corona virus btn
corona virus btn
Loading

ভিভিপ্যাট বিতর্কে বিরোধীপক্ষের উদ্দেশ্যে একগুচ্ছ প্রশ্ন তুলে সরব অমিত শাহ

ভিভিপ্যাট বিতর্কে বিরোধীপক্ষের উদ্দেশ্যে একগুচ্ছ প্রশ্ন তুলে সরব অমিত শাহ
  • Share this:

#নয়াদিল্লি: আগামিকাল লোকসভা নির্বাচনের ফল ঘোষণা । ইতিমধ্যেই ইভিএম-ভিভিপ্যাট গণনা প্রক্রিয়া নিয়ে আপত্তি তুলেছিল ২২টি বিরোধী দল, যদিও কমিশনের তরফ থেকে খারিজ হয়ে গিয়েছে বিরোধীদের দাবি । এই পরিপ্রেক্ষিতেই এবার বিরোধীপক্ষকে একহাত নিয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ। করেছেন একাধিক প্রশ্নও ।

ইভিএমের বিরোধিতা করে দেশের নাগরিকদের মতদানের অধিকারকে অপমান করা হয়েছে । এই ২২টি দল দেশের গণতন্ত্রকে প্রশ্নের মুখে ঠেলে দিয়েছেন, বার্তা শাহের। তারপরই একাধিক প্রশ্ন করেছেন তিনি ।

বিরোধীপক্ষের প্রতি শাহের প্রথম প্রশ্ন:

ইভিএমের বিশ্বাসযোগ্যতা নিয়ে যে দলগুলি আপত্তি করছে তাঁদের বেশিরভাগই ইভিএমের সাহায্যে নির্বাচন জেতেনি। সেক্ষেত্রে ইভিএমকে বিশ্বাস না করলে নির্বাচনে জেতার জন্য তাঁদের কাছে অন্য কী ফর্মূলা ছিল?

বিরোধীপক্ষের প্রতি শাহের দ্বিতীয় প্রশ্ন: ৩ টিরও বেশি জনস্বার্থ মামলার বিচার করেই ভোটপ্রক্রিয়া নিয়ে চূড়ান্ত সায় দিয়েছিল দেশের শীর্ষ আদালত। প্রতিটি বিধানসভা কেন্দ্রেও ভিভিপ্যাট গণনা করা হবে; তাহলে সুপ্রিম কোর্টের রায়কে প্রশ্ন করা হচ্ছে কেন?  

বিরোধীপক্ষের প্রতি শাহের তৃতীয় প্রশ্ন: গণনার ঠিক ২ দিন আগেই ভোটপ্রক্রিয়া পরিবর্তনের দাবি সংবিধান বিরোধী দাবি কারণ প্রতিটি দলের মত ছাড়া এই সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়।

বিরোধীপক্ষের প্রতি শাহের চতুর্থ প্রশ্ন: ৬ দফা ভোটগ্রহণের পর ইভিএম নিয়ে বিরোধীদের মধ্যে সমস্যার সূত্রপাত হয়েছে, বুথ ফেরত সমীক্ষার পর তা আরও তীব্র হয়েছে । বুথ ফেরত সমীক্ষা শুধুমাত্র ভোটারদের মতের ভিত্তিতে তৈরি হয় সেক্ষেত্রে এক্সিট পোল নিয়ে ইভিএমকে প্রশ্ন কেন করছেন বিরোধীরা?  

বিরোধীপক্ষের প্রতি শাহের পঞ্চম প্রশ্ন: ইভিএম-ভিভিপ্যাট নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত ইতিবাচক কিন্তু তা মেনে নিতে বিরোধীদের সমস্যা কোথায় ?

বিরোধীপক্ষের প্রতি শাহের ষষ্ঠ প্রশ্ন: তাঁদের পক্ষে ফলাফলের ইঙ্গিত না থাকলেই বিরোধীপক্ষ হিংসার প্রসঙ্গ উস্কে দিচ্ছে কিন্তু তাঁরা কাকে টার্গেট করতে চাইছে, প্রশ্ন শাহের ।  

ইভিএম কারচুপি নিয়ে একযোগে অভিযোগ করে বিরোধীরা৷ ২২টি বিরোধী দল এই অভিযোগ জানিয়ে একটি স্মারকলিপিও দেয় নির্বাচন কমিশনে৷ বিরোধীদের অভিযোগ নিয়ে আজ অর্থাত্‍‌ বুধবার বৈঠক করে কমিশন৷ বিরোধীদের দাবি খারিজ করে দিয়েছে নির্বাচন কমিশন৷ আগের নিয়মেই ভোট গণনা করবে কমিশন৷ অর্থাত্‍‌ আগে ইভিএম গণনা হবে৷ শেষে ভিভিপ্যাট৷ ভোট গণনা নিয়ে নিজেদের সিদ্ধান্তেই অটল কমিশন৷

First published: May 22, 2019, 5:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर