হোম /খবর /দেশ /
চুরি যাওয়া পঞ্চদশ শতকের বহু মূল্যবান রাম-সীতার মূর্তি ভারতকে ফেরত দিল ব্রিটেন

চুরি যাওয়া পঞ্চদশ শতকের বহু মূল্যবান রাম-সীতা-লক্ষ্মণের মূর্তি ভারতকে ফিরিয়ে দিল ব্রিটেন

জানা গিয়েছে, এই মূর্তিগুলি পঞ্চদশ শতকে বিজয়নগর সাম্রাজ্যের সময় তৈরি করা হয়েছিল। আন্তর্জাতিক বাজারে ওই মূর্তির মূল্য অপরিসীম ।

  • Last Updated :
  • Share this:

#তামিলনাড়ু: খোয়া গিয়েছিল আজ থেকে ৪২ বছর আগে। অপূর্ব সুন্দর কারুকার্য করা, বহু মূল্যবান রাম-সীতা ও লক্ষ্মণের সেই মূর্তি এত বছর পর ভারত সরকারের হাতে ফিরিয়ে দিল ব্রিটেন। তামিলনাড়ুর নাগাপাতিন্নামের একটি বিষ্ণু মন্দির থেকে ওই তিনটি মূর্তি চুরি হয়ে গিয়েছিল ১৯৭৮ সালে। ব্রিটেনে ভারতীয় দূতাবাসের তরফে তা তুলে দেওয়া হয়েছে।

মঙ্গলবার কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী প্রহ্লাদ সিং পটেলের উপস্থিতিতে সেইসব মূর্তি তুলে দেওয়া হয়েছে তামিলনাড়ু সরকারের হাতে। জানা গিয়েছে, এই মূর্তিগুলি পঞ্চদশ শতকে বিজয়নগর সাম্রাজ্যের সময় তৈরি করা হয়েছিল। আন্তর্জাতিক বাজারে ওই মূর্তির মূল্য অসীম।

তামিলনাড়ুর মন্দির থেকে খোয়া যাওয়ার পর জলপথে পাচার হয়ে সেটি পৌঁছেছিল লন্ডনে । সম্প্রতি ভারতীয় দূতাবাসের কাছে ওই মূর্তি সংক্রান্ত খবর যায় । লন্ডন পুলিশের সাহায্যে ওই মূর্তি উদ্ধার করা হয় । সেই সূত্র ধরে তল্লাশি চালিয়ে, আরও বেশ কিছু প্রাচীন ভারতীয় দেবদেবীর মূর্তি উদ্ধার করা সম্ভব হয়েছে বলে খবর ।

১৯৯৮ সালে রাজস্থানের বারোলির গতেশ্বর মন্দির থেকে চুরি হয়ে যাওয়া নবম শতাব্দীর প্রতিহার বংশের সময়কার একটি ৪ ফুটের শিবের মূর্তিও উদ্ধার করা হয়েছে । সেই মূর্তিও ফিরিয়ে দেওয়া হয়েছে রাজস্থান সরকারের হাতে । লন্ডনের একজন মূর্তি সংগ্রাহকের কাছ থেকে ওই মূর্তিগুলি উদ্ধার করা হয়েছে বলে খবর ।

Published by:Simli Raha
First published:

Tags: Lakshmana, Ram, Sita, Tamil Nadu