corona virus btn
corona virus btn
Loading

সাবধান! ছ'টি প্রাণঘাতী করোনা ভাইরাস বাসা বেঁধেছে বাদুরের শরীরে

সাবধান! ছ'টি প্রাণঘাতী করোনা ভাইরাস বাসা বেঁধেছে বাদুরের শরীরে
বাদুরের শরীরে লুকিয়ে রয়েছে করোনা ভাইরাস

গবেষকরা বাদুরের ৭৫০ স্যালাইভা বা লালারস সংগ্রহ করেন। সেই নমুনা পরীক্ষা করেই ছয় ধরনের করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে।

  • Share this:

একটি দু'টি নয়। বাদুরের শরীরে ছটি নতুন করোনাভাইরাসের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। এই ভাইরাস বাদুরের দেহ থেকে পৃথিবীতে ছড়িয়ে পড়লে আরও বড় অতিমারীর সামনে পড়তে পারে পৃথিবী।

প্লোজ ওয়ান নামক জার্নালে প্রকাশ, ওই ছ'টি ভাইরাস পাওয়া গিয়েছে মায়ানমারে। মার্কিন যুক্তরাষ্ট্রের স্মিথসোনিয়ান জাতীয় চিড়িয়াখানা ও জীব সংরক্ষণকেন্দ্রের গবেষকরা মিলে এই সমীক্ষা চালিয়েছিলেন। তাঁদের মতে, করোনা ভাইরাসের চরিত্র, তার থেকে কী ভাবে রোগ ছড়ায়,তা কতটা বিপজ্জনক এসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে তাঁদের গবেষণা থেকেই।

এই প্রকল্পের এক গবেষক,মার্ক ভ্যালিতুত্তো কথায়, "এই অতিমারীই আমাদের বুঝিয়ে দিয়েছে আমাদের স্বাস্থ্যও কী ভাবে পরিবেশ ও বন্যপ্রাণের সঙ্গে এক সুতোয় বাঁধা। অন্য প্রাণীর শরীরে কী ভাবে এই ভাইরাস বাসা বাঁধে, কী ভাবে লালিত হয়, যত ভাল বোঝা যাবে তত তাড়াতাড়ি তাকে তাড়ানোর বন্দোবস্থ করা যাবে।"

২০১৬-২০১৬ সাল পর্যন্ত এই গবেষকরা বাদুরের ৭৫০ স্যালাইভা বা লালারস সংগ্রহ করেন। সেই নমুনা পরীক্ষা করেই ছয় ধরনের করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে।

First published: April 15, 2020, 7:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर