Home /News /national /
Steel Road in Gujarat: এমনও হয়! গুজরাতে তৈরি হল এমন এক রাস্তা, বদলে যেতে পারে সব ধ্যানধারণা!

Steel Road in Gujarat: এমনও হয়! গুজরাতে তৈরি হল এমন এক রাস্তা, বদলে যেতে পারে সব ধ্যানধারণা!

স্টিলের রাস্তা!

স্টিলের রাস্তা!

Steel Road in Gujarat: একটি গবেষণার অংশ হিসাবে এই ধরনের প্রথম প্রকল্পের অধীনে, গুজরাটের সুরাট শহরে হাজিরা শিল্পতালুক এলাকায় ইস্পাত বর্জ্য দিয়ে একটি রাস্তা তৈরি করা হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: অভিনব পদক্ষেপ গুজরাতে (Steel Road in Gujarat)। দেশের মধ্যে প্রথম এই রাজ্যেই তৈরি হল স্টিলের রাস্তা! প্রতি বছর দেশের বিভিন্ন প্ল্যান্ট দ্বারা উৎপাদিত উনিশ মিলিয়ন টন ইস্পাত বর্জ্য, যা সাধারণত জমি ভরাটের কাজে ব্যবহৃত হয়, তার একটি দারুণ ব্যবহার খুঁজে পাওয়া গেল। এই বর্জ্যগুলি যদি ব্যবহার না করা হয় তা হলে স্টিল বর্জ্যের পাহাড় তৈরি হবে। সেই বর্জ্য দিয়েই তৈরি হল রাস্তা। যা আরও টেকসই হবে বলেই মনে করা হচ্ছে। একটি গবেষণার অংশ হিসাবে এই ধরনের প্রথম প্রকল্পের অধীনে, গুজরাটের সুরাট শহরে হাজিরা শিল্পতালুক এলাকায় ইস্পাত বর্জ্য দিয়ে একটি রাস্তা তৈরি করা হয়েছে।

    সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতে প্রতি বছর স্টিল কারখানাগুলি থেকে এক কোটি ৯০ লক্ষ টন বর্জ্য উৎপাদন হয়ে থাকে। এই বিপুল পরিমাণ বর্জ্যকে রাস্তা তৈরির কাজে লাগানোর প্রক্রিয়া শুরু হয়েছে ইতিমধ্যেই। যার প্রথম রাস্তা তৈরি হল গুজরাতে। কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর), সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউট (সিআরআরআই), স্টিল মন্ত্রক এবং নীতি আয়োগের উদ্যোগে হাজারি এলাকায় এই স্টিলের রাস্তা বানানো হয়েছে।

    পাইলট প্রকল্পের এই সড়কটি ১ কিলোমিটার দীর্ঘ এবং ছয় লেন বিশিষ্ট। এটি ১০০ শতাংশ প্রসেস স্টিল এগ্রিগেট ব্যবহার করে তৈরি করা হয়েছে এবং সাধারণ উপকরণের বিকল্প হিসেবে। সিএসআরআই-এর মতে, এর ফলে রাস্তার পুরুত্বও ৩০ শতাংশ কমেছে। নতুন এই পদ্ধতিতে বর্ষায় সড়কের যে কোনও ক্ষতি হওয়া থেকে রক্ষা পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

    আরও পড়ুন: শিক্ষিকার ১২ লক্ষ বকেয়া বেতন মেটাবে প্রধান শিক্ষক! বেনজির রায় হাই কোর্টের, কিন্তু কেন?

    CRRI প্রধান বিজ্ঞানী সতীশ পান্ডে বলেছেন, "গুজরাতের হাজিরা বন্দরের এই ১ কিলোমিটার দীর্ঘ রাস্তাটি আগে কয়েক টন ওজন বহনকারী ট্রাকের কারণে খারাপ অবস্থায় ছিল। কিন্তু একটি পরীক্ষার দেখা গিয়েছে, এই রাস্তাটি সম্পূর্ণ স্টিলের বর্জ্য দিয়ে তৈরি করার পর এখন ১,০০০ এরও বেশি ট্রাক, প্রতিদিন ১৮ থেকে ৩০ টন ওজন নিয়ে চলে যাচ্ছে, কিন্তু রাস্তার পরিস্থিতি একই রয়ে গিয়েছে।”

    আরও পড়ুন: রাজ্যের উপর দুটি নিম্নচাপ, আচমকাই বদলে যাবে বাংলার আবহাওয়া? যা বলছে হাওয়া অফিস...

    সতীশ পান্ডের আরও সংযোজন, ''এই পরীক্ষার মাধ্যমে, হাইওয়ে এবং অন্যান্য রাস্তাগুলি আরও শক্তিশালী হতে পারে এবং খরচও প্রায় 30 শতাংশ কমে যায়।'' ভারত জুড়ে ইস্পাত কারখানাগুলি প্রতি বছর ১৯ মিলিয়ন টন ইস্পাত বর্জ্য তৈরি করে এবং অনুমান করা হচ্ছে, ২০৩০ সালের মধ্যে তা ৫০ মিলিয়ন টন হতে পারে৷ সেক্ষেত্রে এই বর্জ্য ব্যবহার করে রাস্তা নির্মাণ রীতিমতো গেম চেঞ্জার হতে পারে।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Gujarat, Road

    পরবর্তী খবর