পিএমসি ব্যাঙ্ক গ্রাহকদের বিক্ষোভ, পথে ৩০ হাজার মানুষ

পিএমসি ব্যাঙ্ক গ্রাহকদের বিক্ষোভ, পথে ৩০ হাজার মানুষ
  • Share this:

#নয়াদিল্লি: পঞ্জাব ও মহারাষ্ট্র ব্যাঙ্কে প্রতারণার ঘটনা কেন ধরা পড়ল না রিজার্ভ ব্যাঙ্কের অডিটে? এবার এই প্রশ্ন উঠতে চলেছে সুপ্রিম কোর্টে। ব্যাঙ্ক গ্রাহকদের দায়ের করা মামলায় দ্রুত শুনানির সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট। এনিয়ে মুম্বই পুলিশ কমিশনারেরও দ্বারস্থ হয়েছে পিএমসি ব্যাঙ্কের গ্রাহকরা।

একে একে রাস্তায় নামছেন আরও অনেকে। পিএমসি ব্যাঙ্ক গ্রাহকদের সবচেয়ে বড় বিক্ষোভ। সামিল হন প্রায় ৩০ হাজার ব্যাঙ্ক গ্রাহক। দাবি, টাকা ফেরতের লিখিত প্রতিশ্রুতি দিক প্রশাসন। কিন্তু সেই প্রতিশ্রুতি দেবে কে? কিভাবেই বা দেবে?

৪৯৭০ কোটির তছরুপ হয়েছে বলে সন্দেহ

এই টাকা ঋণের মাধ্যমে চালান হয়েছে বলে সন্দেহ

ভুয়ো ঋণগ্রহীতাদের শনাক্ত করার কাজ শেষ করা যায়নি

রিকনসিলিয়েশন কমিটির রিপোর্টও জমা পড়েনি

রিজার্ভ ব্যাঙ্কের অডিটেও পঞ্জাব ও মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাঙ্কে জালিয়াতির বিষয়টি ধরা পড়েনি। এনিয়ে আরবিআইয়ের ভূমিকা ও গ্রাহকদের স্বার্থ নিশ্চিত করতে সুপ্রিম কোর্টে মামলা হয়। এই মামলায় দ্রুত শুনানির আবেদনে সায় দিয়েছে শীর্ষ আদালত।

বুধবার পিএমসি ব্যাঙ্কের প্রাক্তন ডিরেক্টর সুরজিৎ সিং অরোরাকে গ্রেফতার করে পুলিশ। টাকা ফেরত নিয়ে মুম্বইয়ের পুলিশ কমিশনারেরও দ্বারস্থ হন ব্যাঙ্ক গ্রাহকরা। গ্রাহকদের টাকা মার যাবে না বলেই আশ্বাস দিয়েছেন পুলিশ কমিশনার।

ব্যাঙ্ক কেলেঙ্কারিতে টাকা খোয়ানোর আতঙ্কে ইতিমধ্যেই ৩ ব্যাঙ্ক গ্রাহকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। অসমের একটি কো-অপারেটিভ ব্যাঙ্কেও পিএমসি ব্যাঙ্কের মতোই কেলেঙ্কারির অভিযোগ উঠেছে। এরপরই এই ব্যাঙ্কের গ্রাহকদের টাকা তোলার ওপরও বিধিনিষেধ চেপেছে।

First published: October 17, 2019, 4:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर