corona virus btn
corona virus btn
Loading

চেন্নাইয়ের সমুদ্রে নীল ঢেউ, দেখে অবাক পর্যটকরা - ভাইরাল ছবি

চেন্নাইয়ের সমুদ্রে নীল ঢেউ, দেখে অবাক পর্যটকরা - ভাইরাল ছবি
চেন্নাইয়ের ইঞ্জাবাক্কাম বিচে দেখা মিলল উজ্জ্বল নীল রঙের ঢেউয়ের।

চেন্নাইয়ের বিচে দেখা মিলল উজ্জ্বল নীল রঙের ঢেউয়ের, ভাইরাল সোশাল মিডিয়াতে

  • Share this:

#চেন্নাই: তামিলনাডুর রাজধানী চেন্নাইয়ের বেশ কিছু সমুদ্রেসৈকতের ছবি ভাইরাল হয়েছে। সেই ছবিগুলিতে দেখা যাচ্ছে নীল রঙের ঢেউ। একদিকে জেমন সবাই এই ছবিগুলি দেখে যেমন অনেকে অবাক হয়েছে তেমনই আবার অনেকের এর কারণ জানতেও আগ্রহী হয়েছে।

এই ছবিগুলো রবিবার রাতের বলে জানা গিয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ি সমুদ্র সৈকতে পর্যটকেরা আবহাওয়া উপভোগ করছিল। এমন সময় চাঁদের কিরণ যখন সমুদ্রের ঢেউয়ের উপরে পরতেই জলের রঙ নীল হয়ে হয়ে যায়। এই মুহূর্তের ছবি তুলে ছবি পোস্ট করে সোশাল মিডিয়াতে।

এই নীল রঙের ঢেউয়ের কারণ বায়োলুমিনেসেন্স(Bioluminescence)। অর্থাৎ আলোক নির্গমনকারী জীবের জন্যই এই নীল ঢেউয়ের উৎপত্তি। এই ঘটনাকে বলে সি টিংকল(Sea Tinkle)। এই আলোকের উৎপত্তির কারণ নক্টিলুকা(Noctiluca algae) নামক এক ধরণের শৈবাল। প্রতিকূল পরিবেশ সৃষ্টি হলেই এমন নীল রঙ উৎপন্ন করে এই শৈবাল। এদের দেহে উপস্থিৎ লুসিফেরাস (Luciferase) নামক উৎসেচক অক্সিজেনের সাথে বিক্রিয়ার ফলে উৎপন্ন হ​য় এই নীল রঙ।

সম্প্রতি চেন্নাইয়ের ইঞ্জাবাক্কাম বিচে দেখা মিলল উজ্জ্বল নীল রঙের ঢেউয়ের।

তবে পরিবেশবিদরা এই ঘটনাকে ভাল চোখে দেখছেন না । যেহেতু প্রতিকূল পরিস্থিতির উদ্ভব হলেই এই নীল রঙের দেখা মেলে; এক্ষেত্রে গ্লোবাল ওয়ার্মিংকেই দায়ী করছেন পরিবেশবিদরা।

First published: August 20, 2019, 4:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर