অশান্ত অসম, বাতিল গুয়াহাটিগামী বিমান ও ১২টি ট্রেন

অশান্ত অসম, বাতিল গুয়াহাটিগামী বিমান ও ১২টি ট্রেন
সিএবি-র বিরোধিতায় অশান্ত অসম

১২-১৩ ডিসেম্বর রেল রোকো অভিযান। ১২টি ট্রেন বাতিলের সিদ্ধান্ত। ১০টি ট্রেনের যাত্রাপথ বদল

  • Share this:

#গুয়াহাটি: নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল অসম ও ত্রিপুরা। দুই রাজ্যের বড় অংশই অবরুদ্ধ। গুয়াহাটিতে কার্ফু। পরিস্থিতি নিয়ন্ত্রণে দুটি রাজ্যেই বাড়তি সেনা মোতায়েন। অসমের ১০টি জেলায় বন্ধ ইন্টারনেট। গুয়াহাটিতে জারি হয়েছে কার্ফু। ত্রিপুরাতেও বন্ধ ইন্টারনেট। পরিস্থিতি নিয়ন্ত্রণে ত্রিপুরায় শূন্যে গুলি চালায় আধাসেনা।

এদিকে লক্ষ্য রেখে বাতিল করা হয়েছে ১২টি ট্রেন। ১০টি ট্রেনের যাত্রাপথ বদল। বাতিল করা হয়েছে কলকাতা-ডিব্রুগড় এক্সপ্রেস, ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস আর নাহারলাগুন-গুয়াহাটি শতাব্দি এক্সপ্রেস। ব্রহ্মপুত্র মেলের যাত্রাপথে কাটছাঁট করা হয়েছে। অসমে ১২-১৩ ডিসেম্বর রেল রোকো অভিযান।

বাতিল করা হয়েছে আজ, বুধবার রাত ৯.২০ কলকাতা-গুয়াহাটি বিমানও। এই বিমানে ১৮০ জন যাত্রী ছিলেন। বৃহস্পতিবার অন্য বিমানের ব্যবস্থা হবে।

অসমের সবকটি জেলাতেই প্রতিবাদ-বিক্ষোভ। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় ছাত্রদের। গুয়াহাটি সেন্ট্রাল রোড অবরোধ করে বিক্ষোভ শুরু করেন মহিলারা।

দুই রাজ্যেই পরিস্থিতি হাতের বাইরে যাওয়ার আশঙ্কায় বাড়তি সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয় । কাশ্মীর থেকে আধা-সেনা দুই রাজ্যে পাঠানো হয়। দুই রাজ্যের ১৬ জেলায় বাড়তি সেনা মোতায়েন।

সন্ধের পর আরও ছড়ায় বিক্ষোভ। রাত পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি।

উত্তর পূর্বের অন্য রাজ্যগুলোতেও নাগরিকত্ব বিলের সমর্থনে বিক্ষোভ হয়েছে। বিল পাস হওয়ার পর পরিস্থিতি আরও ঘোরালো হতে পারে। আপাতত সেটাই দুই রাজ্যের প্রশাসনের কাছে বড় চ্যালেঞ্জ।

First published: 12:11:51 AM Dec 12, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर