• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Bengal News| Bardhaman: রাস্তার পাশে পড়ে রক্তাক্ত দেহ, মদের বোতল! মানুষকে সচেতন করতে অভিনব উদ্যোগ

Bengal News| Bardhaman: রাস্তার পাশে পড়ে রক্তাক্ত দেহ, মদের বোতল! মানুষকে সচেতন করতে অভিনব উদ্যোগ

photo source local 18

photo source local 18

Bengal News| Bardhaman: মদ্যপান করে গাড়ি চালালে অথবা হেলমেট ব্যবহার না করলে, পরিণতি যে কতটা ভয়ঙ্কর হতে পারে, তা বোঝাতেই এই উদ্যোগ।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান:  রাস্তার পাশে রক্তাক্ত অবস্থায় পড়ে রয়েছে দেহ। মাথায় নেই হেলমেট। দেহের পাশে পড়ে রয়েছে মদের বোতল। হিরাপুরের চিত্রামোড়ে দেখা গেল এমনই ভয়ঙ্কর ছবি। তবে এই দৃশ্য বাস্তবে নয়, কল্পনার। মানুষকে সচেতন করতে এমনই পন্থা নিয়েছে পুলিশ। মদ্যপান (Drunk) করে গাড়ি চালালে অথবা হেলমেট ( Helmet) ব্যবহার না করলে, পরিণতি যে কতটা ভয়ঙ্কর হতে পারে, তা বোঝাতেই এই উদ্যোগ।পুলিশকর্তারা (police) চাইছেন, এইধরনের ভুল করার আগে মানুষ এই ভয়ানক দৃশ্য দেখে কিছুটা সচেতন হোন। তাহলে দুর্ঘটনার আশঙ্কা কমবে অনেকটাই।

    আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট (asansole-durgapur) এর উদ্যোগে জেলা জুড়ে পালিত হচ্ছে ট্রাফিক আওয়ারেনেস উইক। মানুষকে সচেতন করতে বিভিন্ন রকম ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে পুলিশের তরফ থেকে। মানুষকে সচেতন করতে নানা ভাবে ব্যবহার করা হচ্ছে রাজ্য সরকারের  'সেফ ড্রাইভ, সেভ লাইফ' প্রকল্পকে। তবে এবার একেবারে অভিনব পন্থা নিয়েছে নিয়েছিল হিরাপুর ট্রাফিক গার্ড। ডেমো তৈরি করে দুর্ঘটনার ভয়াবহতা বোঝানো হয়েছে। তাঁরা চেয়েছেন, যাতে মানুষ  রাস্তায় চলাফেরার ক্ষেত্রে বাড়তি সচেতনতা অবলম্বন করেন।

    এক পুলিশকর্মীর মত, বাইক দুর্ঘটনায় যারা গুরুতর আহত হন বা  প্রাণ হারান, তাদের বেশিরভাগ মানুষের হেলমেট থাকেনা, অথবা  সচেতন হয়ে গাড়ি চালান না। এছাড়াও রাতের দিকে মদ্যপান করে গাড়ি চালানোর ফলে দুর্ঘটনা ঘটে। হেলমেট না ব্যবহার করে বাইক চালালে, মদ্যপান করে বাইক চালালে পরিস্থিতি কতটা ভয়ানক হতে পারে, তা বাস্তবে বোঝাতেই এই ধরনের পন্থা নেওয়া হয়েছিল।

    মানুষকে সচেতন করতে হিরাপুর ট্রাফিক গার্ডের আধিকারিকরা অন্যতম ব্যস্ত রাস্তা চিত্রা মোড়কে বেছে নিয়েছিলেন। মানুষকে সচেতন করতে, রাস্তার পাশে একটি জায়গায় বাইক শুইয়ে রেখে দেওয়া হয়েছিল।  তার পাশে একটি পুতুলকে শুইয়ে রাখা হয়েছিল রক্তাক্ত অবস্থায়।  রাখা ছিল মাদকের বোতল। মাথায় হেলমেট না থাকার বিষয়টিও সেখানে তুলে ধরা হয়েছিল। মানুষকে ওই দৃশ্য দেখিয়ে বোঝানোর চেষ্টা করা হয়েছে, হেলমেট পড়ার প্রয়োজনীয়তা। বোঝানো হয়েছে মদ্যপান করে গাড়ি চালালে জীবন সংশয় হতে পারে। এছাড়াও ট্রাফিক রুলস মেনে চলার জন্য পথ চলতি মানুষদের বার্তা দেওয়া হয়েছে।

    হিরাপুর ট্রাফিক গার্ডে ওসি বিনয় লায়েক বলেছেন, আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের উদ্যোগে, ট্রাফিক সপ্তাহ চলছে। ট্রাফিক পুলিশের পক্ষ থেকে মানুষকে সচেতন করার সবরকম চেষ্টা চলছে। এই সচেতনতা প্রচার আগামী আরও কয়েকদিন লাগাতার চলবে। যে ডেমো তৈরি করা হয়েছে, তা দেখে মানুষ যদি ভীত হয় এবং বুঝতে পারে হেলমেট পড়ার প্রয়োজনীয়তা ও মদ্যপান করে গাড়ি চালানো উচিত নয়, তাহলে দুর্ঘটনার (road accident)  আশঙ্কা অনেক কমবে। জেলার মানুষ অনেক সচেতন হবে। সেই চেষ্টাই করা হয়েছে হিরাপুর ট্রাফিক গার্ডের পক্ষ থেকে।

     Nayan Ghosh

    Published by:Piya Banerjee
    First published: