Home /News /national /
Monkey Pox Death in India: ভারতে প্রথম মাঙ্কিপক্সের বলি? আমিরশাহি ফেরত যুবকের মৃত্যু ঘিরে বাড়ছে রহস্য

Monkey Pox Death in India: ভারতে প্রথম মাঙ্কিপক্সের বলি? আমিরশাহি ফেরত যুবকের মৃত্যু ঘিরে বাড়ছে রহস্য

ত্রিচূড়ের এক ২২ বছর বয়সি যুবকের মৃত্যু ঘিরে জট বাঁধছে রহস্য

ত্রিচূড়ের এক ২২ বছর বয়সি যুবকের মৃত্যু ঘিরে জট বাঁধছে রহস্য

Monkey Pox Death in India : তাঁর দেহ থেকে সংগৃহীত নমুনা পাঠানো হয়েছে আলাপ্পুঝায় ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে।

  • Share this:

    তিরুঅনন্তপুরম : ত্রিচূড়ের এক ২২ বছর বয়সি যুবকের মৃত্যু ঘিরে জট বাঁধছে রহস্য। সন্দেহ করা হচ্ছে তিনিই প্রথম ভারতে মাঙ্কি পক্সের বলি। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ রবিবার জানিয়েছেন সংযুক্ত আরব আমিরশাহিতে থাকার সময় ওই যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত হন । তাঁর দেহে ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। গত ২১ জুলাই ইউএই থেকে ফেরার পর তিনি নিজের পরিবার পরিজনদের সঙ্গেই ছিলেন। তার পর প্রচণ্ড ক্লান্তি ও ব্রেন ফিভারে আক্রান্ত হয়ে বেসরকারি হাসপাতালে ভর্তি হন। তাঁর দেহ থেকে সংগৃহীত নমুনা পাঠানো হয়েছে আলাপ্পুঝায় ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে।

    শনিবার তার পরিজনরা মৃতের মাঙ্কি পক্স সংক্রান্ত রিপোর্ট জমা দিয়েছেন। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেন " তাঁর মাঙ্কি পক্সের পরীক্ষা বিদেশে করানো হয়েছিল এবং সেই রিপোর্ট পজিটিভ এসেছিল। তাঁর পরিজনরা হাসপাতালে রিপোর্ট জমা দিয়েছেন।"

    বীণা আরও বলেন "মাঙ্কিপক্সের ভাইরাস কোভিড-১৯-এর মতো অত তীব্র ছোঁয়াচে নয়। অন্যত্র যাঁরা আক্রান্তের সংস্পর্শে এসেছেন তাঁরা আক্রান্ত হননি।" একইসঙ্গে তিনি মনে করিয়ে দেন সংক্রমণ আটকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া জরুরি। তিনি জানান কেরলে এই অসুখ নিযে পর্যবেক্ষণ ও পর্যালোচনা জারি। সংবাদমাধ্যমে তিনি বলেন "এই ভাইরাসে মৃত্যুহার অপেক্ষাকৃত কম। ২২ বছর বয়সি মৃত যুবকের মৃত্যু মাঙ্কিপক্সের কারণে হয়েছে না অন্য কারণ দায়ী, সেটি খতিয়ে দেখা হচ্ছে।"

    আরও পড়ুন : আটক হওয়ার পর গ্রেফতার সঞ্জয় রাউত! 'ঝুকেগা নেহি', বললেন শিবসেনা নেতা

    সংযুক্ত আরব আমিরশাহী থেকে ফেরার পর কেন হাসপাতালে ভর্তি হতে ওই যুবক দেরি করলেন, সেই বিষয়টিও খতিয়ে দেখা হবে বলে জানান বীণা। সংবাদমাধ্যমে প্রকাশ, বিশ্বস্বাস্থ্য সংস্থা বা হু-এর নির্দেশ মেনে নিহত যুবকের শেষকৃ্ত্য সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। ডাক্তাররা জানিয়েছেন ওই যুবকের দেহে স্মলপক্সের উপসর্গ ছিল । হাসপাতালে ভর্তি হওয়ার সময় তাঁর দেহে কোনও লাল ফোস্কাও ছিল না বলে জানিয়েছেন ডাক্তাররা । তবে যেহেতু তিনি সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফিরেছিলেন তাই তাঁকে আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছিল । পাশাপাশি, তাঁর দেহে টিউবারকিউলোসিস ছিল বলেও আলাদা ওয়ার্ডে রেখে শুশ্রূষা করা হয়।

    আরও পড়ুন :  সত্য প্রকাশ হলেই মন্তব্য, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডের ইঙ্গিতপূর্ণ জবাব

    তবে এখনই মাঙ্কি পক্স নিয়ে ভারতে উদ্বেগের কারণ নেই বলেই মত বিশেষজ্ঞদের । সারা পৃথিবীতেও হাজার হাজার আক্রান্তের মধ্যে মাত্র ৫ টি ক্ষেত্রে মৃত্যুর ঘটনা ঘটেছে।

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Kerala, Monkey Pox

    পরবর্তী খবর