হোম /খবর /দেশ /
পঙ্গপাল তাড়াতে অত্যন্ত কম খরচে হাতেই এই যন্ত্র বানালেন চাষি! ভিডিও ভাইরাল

পঙ্গপাল তাড়াতে অত্যন্ত কম খরচে হাতেই এই যন্ত্র বানালেন চাষি! ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

গ্রামের এক সামান্য চাষি দেখিয়ে দিলেন একটা ফ্যান, একটা টিনের ড্রাম আর প্লাস্টিকের বোতল দিয়েই কীভাবে পঙ্গপাল বিনাশ করা সম্ভব । দেখুন সেই ভাইরাল ভিডিও-

  • Last Updated :
  • Share this:

#উত্তরপ্রদেশ: করোনা ভাইরাস আক্রমণে সারা দেশের অর্থনীতি একেবারে ভেঙে পড়েছে ৷ মরার উপর খাঁড়ার ঘা মারাত্মক পঙ্গপালের হানা ৷ গত ২৭ বছরের সবচেয়ে বড় পঙ্গপালের হানা শুরু হয়েছে ভারতের একটি বড় অংশ জুড়ে ৷ এখনও পর্যন্ত রাজস্থান, পঞ্জাব, মধ্যপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র ইতিমধ্যেই বিধ্বস্ত হয়ে পড়েছে এই হানায় ৷ প্রাথমিকভাবে পাকিস্তান থেকে রাজস্থানে পৌঁছয় এই পঙ্গপালের দল ৷ এখন ধীরে ধীরে ছত্তীসগড়েও নিজেদের ব্যাপক প্রভাব বিস্তার করে ফেলেছে এরা ।

ঘরে-বাইরে যখন পঙ্গপালের ভয়ে কাঁটা হয়ে রয়েছে দেশবাসী তখন সম্পূর্ণ পরিবেশ বান্ধব, দেশীয় পদ্ধতিতে তৈরি এবং অত্যন্ত অল্প খরচের এই যন্ত্রটি সবাইকে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে। একজন সাধারণ চাষির তৈরি এমন যন্ত্র খুব সহজেই পঙ্গপালের ঝাঁক তাড়াতে সক্ষম হবে । পঙ্গপাল বিনাশ করতে বিভিন্ন রকম সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে বিভিন্ন রাজ্য প্রশাসন । কোথাও ড্রোনের সাহায্য নেওয়া হচ্ছে, কোথাও দমকলের সাহায্যে কীটনাশক স্প্রে করা হচ্ছে ।কিন্তু গ্রামের এক সামান্য চাষি দেখিয়ে দিলেন একটা ফ্যান, একটা টিনের ড্রাম আর প্লাস্টিকের বোতল দিয়েই কীভাবে পঙ্গপাল বিনাশ করা সম্ভব ? আশ্চর্য এই যন্ত্রের ভিডিওটি প্রথম রাহুল শ্রীবাস্তব নামে উত্তরপ্রদেশের এক পুলিশ অফিসার শেয়ার করেছিলেন । এরপর ভারতীয় বনবিভাগের এক আধিকারিক প্রবীণ কাসওয়ান এই ভিডিওটি শেয়ার করেন । মুহূর্তে ভাইরাল হয়ে যায় সেটি ।

Published by:Simli Raha
First published:

Tags: Fight locust, Locust, Locust Attack