তবে ড্রোন ব্যবহার করার অনন্তকালের অনুমোদন পায়নি এনসিআরটিসি। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজ শেষ করতে হবে এনসিআরটিসি-কে।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, "শর্তসাপেক্ষে ড্রোন ব্যবহারের অনুমোদন মেলায় অনেক সহজে আকাশ থেকে নজরদারি এবং প্রকল্পের পরিকল্পনা করতে পারবে এনসিআরটিসি। এই অনুমতি দেওয়ার আসল উদ্দেশ্য হল, জনহিতকর কাজে ড্রোনকে ব্যবহার করা।"

ড্রোন ব্যবহার করার আগে তার এসওপি তৈরি করতে হবে এনসিআরটিসি-কে। ওই এসওপি-র অনুমোদন মিললেই ড্রোনের ব্যবহার শুরু করতে পারবে এনসিআরটিসি। এমনকী, ড্রোন ব্যবহার করার সময়ে কোনও ক্ষতি হলে যাতে ক্ষতিপূরণ মেলে, সে জন1য যথেষ্ট পরিমাণে বিমাও করে রাখতে হবে ওই সংস্থাকে। তবে অনুমোদন মিললেও বিমানবন্দরের থেকে নির্দিষ্ট দূরত্ব বাদ রেখেই ড্রোন ব্যবহার করতে পারবে এনসিআরটিসি। ডিজ3সিএ-র এক কর্তার কথায়, "জনহিতকর কাজে ড্রোন ভবিষ্যতে আরও বেশি করে ব্যবহারের রাস্তা খুলে দেবে এই অনুমোদন।"

Published by: Dolon Chattopadhyay
First published: October 17, 2020, 7:47 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर