পনিরসেলভাম কতটা জয়ললিতার যোগ্য উত্তরসূরী? নতুন মুখ্যমন্ত্রীর ওপর কতটা নির্ভর করছে এআইএডিএমকে’র ভবিষ্যত ?

জয়ললিতা পরবর্তী তামিলনাড়ুর দায়িত্ব পনিরসেলভানের হাতে। তামিল রাজনীতিতে পরিচিত ও অভিজ্ঞ মুখ। তবে ক্যারিশমায় জয়ললিতার

জয়ললিতা পরবর্তী তামিলনাড়ুর দায়িত্ব পনিরসেলভানের হাতে। তামিল রাজনীতিতে পরিচিত ও অভিজ্ঞ মুখ। তবে ক্যারিশমায় জয়ললিতার

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #চেন্নাই: জয়ললিতা পরবর্তী তামিলনাড়ুর দায়িত্ব পনিরসেলভানের হাতে। তামিল রাজনীতিতে পরিচিত ও অভিজ্ঞ মুখ। তবে ক্যারিশমায় জয়ললিতার ধারেকাছে আসেন না লো-প্রোফাইল এই নেতা। অথচ তামিল রাজনীতির ট্রেন্ড ঠিক উলটোটাই। সোমবার মাঝরাতের বৈঠকে তামিল সিনেমার সুপারস্টার অজিথকে মুখ্যমন্ত্রী করার পক্ষে ছিলেন বেশ কিছু বিধায়ক। শেষ মুহুর্ত পর্যন্ত চলে টানাপোড়েন।

    মুখ্যমন্ত্রী হিসাবে পনিরসেলভামকে মেনে নিতে পারেননি অন্তত ৪০ জন বিধায়ক। জয়ললিতার উত্তরসূরী বাছতে মন্ত্রিসভার বৈঠকেও এই নিয়ে তর্কাতর্কি হয়। জয়ললিতা নিজের ঘনিষ্ঠ অভিনেতা অজিথক মুখ্যমন্ত্রী পদে দেখতে চেয়েছিলেন কিনা তার কোনও প্রমাণ অবশ্য মেলেনি।

    গত ১০ বছরে জয়ললিতার কাছের মানুষ হয়ে উঠেছিলেন অজিথ। হাসপাতালে হোক বা জেলে, সবার আগে আম্মার সঙ্গে দেখা করার অনুমতি ছিল এই সুপারস্টারেরই। যদিও লিখিত ও মৌখিকভাবেও এই অভিনেতাকে উত্তরসূরী মনোনিত করে যাননি আম্মা। তাই ভাগ্য শিঁকে ছেঁড়ে পনিরসেলভামের।

    তামিল রাজনীতির দিকে তাকালে মনে হবে এটাই তো হওয়ার ছিল। গত ৫ দশক ধরে এখানে আধিপত্য রূপালি পর্দার নায়ক-নায়িকাদেরই। লার্জার দ্যান লাইফ চরিত্রদের ভিড়। এমজিআর, এনটি রামা রাও, করুণানিধি, রাজকুমার, জয়ললিতা হয়ে চিরঞ্জীবী। রাজনীকান্ত, আল্লু অর্জুন, প্রকাশ রাজ, মোহনলালরা ভোটে দাঁড়াননি। কিন্তু প্রচারে নেমেছেন। পনিরসেলভাম সেখানে কতটা খাপ খাওয়াতে পারবেন, তা ওপর অনেকটাই নির্ভর করছে এআইএডিএমকে’র ভবিষ্যত।

    তামিলনাড়ুর পিছড়া বর্গের থেবর সম্প্রদায়ের মানুষ পনিরসেলভাম। মোদির মতো চা দোকানে কাজ করেই ছোটবেলা কেটেছে। তার আগে থেবরদের মধ্যে রাজনীতিতে এত সাফল্য আর কেউই পাননি। ব্রাক্ষণ ও দ্রাবিড় নেতারাই যেখানে সংখ্যাগরিষ্ঠ, সেখানে সবাইকে নিয়ে কাজ চালানো পনিরসেলভামের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

    গত ২৫ বছর সঙ্গে প্রশ্নহীন আনুগত্যে জয়ার সঙ্গী পনিরসেলভাম। যা ভারতীয় রাজনীতিতে নজিরবিহীন। আম্মার দেখানো পথে হেঁটেই হয়তো প্রশাসন চালাবেন পনিরসেলভাম। তবে আম্মার ক্যারিশমা? জনপ্রিয়তা? ফ্যান ফলোয়িং? সেটা কোথা থেকে আসবে? চিন্তায় এআইএডিএমকে।

    First published: