Home /News /murshidabad /
Bangla News: তলিয়ে গিয়েছে ভিটে-মাটি, চাষের জমি, মন্দির! ভয়াবহ গঙ্গা ভাঙন মুর্শিদাবাদে!

Bangla News: তলিয়ে গিয়েছে ভিটে-মাটি, চাষের জমি, মন্দির! ভয়াবহ গঙ্গা ভাঙন মুর্শিদাবাদে!

রঘুনাথগঞ্জে

রঘুনাথগঞ্জে গঙ্গার ভাঙনে তলিয়ে যাচ্ছে জমি

Bangla News: গঙ্গার করাল গ্রাসে তলিয়ে যায় বিঘার পর বিঘা জমি। ফের বর্ষার মরশুম শুরুর আগেই জেলায় শুরু হল গঙ্গা ভাঙন।

  • Share this:

    #রঘুনাথগঞ্জ: মুর্শিদাবাদ জেলায় গঙ্গা ভাঙন নতুন কিছু নয়। বর্ষার শুরুতে হোক বা বর্ষার শেষ হোক, গঙ্গার করাল গ্রাসে তলিয়ে যায় বিঘার পর বিঘা জমি। ফের বর্ষার মরশুম শুরুর আগেই জেলায় শুরু হল গঙ্গা ভাঙন। মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের সেকেন্দ্রা গ্রাম পঞ্চায়েতের শ্রীধরপুর গ্রামে বর্ষার মরশুম শুরু হতেই নতুন করে ভাগীরথী নদীর ভাঙন শুরু হয়েছে। গঙ্গার ভাঙন শুরু হতেই আতঙ্কিত হয়ে পড়ছেন এলাকার বাসিন্দারা।

    মুর্শিদাবাদের সব থেকে বড়ো সমস্যা নদী ভাঙন। বর্ষার শুরুর আগেই নদী ভাঙনে আতঙ্কে রয়েছে গ্রামবাসী। ইতি মধ্যেই গঙ্গা ভাঙন রোধে কাজ শুরু হলেও পাকা বাঁধ নির্মাণের দাবি করেছেন বাসিন্দারা। জেলার সামশেরগঞ্জ, ফরাক্কা, নিমতিতা, ধুলিয়ান সহ বিভিন্ন এলাকায় গঙ্গার ভাঙন নিত্য সঙ্গী। ইতি মধ্যেই তলিয়ে গিয়েছে মন্দির থেকে ভিটে মাটি জমি জায়গা সমস্ত কিছু। তবুও প্রশাসনের তরফে সমস্যার সমাধান হয়নি। বাসিন্দাদের দাবিতে ইতি মধ্যেই অস্থায়ী ভাবে কাজ শুরু হলেও ভাঙন রোধের জন্য স্থায়ী সমাধানের চাইছেন তারা।

    গঙ্গা ভাঙনের জেরে আতঙ্কিত সাধারণ মানুষ কবে এই ভাঙন থেকে নিস্তার পাবেন তাই নিয়ে চিন্তিত। যদিও প্রাকৃতিক নিয়মে এখনও জেলাতে বর্ষা শুরু হয়নি। গঙ্গা ভয়াবহ রূপও ধারণ করেনি। তবুও গঙ্গার ভাঙনের জেরে ভিটেমাটি হারানোর আশঙ্কায় দিয়েই দিন কাটাচ্ছেন মানুষজন। এই ভাঙ্গনের প্রসঙ্গে কোনও রকম মন্তব্য করতে চাইনি সেচ দফতর। ভাঙন প্রতিরোধের কাজ করা হলেও তা সঠিক ভাবে কাজ করা হচ্ছে না বলেই অভিযোগ করেছেন গ্রামের বাসিন্দারা।

     কৌশিক অধিকারী 

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Murshidabad

    পরবর্তী খবর