হোম /খবর /দেশ /
অন্তর্বর্তীকালীন রিপোর্ট দিল টেকনিক্যাল কমিটি, বুধবার পেগাসাস মামলার শুনানি

Pegasus Issue: অন্তর্বর্তীকালীন রিপোর্ট দিল টেকনিক্যাল কমিটি, শুক্রবার পেগাসাস মামলার শুনানি

পেগাসাস নিয়ে জমা পড়ল রিপোর্ট Representative Photo

পেগাসাস নিয়ে জমা পড়ল রিপোর্ট Representative Photo

Pegasus Issue: পেগাসাস স্পাই ওয়ারের মাধ্যমে ফোনে আড়িপাতার অভিযোগ ওঠে। দীর্ঘ প্রায় এক বছর ধরে দেশের রাজনীতি উত্তাল হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: পেগাসাস কাণ্ডের (Pegasus Issue) তদন্তে সুপ্রিম কোর্টের তৈরি বিশেষজ্ঞ কমিটি অন্তর্বর্তী রিপোর্ট পেশ করল। শুক্রবার  সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত মামলার শুনানি। তার আগেই এই রিপোর্ট পেশ করা হল। সূত্রের খবর, প্রাক্তন বিচারপতি আর ভি রবীন্দ্রনের নেতৃত্বে বিশেষজ্ঞ কমিটি পেগাসাস তদন্তে (Pegasus Issue) আরও সময় চেয়েছে শীর্ষ আদালতের কাছে। হিন্দুর প্রাক্তন প্রধান সম্পাদক এন. রাম এবং সিনিয়র সাংবাদিক শশী কুমারের একটি মামলা সহ ১২টি মামলা প্রধান বিচারপতি (সিজেআই) এনভি রমনার নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চের সামনে তালিকাভুক্ত করা হয়েছে। জানা গিয়েছে আইনজীবী মনোহর লাল শর্মার দায়ের করা প্রধান মামলাটি বিশেষজ্ঞ কমিটির জমা দেওয়া অন্তর্বর্তী রিপোর্টের সঙ্গে শোনা হবে।

পেগাসাস মামলার (Pegasus Issue) শুনানিতে বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট বিবেচনা করা হবে। গত ২৭ অক্টোবর সুপ্রিম কোর্ট ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছে। ওই কমিটির শীর্ষে রয়েছেন প্রাক্তন বিচারপতি আর ভি রবীন্দ্রন। পেগাসাস স্পাই ওয়ারের মাধ্যমে ফোনে আড়িপাতার অভিযোগ ওঠে। দীর্ঘ প্রায় এক বছর ধরে দেশের রাজনীতি উত্তাল হয়েছে। তদন্ত কমিটির সামনে ১৩ জন হাজিরা দিয়েছেন। এক ডজনের বেশি মোবাইল ফোন ফরেনসিক পরীক্ষার জন্য জমা দিয়েছেন।

আরও পড়ুন - ইউক্রেনের রুশপন্থী অঞ্চলকে স্বাধীন ঘোষণা করলেন পুতিন, ইউক্রেন ঘিরে সঙ্কট চরমে

উল্লেখ্য, ইজরায়েলের এনএসও নামে সংস্থা প্রায় এক দশক ধরে আড়ি পাতার স্পাইঅয়্যার বিভিন্ন দেশের গোয়েন্দা এবং আইন প্রণয়ণকারী সংস্থাকে বিক্রি করে আসছে বলে সম্প্রতি ‘নিউ ইয়র্ক টাইমসের’-এর  একটি প্রতিবেদনে দাবি করা হয়। তাদের একটি প্রতিবেদনে উঠে এসেছে ২০১৭ সালে ইজরায়েল থেকে ফোনে আড়ি পাতার স্পাইঅয়্যার ‘পেগাসাস’ কিনেছিল ভারত। ফোন আড়িপাতা কাণ্ডের এই নিউ ইয়র্ক টাইমস এর প্রতিবেদন নতুন করে ঘৃতাহুতি দেয়। বিষয়টি নিয়ে মোদি সরকার কে চেপে ধরে বিরোধীরা। শুক্রবার প্রধান বিচারপতি এন ভি রমানার বেঞ্চে পেগাসাস সংক্রান্ত ১২ টি মামলার শুনানি রয়েছে। এখন দেখার বিশেষজ্ঞ কমিটির অন্তবর্তী রিপোর্টার পর আদালত কি নির্দেশ দেয়।

RAJIB CHAKRABORTY

Published by:Uddalak B
First published:

Tags: Pegasus