• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Union Budget 2021: পূরণ হল আশা, বাজেট শুরুর এক ঘণ্টার মধ্যেই লাভবান লগ্নিকারীরা

Union Budget 2021: পূরণ হল আশা, বাজেট শুরুর এক ঘণ্টার মধ্যেই লাভবান লগ্নিকারীরা

বাজেট ২০২১

বাজেট ২০২১

বাজেট পেশের সকালেই চাঙ্গা হয়েছে শেয়ারবাজার। উর্ধ্বমুখী হয়েছে সেনসেক্স। যার ফলে বাজেট শুরুর আধ ঘণ্টার মধ্যেই ২.৪৪ লক্ষ কোটি টাকা লাভ হয়েছে লগ্নিকারীদের।

  • Share this:
#নয়াদিল্লি: সংসদে ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। কী আসছে সাধারণ মানুষের খাতে, কী পাচ্ছেন ব্যবসায়ীরা, সেদিকেই তাকিয়েছিলেন সকলে। আয়কর কমানো থেকে বিনিয়োগ টানা-সহ নানা খাতে বরাদ্দ বাড়ানোর বিষয়ে আশার পারদ চড়ছিল। ইতিমধ্যেই বাজেট ঘোষণা হয়ে গিয়েছে। আর বাজেট পেশের সকালেই চাঙ্গা হয়েছে শেয়ারবাজার। উর্ধ্বমুখী হয়েছে সেনসেক্স। যার ফলে বাজেট শুরুর আধ ঘণ্টার মধ্যেই ২.৪৪ লক্ষ কোটি টাকা লাভ হয়েছে লগ্নিকারীদের।

আজ সকালে বাজেট শুরুর আগেই ৫০০ পয়েন্ট বেড়েছে সেনসেক্স, নিফটি উঠেছে ১৩,৭০০ পয়েন্টের উপরে। শুক্রবারের পর সোমবার ইতিবাচক মনোভাব নিয়ে বাজার খুলেছিল BSE। তাতেও লাভের মুখ দেখে তারা। BSE সেনসেক্সের সূচক ৪৪৩ পয়েন্ট পার হয়ে যায়। বাজেট পেশের আগেই দ্রুত উঠে শেয়ার বাজারের সূচক। এই মুহূর্তে ১২৪ পয়েন্ট বা .৯১ শতাংশ উপরে উঠে নিফটির সূচক পৌঁছেছে ১৩,৭৪৯.৪৫ পয়েন্টে।

সেনসেক্সে সব চেয়ে বেশি লাভবান হয়েছে ১৬টি শেয়ার। তার মধ্যে সর্বাধিক লাভের মুখ দেখেছে IndusInd Bank। ১০.০০ শতাংশ লাভ হয়েছে এদের। ICICI Bank, ৬.৪৯ শতাংশ লাভের মুখ দেখেছে এরা। তালিকায় রয়েছে HDFC ব্যাঙ্ক। শেয়ার বেড়েছে ৪.২০ শতাংশ হারে। Hindalco Inds.-এর শেয়ার বেড়েছে ৪.১৫ শতাংশ হারে ও Bajaj Finserv, ৪.১৩ শতাংশ হারে।

বর্তমানে পিয়ার সেনসেন্স ১৩০৬.৩৮ পয়েন্ট থেকে বেড়ে ৪৭৫৯২.১৫ শতাংশে রয়েছে। অন্য দিকে, ব্রডার BSE মিডক্যাপ ২৪৩.৫১ শতাংশ থেকে বেড়ে ১৮৩২৫.৭৪ শতাংশে রয়েছে।

সুরক্ষিত লেনদেনের ক্ষেত্রে Vodafone Idea, SAIL, Tata Motors, YES Bank ও PNB একদম উপরের তালিকায় রয়েছে। রয়েছে SBI, Tata Motors, IndusInd Bank, ICICI Bank, RIL-ও।

প্রসঙ্গত, ২১ জানুয়ারি থেকে শেয়ারের সূচক নিম্নমুখী ছিল। কয়েকদিনের মধ্যেই BSE-র সূচক ৩,৫০৬.৩৫ পয়েন্ট হ্রাস পেয়েছিল। গত শুক্রবার, ২৯ তারিখ বাজার বন্ধ হওয়ার সময়ও BSE সূচক ১.২৬ শতাংশ হ্রাস পেয়েছিল। অর্থাৎ ৪৬,২৮৫.৭৭ পয়েন্টে পৌঁছেছিল। একই রকমভাবে গত শুক্রবার NSE নিফটি ১৮২.৯৫ পয়েন্ট অর্থাৎ ১.৩২ শতাংশ নেমে যায়। সূচক পৌঁছায় ১৩,৬৩৪.৬০ পয়েন্টে। তবে বাজেট শুরু হতেই ফের উর্ধ্বমুখী হয় সেনসেক্স।

আজ সংসদে ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এবার বাজেটে লাল বই-খাতা নয়, ট্যাব হাতে দেখা যায় তাঁকে। তাঁর সঙ্গে রয়েছেন অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। এটি নরেন্দ্র মোদি সরকারের নবম বার্ষিক বাজেট। গত প্রায় এক বছর ধরে করোনা পরিস্থিতির কারণে দেশের অর্থনীতির অবস্থা টালমাটাল অবস্থায় পৌঁছেছে। সেখান থেকে ঘুরে দাঁড়াতে এবার সরকারের তরফে একাধিক পদক্ষেপ করা হবে বলে আশাবাদী সকলে।

Published by:Swaralipi Dasgupta
First published: