• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ANAND MAHINDRA SHARES PHOTO OF MAN BOWING BEFORE BOARDING MUMBAI LOCAL TRAIN TC PB

লোকাল ট্রেনে ওঠার আগে প্রণাম, যুবকের ছবি শেয়ার করে দেশের আত্মা চেনালেন আনন্দ মাহিন্দ্রা!

ছবিতে দেখা যায়, প্ল্যাটফর্মে দাঁড়িয়ে লোকাল ট্রেন। আর তার দরজায় মাথা ঠেকিয়ে প্রণাম করছেন এক যুবক।

ছবিতে দেখা যায়, প্ল্যাটফর্মে দাঁড়িয়ে লোকাল ট্রেন। আর তার দরজায় মাথা ঠেকিয়ে প্রণাম করছেন এক যুবক।

  • Share this:

#নয়া দিল্লি: লকডাউনে সংক্রমণ রুখতে বন্ধ হয়ে গিয়েছিল মুম্বইয়ের লোকাল ট্রেন। যে ট্রেন মুম্বইবাসীর লাইফলাইন, তা বন্ধ হয়ে যাওয়ায় বহু মানুষের রুজি-রুটিতে টান পড়ে। সমস্ত করোনা বিধি মেনে দীর্ঘ ১১ মাস পর ১ ফেব্রুয়ারি ট্রেন চালু হয়। লোকাল ট্রেন চলা শুরু হতেই রীতিমতো উচ্ছ্বসিত সাধারণত মানুষ। যার একটি ছবিও প্রকাশ্যে আসে ক'দিন আগে।

ছবিতে দেখা যায়, প্ল্যাটফর্মে দাঁড়িয়ে লোকাল ট্রেন। আর তার দরজায় মাথা ঠেকিয়ে প্রণাম করছেন এক যুবক। দেখলে মনে হবে কোনও মন্দিরের দরজায় প্রণাম করছেন তিনি। আসলে যাঁদের জীবিকা এই ট্রেনের সঙ্গে জড়িত, তাঁদের কাছে এই লোকাল ট্রেনই তো ভগবান!

এই ছবিটি ভাইরাল হয় নেটদুনিয়ায়। বোঝা যায়, এই লাইফলাইনের সঙ্গে মুম্বইনিবাসী মানুষজনের আবেগ কতটা জড়িয়ে! বহু মানুষ ছবিটি শেয়ার করেন। এক একজনের গল্পে উঠে আসে এক এক কাহিনী। উঠে আসে লকডাউনের সময়কার অনেক কথাও।

এদেরই মধ্যে রয়েছেন Mahindra গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা (Anand Mahindra)। তিনিও ছবিটি শেয়ার করেন তাঁর ট্যুইটার (Twitter) হ্যান্ডেলে। ক্যাপশনে লেখেন, ভারতের অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্ষেত্র এই রেল পরিষেবা, আমি প্রার্থনা করি, যাতে আমরা একে কখনওই না হারিয়ে ফেলি।

ছবিটি কোথা থেকে শেয়ার হয়েছিল, কে শেয়ার করেছিলেন আসলে, তা জানা যায়নি। তবে, গতকাল এই ছবিটি প্রচুর শেয়ার হয় সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন প্ল্যাটফর্মে। যেহেতু ১১ মাস লোকাল ট্রেন বন্ধ ছিল, তাই ট্রেন ফের চলায় যথেষ্ট আবেগতাড়িত এখানকার মানুষ। একজন রিট্যুইট করে ছবিটির ক্যাপশনে লেখেন, মুম্বইনিবাসী অনেকের জন্যই লোকাল ট্রেন ভগবানের মতো!

ছবিটি শেয়ার করে বিখ্যাত লেখক দেবদূত পট্টনায়ক (Devdutt Pattanaik) লেখেন, ছবিটা যে কী বোঝাচ্ছে, তা শুধু একজন মুম্বইনিবাসীই বুঝতে পারবেন।

h

আরেকজন লেখেন, কেউ যদি আপনাকে মুম্বইয়ের লোকাল সম্পর্কে জিজ্ঞাসা করে কখনও, তাঁকে এটা দেখিয়ে দেবেন। কলকাতার মতোই শহরতলির সঙ্গে যোগাযোগ রক্ষায় লোকাল ট্রেন মুম্বইয়ের সব থেকে গুরুত্বপূর্ণ মাধ্যম৷ লকডাউনের ফাঁস কাটিয়ে ধীরে ধীরে সব কিছুই স্বাভাবিক হলেও এতদিন মুম্বইয়ে লোকাল চালুর অনুমতি দেওয়া হয়নি৷ লোকাল ট্রেনের চাকা গড়ানোর অপেক্ষায় মুম্বইবাসী কতটা ব্যাকুল হয়ে উঠেছিল, এই একটি ছবি তারই বহিঃপ্রকাশ!

Published by:Piya Banerjee
First published: