হোম /খবর /দক্ষিণ ২৪ /
মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বন্যা রুখতে সুন্দরবনে শুরু হল ম্যানগ্রোভ রোপন কর্মসূচী

মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো বন্যা রুখতে সুন্দরবনে শুরু হল ম্যানগ্রোভ রোপন কর্মসূচী

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পূর্ব ঘোষণা অনুযায়ী ভাঙন এবং বন্যা প্রতিরোধ ও পরিবেশ রক্ষায় সুন্দরবন পুলিশ জেলার উদ্যোগে ম্যানগ্রোভ চারা রোপন করা হল।

  • Share this:

রুদ্র নারায়ণ রায়, দক্ষিণ 24 পরগনা : সুন্দরবনকে যে কোনো বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে বড় ভরসা ম্যানগ্রোভ। ম্যানগ্রোভে বাধাপ্রাপ্ত হয়ে অনেকটাই শক্তি হারায় ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ। তাই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পূর্ব ঘোষণা অনুযায়ী ভাঙন এবং বন্যা প্রতিরোধ ও পরিবেশ রক্ষায়  সুন্দরবন পুলিশ জেলার উদ্যোগে ম্যানগ্রোভ চারা রোপন করা হল। হারউড পয়েন্ট কোষ্টাল থানার রামতনুনগরে ম্যানগ্রোভ  চারা রোপনের মাধ্যমে  রৃক্ষরোপন কর্মসূচির  শুভ উদ্ভোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন সুন্দরবন পুলিশ জেলার পুলিশ সুপার ভাস্কর মুখার্জি, রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও বর্তমান বিধায়ক মন্টুরাম পাখিরা,  সুন্দরবন পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সদর) রাকেশ সিং,  কাকদ্বীপ মহকুমা পুলিশ আধিকারিক অনিল কুমার রায় সহ অন্যান্য পুলিশ আধিকারিকেরা। এছাড়াও, কাকদ্বীপ সমষ্টি উন্নয়ন আধিকারিক, বনদপ্তরের আধিকারিক,  মধুসূদনপুর গ্রাম পঞ্চায়েত এর প্রধান,  উপপ্রধান,  পঞ্চায়েত সমিতির সদস্য,  সদস্যা ও হারউড পয়েন্ট কোষ্টাল থানার ওসি বিশ্বজিৎ ঘোষও এদিনের বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নেন।

ম্যানগ্রোভ কিভাবে পরিবেশের ভারসাম্য রক্ষা করে, সুন্দরবনকে ইয়াসের মত এ ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের থেকে বাঁচতে সাহায্য করে সে বিষয়টিকেও তুলে ধরা হয়। সুন্দরবন পুলিশ জেলার পুলিশ সুপার জানান, সুন্দরবন পুলিশ জেলার নদী ও সমুদ্র উপকূল সংলগ্ন এলাকায় মোট ৪০০০০ ম্যানগ্রোভ চারা লাগানোর পুলিশি উদ্যোগ এর পাশাপাশি এলাকার সমস্ত মানুষকে চার লক্ষ চারা লাগানোর অনুরোধ জানানো হয়েছে। ইতিমধ্যেই সুন্দরবন লাগোয়া বিভিন্ন এলাকায় বিভিন্ন সংগঠন ও প্রশাসনিক তরফেও ম্যানগ্রোভ রোপনের উদ্যোগ নেওয়া হয়েছে জোর কদমে। এরপর পর্যায়ক্রমে এরকম বৃক্ষরোপণ কর্মসূচি চালানো হবে বলেও আশা রাখেন তিনি। এই দিনের কর্মসূচি অনুযায়ী পুলিশ সুপার সহ অতিথিরা মুড়িগঙ্গা নদীর পাড়ে ধরে ম্যানগ্রোভ চারা রোপন করেন। তবে ইয়াসের ক্ষয়ক্ষতির পর সুন্দরবন বাসিরাও ম্যানগ্রোভ রোপনের গুরুত্ব অনুধাবন করতে পারছেন বলে দাবি ওয়াকিবহাল মহলের। পুলিশের এই উদ্যোগের ভুয়সী প্রশংসা করেন বিধায়ক সহ পরিবেশ প্রেমী মানুষজন।

Published by:Simli Raha
First published:

Tags: Mangrove, Sundarban