Home /News /national /

টুলকিট মামলায় অভিযুক্ত নিকিতা জেকবকে শর্তসাপেক্ষ জামিন দিল বম্বে হাইকোর্ট

টুলকিট মামলায় অভিযুক্ত নিকিতা জেকবকে শর্তসাপেক্ষ জামিন দিল বম্বে হাইকোর্ট

আগামী তিন সপ্তাহের জন্য তাঁকে গ্রেফতার করা যাবে না, জানিয়েছে আদালত। যদিও এর মধ্যে সশরীরে আদালতে হাজির হয়ে তাঁকে পরবর্তী জামিনের জন্য আবেদন জানাতে হবে।

  • Share this:

    #মুম্বই:  গ্রেটা থুনবার্গ ‘টুলকিট মামলা’য় অভিযুক্ত নিকিতা জেকবকে স্বস্তি দিল মুম্বই হাইকোর্ট। তাঁকে শর্তসাপেক্ষ জামিন দিল হাইকোর্ট ৷ ২৫ হাজার টাকার ব্যক্তিগত বন্ডের বিনিময়ে এই স্বস্তি মিলেছে নিকিতার। আগামী তিন সপ্তাহের জন্য তাঁকে গ্রেফতার করা যাবে না, জানিয়েছে আদালত। যদিও এর মধ্যে সশরীরে আদালতে হাজির হয়ে তাঁকে পরবর্তী জামিনের জন্য আবেদন জানাতে হবে।

    শুনানি চলাকালীন আদালত জানিয়েছে যে, নিকিতার কোনও রাজনৈতিক, ধর্মীয় বা অর্থনৈতিক এজেন্ডা নেই। আদালত আরও জানায়, ১১ ফেব্রুয়ারি নিকিতার বাড়িতে তল্লাশি করা হয়েছিল এবং বিভিন্ন সামগ্রী বাজেয়াপ্ত করা হয়েছিল। তা ছাড়া এই অপরাধটি অন্য একটি রাজ্যে ঘটেছে, সুতরাং এই মামলাটি তাদের আওতাধীন নয় বলে জানিয়ে দেয় বম্বে হাইকোর্ট। নিকিতার আইনজীবী বলেছিলেন,টুলকিটটি ডিজাইনের পিছনে নিকিতার একার হাত নেই। নিকিতা এই টুলকিটের সঙ্গে যুক্ত মাত্র, তিনি শুধুমাত্র কৃষি আইন সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্যই গবেষণা করেছেন। এর বেশি আর কিছু নয়। হিংসা ছড়িয়ে দেওয়ার কোনও উদ্দেশ্য ছিল না তাঁর। নিকিতার আইনজীবী আরও জানান,মুম্বই হাইকোর্ট তিন সপ্তাহের ট্রানজিট জামিন দিয়েছে নিকিতাকে। এই তিন সপ্তাহের মধ্যে নিকিতাকে দিল্লির একটি আদালতে আগাম জামিনের জন্য আবেদন করতে হবে।

    প্রসঙ্গত, কৃষি আইন বাতিলের দাবিতে ভারতে কৃষক আন্দোলনকে সমর্থন করে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে একটি টুলকিট শেয়ার করেন বিখ্যাত পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ। দিল্লি পুলিশের অভিযোগ, ওই টুলকিটের সঙ্গে দিল্লির রাজপথে প্রজাতন্ত্র  দিবসের হিংসাত্মক ঘটনার যোগসূত্র রয়েছে। দিল্লি পুলিশে একটি বিবৃতিতে জানায়, টুলকিটগুলি যারা তৈরি করেছে, তারা বিভিন্ন সমাজে বিভেদ তৈরি করতে চাইছে৷ সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের মনে অসন্তোষ তৈরি করার পরিকল্পনা নিয়ে এমন টুলকিট ছড়িয়ে দেওয়ার কথা অভিযোগ উঠেছে এদের বিরুদ্ধে৷

    ওই টুলকিট তৈরির অভিযোগে মুম্বইয়ের আইনজীবী নিকিতা, পরিবেশকর্মী দিশা রবি এবং ইঞ্জিনিয়ার শান্তনু মুলুকের বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ আনে দিল্লি পুলিশের সাইবার সেল। ২১ বছর বয়সি পরিবেশ কর্মী দিশাকে বেঙ্গালুরু থেকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ।

    Published by:Simli Dasgupta
    First published:

    Tags: Bombay High Court

    পরবর্তী খবর