• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Door darshan centre in Asansol: ইতিহাস হচ্ছে অ্যান্টেনা লাগিয়ে টিভি দেখা ! বন্ধ হচ্ছে আসানসোল রিলে সেন্টার

Door darshan centre in Asansol: ইতিহাস হচ্ছে অ্যান্টেনা লাগিয়ে টিভি দেখা ! বন্ধ হচ্ছে আসানসোল রিলে সেন্টার

আসানসোলে দূরদর্শনের রিলে সেন্টার।

আসানসোলে দূরদর্শনের রিলে সেন্টার।

Door darshan centre in Asansol: ২০২০ সালের ১৫ জুলাই থেকে আসানসোলের দূরদর্শন কেন্দ্র থেকে বিভিন্ন সম্প্রচার বন্ধ করা হয়েছে। ডিডি স্পোর্টস, ডিডি নিউজ সম্প্রচার বন্ধ করা হয়েছে এখান থেকে। এবার বন্ধ করা হচ্ছে ডিডি বাংলার সম্প্রচারও।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান:  পাততাড়ি গোটাচ্ছে আসানসোলের টিভি সেন্টার(Door darshan centre in Asansol)। ৩১ অক্টোবর থেকে দীর্ঘ দিনের পুরনো এই রিলে সেন্টারটি বন্ধ করে দিচ্ছে কেন্দ্র সরকার। দূরদর্শন কেন্দ্রর আসানসোলের রিলে সেন্টারে আগামী ৩১ অক্টোবর থেকে সম্প্রচার সম্পূর্ণভাবে বন্ধ করা হচ্ছে।

    এই মর্মে একটি মধ্যেই নির্দেশিকা(Door darshan centre in Asansol) এসে পৌঁছেছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। ১৯৮৪ সালে আসানসোলে এই রিলে সেন্টারের উদ্বোধন করেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। দীর্ঘ ৩৭ বছর ধরে এই টিভি সেন্টার মানুষের বিনোদনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

    অবিভক্ত বর্ধমান সহ পুরুলিয়া, ধানবাদ(Door darshan centre in Asansol) এবং মেদিনীপুরের বড় অংশের দর্শকদের সুরাহা দিয়েছিল এই রিলে সেন্টারটি। আসানসোলে দূরদর্শনের এই কেন্দ্রটি চালু হওয়ার পরে পশ্চিম অঞ্চলের মানুষের বিনোদন উপভোগ দারুন সুবিধা হয়েছিল। ডিডি বাংলা, ডিডি নিউজ, ডিডি স্পোর্টস এর সম্প্রচার হত এখান থেকে।

    বেসরকারি চ্যানেল গুলি শুরু হওয়ার আগে, দূরদর্শনই(Door darshan centre in Asansol) ছিল একমাত্র ভরসা। কোটি কোটি দর্শক আসানসোলের এই দূরদর্শন কেন্দ্রের মাধ্যমে সম্প্রচার উপভোগ করেছেন। তবে আচমকা বন্ধ করা হচ্ছে এই দূরদর্শন কেন্দ্রটি। যা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। সেখানে কর্মরত অস্থায়ী শ্রমিকদের মনে জেগে উঠেছে বিভিন্ন প্রশ্ন। আবার অনেক মানুষই বুঝতে পারছেন না, হঠাৎই কেন আসানসোলের দূরদর্শন কেন্দ্রটি বন্ধ করে দেওয়া হচ্ছে।

    সূত্রের খবর, কেন্দ্র সরকার দূরদর্শনের সমস্ত অ্যানালগ সম্প্রচার গুটিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। কারণ দূরদর্শনের প্রচার এখন ডিজিটাল সম্প্রচারে ঢুকে পড়েছে। যে কারণে প্রসার ভারতী সিদ্ধান্ত নিয়েছে, সমস্ত এনালগ সম্প্রচার বন্ধ করে দেওয়ার। ৩১ অক্টোবরের পর থেকে দেশে আর কোন অ্যানালগ সম্প্রচার চালু না রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রসার ভারতী। সেজন্যই কেন্দ্র সরকারের নির্দেশিকা অনুযায়ী, আসানসোলে দূরদর্শনের রিলে সেন্টারটি পাততাড়ি গুটিয়ে ফেলছে।

    উল্লেখ্য, ২০২০ সালের ১৫ জুলাই থেকে আসানসোলের দূরদর্শন (Door darshan centre in Asansol)কেন্দ্র থেকে বিভিন্ন সম্প্রচার বন্ধ করা হয়েছে। ডিডি স্পোর্টস, ডিডি নিউজ সম্প্রচার বন্ধ করা হয়েছে এখান থেকে। এবার বন্ধ করা হচ্ছে ডিডি বাংলার সম্প্রচারও। তবে, একদিকে যখন পরিকাঠামো উন্নয়ন কাজ চলছিল, সেসময় কেন্দ্র সরকারের এই সিদ্ধান্ত ধাক্কা দিয়েছে সেখানে কর্মরত অস্থায়ী কর্মচারীদের। ইতিমধ্যেই আসানসোল রিলে সেন্টারে কর্মরত সরকারি আধিকারিকদের অন্যত্র বদলি করা হচ্ছে। বর্তমানে আসানসোল রিলে সেন্টারে ১৯ জন সরকারি আধিকারিক কর্মরত রয়েছেন। তাদের সকলকেই অন্যত্র পাঠিয়ে দেওয়া হচ্ছে। তবে ভবিষ্যত নিয়ে চিন্তা বাড়ছে অনেক অস্থায়ী কর্মচারীর।

    প্রসার ভারতী অ্যানালগ সম্প্রচার বন্ধ করার সিদ্ধান্তে, বিনা(Door darshan centre in Asansol) পয়সার এন্টেনার দূরদর্শনের অনুষ্ঠান দেখা আর সম্ভব হবে না। ডিটিএইচ কানেকশন বা কেবিল লাইন কানেকশন এর মাধ্যমেই দূরদর্শন এর অনুষ্ঠান এবার থেকে দেখতে হবে দর্শকদের। সেজন্যই সমস্ত রিলে সেন্টারগুলি বন্ধ করে দিচ্ছে দূরদর্শন কেন্দ্র।

    শুধুমাত্র আসানসোল নয়, গোটা দেশজুড়ে(Door darshan centre in Asansol) আরও অনেকগুলি রিলে সেন্টার বন্ধ করা হচ্ছে। দূরদর্শনের ৪৬৪ রিলে সেন্টারের মধ্যে ১৫২ টি বন্ধ করে দেওয়া হচ্ছে ৩১ অক্টোবর থেকে। বাকি কেন্দ্রগুলিও ২০২২ সালের ৩১ শে মার্চের মধ্যে পুরোপুরি ভাবে বন্ধ করে দেওয়া হবে বলে খবর।

    Nayan Ghosh

    Published by:Piya Banerjee
    First published: