corona virus btn
corona virus btn
Loading

ইরাক-ইরানের আকাশসীমা এড়ানোর পরামর্শ এয়ার ইন্ডিয়া-সহ ভারতের বিমানসংস্থাগুলিকে

ইরাক-ইরানের আকাশসীমা এড়ানোর পরামর্শ এয়ার ইন্ডিয়া-সহ ভারতের বিমানসংস্থাগুলিকে

ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের তরফে ইরান, ইরাক, পারস্য উপসাগর ও ওমান উপসাগরের আকাশসীমা এড়ানোর জন্য ‘পরামর্শ’ দেওয়া হয়েছে ভারতীয় বিমান সংস্থাগুলিকে।

  • Share this:

#নয়াদিল্লি: ইরান এবং আমেরিকার মধ্যে সংঘাতের জেরে এখন পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশে সতর্কতামূলক নির্দেশিকা জারি করেছে ভারত ৷ ইরান এবং ইরাকের আকাশসীমা ব্যবহার নিয়েও এখন সতর্ক ডিজিসিএ ৷ এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, যে ওই রুটে কোনও বিমান চালানো হবে না ৷ বিকল্প পথে পশ্চিমের যে কোনও দেশে যেতেই এখন অতিরিক্ত সময় লাগবে ৷ প্রায় ৪০ মিনিট সময় অতিরিক্ত লাগবে বলে মনে করা হচ্ছে ৷

ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের তরফে ইরান, ইরাক, পারস্য উপসাগর ও ওমান উপসাগরের আকাশসীমা এড়ানোর জন্য ‘পরামর্শ’ দেওয়া হয়েছে ভারতীয় বিমান সংস্থাগুলিকে। ওই অঞ্চলে এয়ার ইন্ডিয়ার পাশাপাশি ইন্ডিগো এবং স্পাইসজেটও বিমান চালিয়ে থাকে ৷ মার্কিন ড্রোন হানায় সামরিক কমান্ডার কাসেম সোলেমানি হত্যার বদলা নিতে পর পর হামলা করেই চলেছে ইরান।

মঙ্গলবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার পরের দিনই বাগদাদে রকেট হামলা চালায় ইরান। বুধবার বাগদাদের গ্রিন জোন এলাকায় দু’টি রকেট বিস্ফোরণ হয়েছে। তবে এই হামলায় হতাহতের কোনও খবর নেই। এই অবস্থায় বিমান চালানোর ঝুঁকি কোনও বিমান সংস্থাই এখন নিতে চাইছে না ৷

ভারতের মতো কাজাখস্তানের এয়ার আস্তানা, আমেরিকান এয়ারলাইন্স, চায়না এয়ারলাইন্স, সিঙ্গাপুর এয়ারলাইন্সের মতো বিভিন্ন দেশের বিমান সংস্থাগুলিও পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত ইরাক-ইরানের আকাশসীমা এখন না ব্যবহারেরই সিদ্ধান্ত নিয়েছে ৷ গত শুক্রবার বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলেমানি। তার পর থেকেই কার্যত ফুঁসছে ইরান।

Published by: Siddhartha Sarkar
First published: January 9, 2020, 3:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर