দেশ

corona virus btn
corona virus btn
Loading

তেজস্বীর দাপটে নীতীশ বিদায়? বিহার যুদ্ধের সকাল হাড্ডাহাড্ডি লড়াই দিয়েই শুরু

তেজস্বীর দাপটে নীতীশ বিদায়? বিহার যুদ্ধের সকাল হাড্ডাহাড্ডি লড়াই দিয়েই শুরু
বিহারে কি ত্রিশঙ্কু? কার দিকে ঝুঁকে হাওয়া?

রাজনীতিবিদদের একটা বড় অংশই বিহারে হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষে ত্রিশঙ্কু সম্ভাবনা দেখছে বিহারে।

  • Share this:

#পটনা: ভোটগণনার সকালটা শুরু হল হাড্ডাহাড্ডি লড়াই দিয়ে। এনডিএ জোটের সঙ্গে ভোট ময়দানের লড়াইয়ে তেজস্বীর দলের সঙ্গে পাল্লা দিয়েই লড়ছে এনডিএ জোট। মোট আসন ২৪৪ টি। সরকার গড়তে চাই ১২২ টি। এই লক্ষ্যে যাত্রাশুরুটা দু পক্ষের জন্য ভালোই হয়েছে। যদিও শেষ হাসি কে হাসবে, তা বলার সময় এখনও আসেনি, তবে খানিকটা এগিয়েই খেলছে মহাগঠবন্ধন।

এই মুহূর্তে, মহাগঠবন্ধন এগিয়ে রয়েছে অন্তত ১২২টি আসনে। ১০৮টি আসনে এগিয়ে লড়ছে এনডিএ। নিজের কেন্দ্রে ৮০০ এর বেশি আসনে এগিয়ে রয়েছেন তেজস্বী যাদব। আরজেডির তরফে ভালো জায়গায় রয়েছেন দিব্যা প্রকাশ, লাভলি আনন্দরা। লড়াইয়ে এগিয়ে রয়েছেন তেজস্বীর ভাই তেজপ্রতাপও।

অন্য দিকে বিজেপি-জেডিইউকে ভালো জায়গায় রাখছেন শ্রেয়সী সিং, নীতিন নবীন, জয় কুমার সিং, বীজেন্দ্রপ্রসাদ যাদব, রামনারায়ণ মণ্ডলরা।

বিহারে বুথ ফেরত সমীক্ষা এগিয়ে রেখেছিল তেজস্বী যাদবদের। এবিপি সি ভোটার এনডিএ-কে ১০৪-১০৮টি আসন দিয়েছে, অন্য দিকে ইউপিএ-কে দিয়েছে ১০৮-১৩১ টি আসন। ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া এনডিএ-তে ৯৯টি আসন দিচ্ছে অন্য দিকে ইউপিএ-কে দিচ্ছে ১২৪টি আসন। চাণক্য সমীক্ষা ছাপিয়ে গিয়েছে সবাইকে, তারা মাত্র ৫৫ টি আসন দিয়েছে এনডিএ -কে, এবং ১৮০ টি আসন দিয়েছে মহাগঠবন্ধনকে। সে দিক থেকে দেখতে গেলে অনেকটাই এগিয়ে তেজস্বী। কিন্তু ২০১৫ নির্বাচন সাক্ষী, বুথ ফেরত সমীক্ষা বিহারে ভুল প্রমাণও হতে পারে।

রাজনীতিবিদদের একটা বড় অংশই বিহারে হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষে ত্রিশঙ্কু সম্ভাবনা দেখছে বিহারে। অর্থাৎ ১২২ টি আসন জোগাড় করতে পারবে না কোনও পক্ষই। এই পরিস্থিতিতে রামবিলাস পাসোয়ানের দল এলজিপি বা অন্য ছোটদলগুলির সংগৃহিত আসনগুলিকে নিজেদের স্বপক্ষে আনতে ঝুঁকবে দুই তরফই।

Published by: Arka Deb
First published: November 10, 2020, 10:36 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर