দেশ

corona virus btn
corona virus btn
Loading

নজরে মহাগঠবন্ধন: টিমটিমে কংগ্রেস, পিছিয়ে আরজেডি, অবিশ্বাস্য লড়ছে বামেরা

নজরে মহাগঠবন্ধন: টিমটিমে কংগ্রেস, পিছিয়ে আরজেডি, অবিশ্বাস্য লড়ছে বামেরা
ফাইল চিত্র।

অপ্রত্যাশিত ভাবেই লড়াই জিইয়ে রেখেছে বামেরা। বহু কেন্দ্রেই তাঁদের লাল অস্তিত্ব দেখা যাচ্ছে।

  • Share this:

#পটনা: ভোটগণনার পাঁচ ঘণটা পেরিয়ে গিয়েছে। তবে চার কোটি ভোটদাতার এক চতুর্থাংশের ভোটগণনাই এখনও শেষ হয়নি। এই অবস্থায় বিহার নির্বাচনের ফলাফল অনুমান করা মুশকিল। তবে এই মুহুর্তে ট্রেন্ড যা বলছে, লড়াইয়ের ময়দানে পিছিয়েই রয়েছে মহাগঠবন্ধন। তবে অপ্রত্যাশিত ভাবেই লড়াই জিইয়ে রেখেছে বামেরা। বহু কেন্দ্রেই তাঁদের লাল অস্তিত্ব দেখা যাচ্ছে।

দুপুর দেড়টা পর্যন্ত গণনায় যা দেখা যাচ্ছে, সিপিআই(এমএল) ১৪ টি আসনে এগিয়ে রয়েছে। সিপিআই এগিয়ে রয়েছে ৩টি আসনে, সিপিএম এগিয়ে রয়েছে ২টি আসনে। মাত্র ২৯টি আসনে বামেরা প্রার্থী দিয়েছিল। সেক্ষেত্রে এই ট্রেন্ড যদি বামেরা শেষ পর্যন্ত বজায় রাখতে পারে, তবে নতুন করে বিহারে অক্সিজেন পাবে বাম শিবির।

বিহারে আসন ভাগাভাগি নিয়ে মহাগঠবন্ধনে বেশ মতোবিরোধ ছিল। বারবার টানাপোড়েন সামনে আসায় হস্তক্ষেপ করেন লালুপ্রসাদ যাদব। স্থির হয় আরজেডি কংগ্রেসের জোটে শামিল হবে তিন বাম দল যথা সিপিআই(এমএল), সিপিআই, সিপিএম। এর মধ্যে লিবারেশন প্রার্থী দেয় ১৯টি আসনে। সিপিআই প্রার্থী দেয় ৬ আসনে, আর সিপিএম প্রার্থী দেয় ৪ আসনে।

এই আসনগুলিতে নিজেদের অস্তিত্ব প্রমাণ করতে পারলে, বামেরা নতুন করে রাজনৈতিক গুরুত্ব পাবেন বলেই মনে করছেন ভোট পর্যবেক্ষকরা। এর প্রভাব পড়তে পারে আসন্ন পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটেও।

Published by: Arka Deb
First published: November 10, 2020, 2:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर