Budget2021: সাধারণ মানুষ থেকে ব্যবসায়ী সকলেই সুফল পাবেন : অনুরাগ ঠাকুর

Budget2021: সাধারণ মানুষ থেকে ব্যবসায়ী সকলেই সুফল পাবেন : অনুরাগ ঠাকুর
এই নতুন বাজেট নতুন ইনভেস্টর, ব্যবসায়ী ও সাধারণ মানুষের কথা ভেবেই করা হয়েছে। যার ফলে সব ক্ষেত্রেই ভালো পরিবর্তণ লক্ষ্য করা যাবে। সুফল পাওয়া যাবে।

এই নতুন বাজেট নতুন ইনভেস্টর, ব্যবসায়ী ও সাধারণ মানুষের কথা ভেবেই করা হয়েছে। যার ফলে সব ক্ষেত্রেই ভালো পরিবর্তণ লক্ষ্য করা যাবে। সুফল পাওয়া যাবে।

  • Share this:

    #নয়া দিল্লি: করোনার জেরে গোটা দেশের অর্থনীতি বিপর্যয়ের মুখে। এই পরিস্থিতি ২০২১-এর বাজেটের দিকেই সকলের নজর ছিল। করোনা খাতের বাজেটে স্বাস্থ্যখাতে কতটা বরাদ্দ বাড়বে সেদিকেও নজর ছিল সকলের। বাজেটে বারবার স্বাস্থ্যক্ষেত্রে সামগ্রিক উন্নয়নের কথা বলা হয়েছিল । এ বারের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ প্রায় ১৩৭ শতাংশ বৃদ্ধি করা হয়েছে । ২০২১-২২ অর্থবর্ষে স্বাস্থ্য খাতে ২ লক্ষ ২৩ হাজার কোটি টাকা খরচ করবে কেন্দ্র। গত বছর বাজেটে দেশের স্বাস্থ্য ক্ষেত্রে ৯৪ হাজার ৪৫২ কোটি টাকা বরাদ্দ করেছিলেন নির্মলা। যা কিনা দেশের স্বাস্থ্য ক্ষেত্রে বৃদ্ধির মাত্র ১.৩ শতাংশ। অতিমারীতে সেই পথে আর দ্বিতীয়বার হাঁটেননি সীতারমণ । দেশের অনেকেই বাজেটের প্রশংসা ও সমালোচনা করেছেন। তবে ২০২১ বাজেটের প্রশংসা করলেন অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি বাজেট পেশ হওয়ার আগেই বলেছিলেন, মানুষের প্রত্যাশা অনুযায়ী হবে এই বাজেট। আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে যে সরকার এগোচ্ছে সেই কথাও বলেছিলেন তিনি।

    নতুন বাজেট প্রসঙ্গে তিনি জানান, 'আমরা বাজেটের ক্ষেত্রে সব থেকে বেশি গুরুত্ব দিয়েছি স্বাস্থ্য খাতে। কারণ করোনার জন্য সব থেকে বেশি নজর দেওয়ার দরকার ছিল এই খাতে। এছাড়া MSME-র দিকেও বিশেষ নজর দেওয়া হয়েছে। যাতে অর্থনীতি ধ্বসে না যায়। রাস্তা ও রেলপথের জন্য এই বাজেটে ১.১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই নতুন বাজেট নতুন ইনভেস্টর, ব্যবসায়ী ও সাধারণ মানুষের কথা ভেবেই করা হয়েছে। যার ফলে সব ক্ষেত্রেই ভালো পরিবর্তণ লক্ষ্য করা যাবে।"

    প্রসঙ্গত আজ CNN News18-কে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে বাজেট প্রসঙ্গে কথা বলতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, 'প্রধানমন্ত্রী দরিদ্রদের নিয়ে এতটাই চিন্তিত থাকেন যে লকডাউন ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে তিনি গরীব কল্যাণ প্যাকেজ ঘোষণা করেছেন। অর্থমন্ত্রী সাক্ষাৎকারে বলছেন, "প্রধামন্ত্রীর চিন্তা ভাবনা খুব স্বচ্ছ। দরিদ্রদের জন্য কী করণীয় তা তিনি কখনও ভুলে যাননি। লকডাউন ঘোণষার ৪৮ ঘণ্টার মধ্যে তিনি গরীব কল্যাণ প্যাকেজ ঘোষণা করেছিলেন। দরিদ্র অসহায় মানুষের কথা সব সময় ভেবেছেন প্রধানমন্ত্রী।' তাঁর মতে এই বাজেটে সাধারণ মানুষ থেকে ব্যবসায়ী সকলেই সুবিধা পাবেন। বিশেষকরে দেশের স্বাস্থ্য বিভাগ চাঙ্গা হবে। যা এই সময় খুব প্রয়োজন।


    Published by:Piya Banerjee
    First published: