Home /News /malda /
Malda News|| মানিকচক শিক্ষা নিকেতনে লোকগানের মাধ্যমে বাল্যবিবাহ-শিশুশ্রম বিষয়ক সচেতনতা অনুষ্ঠান

Malda News|| মানিকচক শিক্ষা নিকেতনে লোকগানের মাধ্যমে বাল্যবিবাহ-শিশুশ্রম বিষয়ক সচেতনতা অনুষ্ঠান

title=

Social Awareness program : এখনও বাল্যবিবাহ হচ্ছে অনেকের। শিশু শ্রমেও জড়িয়ে পড়ছে বহু স্কুলছুট খুদে। অনেকেই ছোট বয়সেই নির্যাতনের স্বীকারও হচ্ছে। এই সমস্ত বিষয়ে স্কুল পড়ুয়াদের সচেতন করতে বিশেষ শিবির অনুষ্ঠিত হল মালদহের মানিকচক শিক্ষানিকেতন হাই স্কুলে।

আরও পড়ুন...
  • Share this:

    #মালদহ: এখনও আঠারো বছর বয়সের আগেই বিয়ে হয়ে যাচ্ছে অনেকের। শিশু শ্রমেও জড়িয়ে পড়ছে বহু স্কুলছুট খুদে। আবার অনেকেই ছোট অবস্থায় নির্যাতনের স্বীকার হচ্ছে। এই সমস্ত বিষয়ে স্কুল পড়ুয়াদের মধ্যে সচেতনতা বাড়াতে একটি বিশেষ সচেতনতা শিবির অনুষ্ঠিত হল মালদহের মানিকচক শিক্ষা নিকেতন হাই স্কুলে। মানিকচক থানার পুলিশ ও স্কুল কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে এই শিবিরে আয়োজন করা হয়। অলোচনা ও স্থানীয় লোকগানের মধ্যে দিয়ে পড়ুয়াদের সচেতনতার বার্তা দেওয়া হয়।

    সমাজের বিভিন্ন বিষয়গুলি নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে উদ্যোগী হয়েছে মালদহ জেলা পুলিশ প্রশাসন। বাল্যবিবাহ, শিশুশ্রম, নারী পাচার, নারী নির্যাতন, সাইবার ক্রাইম-সহ বিভিন্ন বিষয়গুলি নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে সর্বদা নানান উদ্যোগ গ্রহণ করেই চলেছে প্রশাসন।

    আরও পড়ুন: রক্ত সংকটে এগিয়ে এল রানাঘাট জিআরপি, রক্ত দিলেন ডেপুটি সুপার শংকর প্রসাদ

    বৃহস্পতিবার এমনই এক সচেতনতা শিবির অনুষ্ঠিত হল মানিকচক শিক্ষা নিকেতন হাই স্কুলে। মানিকচক থানা ও ইস্কুল কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে এই শিবিরের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন মানিকচক থানার সেকেন্ড অফিসার এসআই কাজল কুমার দাস, এসআই শীতল প্রসাদ ঝা ছাড়াও বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা। লোক শিল্পীদের নিয়ে নাটকের মাধ্যমে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সচেতন করেন পুলিশ প্রশাসন। এই সচেতনতার মাধ্যমে ছাত্র-ছাত্রীরা সতর্ক হওয়ার সঙ্গে পাড়া-প্রতিবেশীদের সচেতন করতে পারে সে বিষয়ে বার্তা রাখা হয় পুলিশ কর্তাদের তরফে।

    মানিকচক থানার সেকেন্ড অফিসার এসআই কাজল কুমার দাস বলেন, মালদহ জেলা পুলিশের উদ্যোগে এই ধরনের সচেতনতা শিবির করা হচ্ছে। বিভিন্ন জনবহুল এলাকায় মাঝেমধ্যেই পুলিশের উদ্যোগে এই ধরনের অনুষ্ঠান করা হচ্ছে। এ বার আমরা স্কুলে এই সচেতনতা শিবির করছি। স্কুলের পড়ুয়াদের মধ্যে সচেতনতা বাড়লে অন্যান্যদের মধ্যেও তা ছড়িয়ে যাবে। লোকগানের মাধ্যমে বাল্যবিবাহ শিশুশ্রম, সাইবার ক্রাইম সংক্রান্ত বিষয়ে সচেতনতা বাড়ানো হচ্ছে।

    হরষিত সিংহ

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Malda

    পরবর্তী খবর