মাসুদকে নিষিদ্ধ ঘোষণায় ভেটো চিনের, রাহুলের নিশানায় মোদির বিদেশনীতি

Bangla Editor | News18 Bangla
Updated:Mar 14, 2019 04:57 PM IST
মাসুদকে নিষিদ্ধ ঘোষণায় ভেটো চিনের, রাহুলের নিশানায় মোদির বিদেশনীতি
File photo of Narendra Modi (left) and Rahul Gandhi.
Bangla Editor | News18 Bangla
Updated:Mar 14, 2019 04:57 PM IST

#নয়াদিল্লি: ভারতের ভোটের বাজারেও এবার চিনের প্রবেশ। জইশ জঙ্গি মাসুদ আজহারকে নিষিদ্ধ ঘোষণায় চিন ফের ভেটো দেওয়াতেই চড়ছে জাতীয় রাজনীতির পারদ। মোদি সরকারের বিদেশনীতি নিয়ে প্রশ্ন তুলছে বিরোধীরা। পালটা জবাব দিতে দিরে করেনি বিজেপিও।

ভারতের মোস্ট ওয়ান্টেড জঙ্গি, জইশ-এ-মহম্মদের মাথা, মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে ফের রাষ্ট্রসংঘে নিরাপত্তা পরিষদে বাগড়া দিয়েছে চিন। এ নিয়ে চারবার চিনের প্রাচীরে ধাক্কা। যা ঘিরে জাতীয় রাজনীতি তোলপাড়। রাহুল গান্ধি টুইটারে তীব্র আক্রমণ করেছেন নরেন্দ্র মোদিকে। তিনি বলেন, ‘দুর্বল মোদি শিকে ভয় পান। ভারতের বিরুদ্ধে চিন পদক্ষেপ করলে মুখ থেকে একটা কথা বের হয় না।’

নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে একাধিকবার বৈঠক করেন। কখনও গুজরাতে...কখনও দিল্লি....কখনও আবার বেজিংয়ে ৷

মোদি সরকারের মন্ত্রীরা একসময় দাবি করতেন, নরেন্দ্র মোদির নেতৃত্বেই চিনের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন মাত্রা পেয়েছে। কিন্তু, সম্প্রতি, পুলওয়ামায় জইশ জঙ্গিদের হামলায় ৪০ জন সিআরপি জওয়ানের মৃত্যুর পর, যখন বিশ্বের প্রায় সব শক্তিধর দেশ ভারতের পাশে দাঁড়িয়ে জইশের মাথা মাসুদ আজহারকে নিষিদ্ধ ঘোষণার দাবিতে সরব হয়, তখনও কিন্তু চিন, নিজেদের অবস্থানে অনড় থেকে পাকিস্তানেরই পাশে দাঁড়ায়। আর এবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে মাসুদ নিয়ে ফের ভেটো চিনের। এটা মোদি সরকারের বিদেশ নীতিরই ব্যর্থতা বলে দাবি বিরোধীদের।

কংগ্রেসের এই আক্রমণের মুখে পালটা সুর চড়িয়েছে বিজেপিও। ভারতে ভোটের বাজারেও এভাবেই ঢুকে পড়ল চিন। এরই মাঝে, সোশাল মিডিয়ায় অনেকে আবার দাবি তুলেছেন, চিনা পণ্য বয়কটের।

First published: 04:57:20 PM Mar 14, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर