• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • হাওড়া থেকে বারাণসী পর্যন্ত বুলেট ট্রেন চালুর পরিকল্পনা কেন্দ্রের, শুরু সার্ভে

হাওড়া থেকে বারাণসী পর্যন্ত বুলেট ট্রেন চালুর পরিকল্পনা কেন্দ্রের, শুরু সার্ভে

A senior officer of the Indian Railways informed the media that the Bullet train will pass through Dhanbad and Giridih’s Bagodar block.

A senior officer of the Indian Railways informed the media that the Bullet train will pass through Dhanbad and Giridih’s Bagodar block.

Howrah-Varanasi Bullet Train: বিহার এবং ঝাড়খণ্ডের বেশ কয়েকটি জেলার উপর দিয়ে হাওড়া থেকে বারাণসীগামী বুলেট ট্রেনকে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন ভারতীয় রেলের এক আধিকারিক। তিনি আরও জানিয়েছেন, এই মুহূর্তে গিরিডিতে সার্ভের কাজ চলছে।

  • Share this:

#কলকাতা: কলকাতাতে বুলেট ট্রেন! হ্যাঁ, জল্পনা নয় সত্যি। হাওড়া থেকে বারাণসী পর্যন্ত বুলেট ট্রেন চালু করতে চলেছে কেন্দ্র (Howrah-Varanasi Bullet Train)। ইতিমধ্যেই শুরু হয়েছে সার্ভের কাজ। দীর্ঘ এই হাই স্পীড রেল করিডরের মধ্যে বিহার এবং ঝাড়খণ্ডের একাধিক স্টেশনকে সংযুক্ত করার প্রস্তাব দেওয়া হয়েছে ।

ইতিমধ্যে বুলেট ট্রেনের (Bullet Train) রুট ঠিক করতে জমির সার্ভের কাজ শুরু হয়েছে। কোন কোন এলাকার উপর দিয়ে রেললাইন পাতার কাজ হবে, কোন কোন স্টেশনকে যুক্ত করা হবে, সে সবই খতিয়ে দেখা হচ্ছে। এই সার্ভের জন্য একটি বেসরকারি সংস্থাকে দায়িত্ব দিয়েছে ভারতীয় রেল।

বিহার এবং ঝাড়খণ্ডের বেশ কয়েকটি জেলার উপর দিয়ে হাওড়া থেকে বারাণসীগামী বুলেট ট্রেনকে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন ভারতীয় রেলের এক আধিকারিক। তিনি আরও জানিয়েছেন, এই মুহূর্তে গিরিডিতে সার্ভের কাজ চলছে। গ্রাম এবং রট চিহ্নিত করা হচ্ছে। এই যাত্রাপথে ধানবাদ এবং গিরিডির বাগোদার ব্লককে সংযুক্ত করা হবে বলে নিশ্চিত করেছেন তিনি।

আরও পড়ুন-লক্ষ্মীপুজোতেও চলবে বাড়তি মেট্রো! দেখে নিন বিশেষ সময়সূচি...

সার্ভে টিমের সদস্য লোকেশ ভরদ্বাজ বলেন, ‘কেন্দ্রীয় সরকার বারাণসী থেকে হাওড়া পর্যন্ত বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা করেছে। কোন এলাকা দিয়ে রেল লাইন পাতা হবে তা চিহ্নিত করতে সার্ভের কাজ করছি আমরা’। সঙ্গে তিনি আরও বলেন, ‘এই প্রকল্পের ফলে যে গ্রামগুলি সরাসরি উপকৃত হবে সেগুলিকেও চিহ্নিত করার কাজ চলছে’।

গিরিডি জেলায় কাজ শেষ হলেই ধানবাদে সার্ভে শুরু হবে বলেও জানিয়েছেন ভরদ্বাজ। তাঁর কথায়, ‘সমীক্ষার রিপোর্ট খুব দ্রুত সরকারের কাছে জমা দেওয়ার চেষ্টা করছি আমরা। এরপর প্রকল্পের কর্মকর্তারা পরবর্তী পদক্ষেপ নেবেন’।

বুলেট ট্রেন নিয়ে উচ্ছ্বসিত বাগোদার ব্লক বিজেপির সহ সভাপতি রাজেশ পাণ্ডে। তিনি বলেন, ‘নতুন রেললাইনে বুলেট ট্রেন চলবে। তাই পুরোদমে সার্ভের কাজ চলছে। এখান দিয়ে বুলেট ট্রেন যাত্রা শুরু করলেই আশপাশের এলাকা সমৃদ্ধ হবে। এখানকার হাজার হাজার মানুষে বিকল্প জীবিকার খোঁজ পাবেন। জীবযাত্রার মানের উন্নতি হবে’।

প্রসঙ্গত, এনএইচএসআরসিএল ইতিমধ্যে দিল্লি এবং বারাণসীর মধ্যে ৮৬৫ কিলোমিটার দীর্ঘ হাই স্পিড রেল করিডর তৈরির কাজ শুরু করেছে। সুতরাং, বারাণসী-পাটনা-হাওড়া করিডর যখন একত্রে মিলিত হবে তখন দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গের মধ্যে বিরামবিহীন দ্রুতগতির রেল যোগাযোগ ব্যবস্থা চালু হয়ে যাবে।

Published by:Siddhartha Sarkar
First published: