Home /News /local-18 /
Bengal News| Bharat Darshan Express: দুর্গাপুর থেকে ছাড়বে ভারত দর্শন এক্সপ্রেস ! এক যাত্রায় দেশ ভ্রমণ

Bengal News| Bharat Darshan Express: দুর্গাপুর থেকে ছাড়বে ভারত দর্শন এক্সপ্রেস ! এক যাত্রায় দেশ ভ্রমণ

Bengal News| Bharat Darshan Express: খুব অল্প খরচে, ভারতের পাঁচটি জ্যোতির্লিঙ্গ এবং স্ট্যাচু অফ ইউনিটি ভ্রমণের সুযোগ দেওয়া হচ্ছে।

  • Share this:

    #পশ্চিম বর্ধমান:  কথাতেই আছে বাঙালির পায়ের তলায় সর্ষে। কোভিডকালে (coronavirus)  দীর্ঘসময় ঘরবন্দি থেকে দমবন্ধ হয়ে যাওয়ার জোগাড় অনেকের। এরকম মানুষদের জন্য অসাধারণএকটি সুযোগ নিয়ে এসেছে ভারতীয় রেল। খুব অল্প খরচে, ভারতের পাঁচটি জ্যোতির্লিঙ্গ এবং স্ট্যাচু অফ ইউনিটি ভ্রমণের সুযোগ দেওয়া হচ্ছে। সম্পূর্ণ কোভিড স্বাস্থ্যবিধি মেনে এই ভ্রমণের আয়োজন করছে আইআরসিটিসি (IRCTC)।

    আগামী সোমবার সকাল ১১ টা ৪৫ মিনিটে দুর্গাপুর (Durgapur) স্টেশন থেকে যাত্রা শুরু করবে ভারত দর্শন এক্সপ্রেস। করোনাকালে দমবন্ধকর পরিস্থিতি থেকে মানুষকে রেহাই দিতে এই বিশেষ ট্রেন চালানোর আয়োজন করেছে আইআরসিটিসি। দশদিনের যাত্রাপথে ট্রেনটি ঘুরিয়ে দেখাবে ভারতের বিখ্যাত পাঁচটি জ্যোতির্লিঙ্গ। তালিকায় রয়েছে গুজরাটের সোমনাথ জ্যোতির্লিঙ্গ, উজ্জয়নের মহাকাল জ্যোতির্লিঙ্গ, মধ্যপ্রদেশের ওমকারেশ্বর জ্যোতির্লিঙ্গ, দ্বারাকার নাগেশ্বর জ্যোতির্লিঙ্গ, এবং বারানসীর কাশি বিশ্বনাথ জ্যোতির্লিঙ্গ। পাশাপাশি ভারত দর্শন এক্সপ্রেসের যাত্রীরা সুযোগ পাবেন স্ট্যাচু অফ ইউনিটি দেখার।

    ট্রেনটি দুর্গাপুর থেকে যাত্রা শুরু করে একাধিক স্টেশনে থামবে। দুর্গাপুর থেকে ছেড়ে প্রথম থামবে আসানসোল স্টেশনে। তারপর চিত্তরঞ্জন, জামতারা, মধুপুর, জসিডি, দুমকা, ভাগলপুর, সুলতানগঞ্জ, জামালপুর, পাটনা, বক্সা'র মতো গুরুত্বপূর্ণ স্টেশনে যাত্রী তুলবে। ভারত দর্শন এক্সপ্রেসের (bharat darshan express) শেষ স্টপেজ পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন। এরপর ভারত দর্শন এক্সপ্রেস যাত্রীদের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা ঘুরিয়ে দেখাবে। ট্রেনটি দুর্গাপুর স্টেশন ফিরে আসবে ১৬ সেপ্টেম্বর।

    সাধারণ মানুষের কথা ভেবে আইআরসিটিসি ট্রেনের খরচ রেখেছে নাগালের মধ্যে। মাথাপিছু প্রতিদিন ৯০০ টাকা করে ভাড়া ধার্য করা হয়েছে। অর্থাৎ ১০ দিনের ট্যুরে এক একজনের নয় হাজার টাকা করে খরচ পড়বে। এই প্যাকেজটি সম্পূর্ণ নন-এসি একোমোডেশানে স্লিপার ক্লাসে। যেহেতু এটি একটি ধার্মিক যাত্রা, তাই খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা হয়েছে সম্পূর্ণ নিরামিষ। সাইটসিইং, খাওয়া-দাওয়া, ট্রেন ছাড়া যে সমস্ত জায়গাগুলিতে রাত্রিবাস করতে হবে, সবই এই প্যাকেজের মধ্যেই ধরা থাকছে।

    আইআরসিটিসির এক শীর্ষকর্তা জানিয়েছেন, ভারতীয় রেল মাঝেমধ্যেই এই ধরনের ভ্রমনের আয়োজন করে। তবে বাংলা থেকে যে সমস্ত ট্রেনগুলি যাত্রা শুরু করে, তা মূলত হাওড়া স্টেশন থেকে হয়। কিন্তু এই প্রথমবার, পশ্চিম বর্ধমান জেলা থেকে কোনও স্পেশাল ভ্রমণ ট্রেন যাত্রা (travel special train)  শুরু করছে। যেহেতু, আসানসোল, দুর্গাপুর এলাকার প্রচুর মানুষ এই ধরনের ভ্রমণের সুযোগ নিতে চান, তাই দুর্গাপুর থেকে ট্রেনটির যাত্রা শুরু হচ্ছে। সম্পূর্ণ করোনা বিধি মেনে যাত্রা করবে ট্রেনটি। যাত্রীদের জন্য পর্যাপ্ত পরিমাণ নিরাপত্তা ব্যবস্থা থাকছে প্রতিটি কোচে। ১৫ কোচের ভারত দর্শন এক্সপ্রেসের টিকিট ইতিমধ্যেই সাড়ে ৬৫০ বেশি বিক্রি হয়ে গিয়েছে। সোমবারের মধ্যে ভ্রমনপ্রিয় মানুষের সংখ্যা যে আরও বাড়বে, সেই ব্যাপারেও অনেকটাই নিশ্চিত আইআরসিটিসি। সোমবার সকাল ১১টার পর সবুজ পতাকা দেখে দুর্গাপুর স্টেশন থেকে ভারত দর্শন এক্সপ্রেসের যাত্রা শুরু হবে।

    পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, আইআরসিটিসির পক্ষ থেকে এই ভারত দর্শন ট্রেন চালানোর আয়োজন করা হয়েছে। ট্রেনটি দুর্গাপুর থেকে ছাড়বে এবং ১০ দিনের যাত্রা পথে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গা ঘুরিয়ে দেখাবে। তাঁর আশা, খুব কম খরচে এতগুলি জায়গা ঘুরে দেখার সুযোগ ব্যবহার করবেন ভ্রমনপ্রিয় মানুষ।

    Nayan Ghosh

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bharath darshan express, Durgapur, Indian Rail

    পরবর্তী খবর