Home /News /national /
Indian Photojournalist Danish Siddiqui Killed: পুলিৎজার জয়ী ভারতীয় চিত্র সাংবাদিকের আফগানিস্তানে সংঘর্ষে মৃত্যু

Indian Photojournalist Danish Siddiqui Killed: পুলিৎজার জয়ী ভারতীয় চিত্র সাংবাদিকের আফগানিস্তানে সংঘর্ষে মৃত্যু

Indian Photojournalist Danish Siddiqui Killed: আফগানিস্তানের কান্দাহারে কাজ করছিলেন দানিশ সিদ্দিকি (Afganistan)। সংঘর্ষে মৃত্যু হয়েছে তাঁর।

  • Last Updated :
  • Share this:
#কান্দাহার: Indian Photojournalist Danish Siddiqui : যুদ্ধ জিততে বন্দুক লাগে না। সেটাই যেন বুঝিয়ে দিয়ে গেলেন তিনি। আর এটাও বুঝিয়ে গেলেন, সাংবাদিকতা পেশাটা সহজ নয়। এই পেশায় অনিশ্চয়তার সঙ্গে সঙ্গে মৃত্যুভয়ও রয়েছে। তবে দিনের শেষে একজন সাংবাদিকেক গর্বেরও শেষ নেই। আসলে এই পেশাটাই এমন। ইংরেজিতে যাকে বলে নোবেল প্রফেশন। আফগানিস্তানে (Afganistan) সংঘর্ষে প্রাণ বিসর্জন দিলেন পুলিৎজার পুরস্কারজয়ী ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকি (Danish Siddiqui ) । আফগানিস্তানের কান্দাহারে কাজ করছিলেন তিনি। আফগানিস্তানে তালিবানি একাধিপত্য ক্রমে বাড়ছে। আর তারই মাঝে সংঘর্ষে প্রাণ হারালেন দানিশ।

কান্দাহারের স্পিন বোলডাক এলাকায় সংঘর্ষের সময় নিহত হন দানিশ। তিনি গত কয়েকদিন ধরেই ওই এলাকায় ছিলেন। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি সম্পর্কে গোটা দুনিয়াকে জানাতেই তিনি সেখানে ছিলেন। দানিশ কাজ করেন একটি আন্তর্জাতিক সংস্থার হয়ে। বিশ্বে অন্যতম সেরা চিত্রসাংবাদিক হিসাবে যথেষ্ট সুনাম অর্জন করেছিলেন তিনি। আফগানিস্তানে তালিবানদের অত্যাচার বাড়ছে দিনের পর দিন। সেই ছবিই দুনিয়ার সামনে তুলে ধরতে তাঁর কান্দাহার যাত্রা। কিন্তু দুর্ভাগ্যক্রমে সংঘর্ষের মাঝে পড়ে গেলেন। এর আগেও আফগানিস্তানের বিভিন্ন জায়গায় সংঘর্ষ ও সাধারণ মানুষের দুর্দশার ছবি তিনি তুলে ধরেছিলেন। সোশ্যাল মিডিয়ায় নিজের তোলা বেশ কিছু ছবিও শেয়ার করেছিলেন তিনি।

২০১৮ সালে তিনি পুলিত্জার পুরস্কার অর্জন করেছিলেন। রোহিঙ্গাদের নিয়ে দুরন্ত কভারেজ দিয়েছিলেন। তাই জন্যই সাংবাদিকতা জগতে এত বড় পুরস্কার অর্জন করেছিলেন দানিশ। টেলিভিশন সাংবাদিক হিসাবে কাজ শুরু করেছিলেন তিনি। তবে পরে চিত্রসাংবাদিক হিসাবে এগিয়ে যেতে থাকেন। করোনা পরিস্থিতিতেও দেশের বিভিন্ন জায়গায় অক্সিজেন সংকটের করুণ ছবি ধরা পড়েছিল তাঁর ক্যামেরায়। সম্প্রতি তিনি আফগানিস্তানে কভারেজের জন্য গিয়েছিলেন। ইতিমধ্যে আফগানিস্তানের বিভিন্ন জায়গা থেকে সেনা সরাতে শুরু করেছে মার্কিন প্রশাসন। তালিবানরা জানিয়েছে, আফগানিস্তানের বেশিরভাগ অঞ্চল তাদের দখলে রয়েছে। এদিকে আফগানিস্তান প্রশাসন চাইছে, তালিবানিদের সরিয়ে সেইসব অঞ্চল পূনর্দখল করতে। তার জেরেই সংঘর্ষ। আর সেই সংঘর্ষে সাধারণ মানুষের জীবন ছারখার হচ্ছে। সেসব ছবিই ছবির মাধ্যমে তুলে ধরছিলেন দানিশ।

Published by:Suman Majumder
First published:

Tags: Afganistan, Journalist, Taliban