Home /News /national /
Bihar: বিহারে ফের বিজেপি-জেডি(ইউ) দ্বন্দ্ব !

Bihar: বিহারে ফের বিজেপি-জেডি(ইউ) দ্বন্দ্ব !

বিহারে শরিকি দ্বন্দ্বে জড়াল বিজেপি এবং জেডি(ইউ)। স্বভাবতই দুই দলের মধ্যে টানাপোড়েন আরও খানিকটা বাড়ল। নীতীশ কুমারের দল জেডি(ইউ)-এর সঙ্গে ফের সংঘাত বিজেপি'র

  • Share this:

#নয়াদিল্লি: বিহারে শরিকি দ্বন্দ্বে জড়াল বিজেপি এবং জেডি(ইউ)। স্বভাবতই দুই দলের মধ্যে টানাপোড়েন আরও খানিকটা বাড়ল। নীতীশ কুমারের দল জেডি(ইউ)-এর সঙ্গে ফের সংঘাত বিজেপি'র। নীতীশ কুমারের দলকে হুঁশিয়ারি দিয়ে বিজেপি'র রাজ্য সভাপতি সঞ্জয় জয়সওয়াল বলেছেন, "সীমা অতিক্রম করলে তার জবাব দেবেন ৭৬ লক্ষ বিজেপি কর্মী।" একইসঙ্গে তাঁর দাবি, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টুইটারে খেলা বন্ধ করতে হবে।"

বিহারে নীতীশ সরকারে বিজেপি দলের মন্ত্রী জীবেশ মিশ্র জেঠুর সংসদীয় দলের সভাপতি উপেন্দ্র কুশওহার বিরুদ্ধে তোপ দেগেছেন। জীবেশের কথায়, "বিরোধীদল আর জেড এর বিরুদ্ধে একটিও শব্দ ব্যয় না করে লাগাতার প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিষোদগার করা থেকে কি স্পষ্ট হয় ? মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের উচিত এই বিষয়টি খতিয়ে দেখা।" সম্প্রতি একটি চিঠিকে কেন্দ্র করে। জেডি(ইউ)-এর সভাপতি রাজীব রঞ্জন এবং সংসদীয় দলনেতা উপেন্দ্র কুশওয়াহা সম্প্রতি প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জানিয়েছেন, বিখ্যাত নাটক লেখক দয়া প্রকাশের পদ্মশ্রী সম্মান প্রত্যাহার করতে হবে। সম্রাট অশোককে নিয়ে তাঁর মন্তব্য এবং সম্রাট অশোক ও মোঘল সম্রাট ঔরঙ্গজেবকে এক সরিতে বসানোয় নীতীশ কুমার ঘনিষ্ঠ নাট্যকার দয়া প্রকাশের পদ্মশ্রী সম্মান প্রত্যাহারের দাবি জানানো হয়। যদিও তা মানতে নারাজ বিজেপি।

দলের রাজ্য সভাপতির সাফ দাবি, তাঁর বিরুদ্ধে এফআইআর করতে হবে। বিজেপি'র রাজ্যসভাপতি সঞ্জয় জয়সওয়াল বলেন, "কেন এই সব নেতারা আমায় এবং কেন্দ্রীয় নেতাকে টার্গেট করছেন এবং আমাদের নিয়ে প্রশ্ন তুলছেন। জোটসঙ্গী হিসেবে আমাদের সবাইকে নিজেদের সীমারেখার মধ্যে থাকতে হবে। এটা আর একতরফা হতে পারে না। সীমাবদ্ধতার প্রাথমিক শর্ত হল, দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে টুইটারে খেলা বন্ধ করতে হবে। যদি তারপরেও এমনটা করা হয় এবং প্রশ্ন তোলা হয়, বিহারের ৭৬ লক্ষ বিজেপি কর্মী এর যোগ্য জবাব দেবেন। আমি নিশ্চিত আপনি ভবিষ্যতে এ ব্যাপারে যত্নবান হবেন।"

তাঁর আরও দাবি, প্রধানমন্ত্রীকে সম্মান প্রত্যাহার করতে বলার চেয়ে বোকা মন্তব্য আর কিছু হয় না। যদিও নিজের বাক্যেই অনড় থেকেছেন জেডি(ইউ) নেতা উপেন্দ্র কুশওয়াহা। তিনি বলেছেন, "আমরা আমাদের দাবি থেকে সরছি না। সম্মান প্রত্যাহার না হওয়া পর্যন্ত এই দাবি থাকবে।"

RAJIB CHAKRABORTY

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Bihar Legislative Council elections

পরবর্তী খবর