• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Bengal News| Tamluk: রাস্তাজুড়ে অবৈধ পার্কিং, ব্যবস্থা নেওয়ার উদ্যোগ জেলা প্রশাসনের

Bengal News| Tamluk: রাস্তাজুড়ে অবৈধ পার্কিং, ব্যবস্থা নেওয়ার উদ্যোগ জেলা প্রশাসনের

photo source local 18

photo source local 18

Bengal News| Tamluk: সম্প্রসারণ করা হলেও রাস্তায় একাংশ দখল করে লরি, ছোট গাড়ি, টোটো সহ গাড়ি দাঁড় করিয়ে রাখার প্রবনতা বাড়ছে।

  • Share this:

    #তমলুক:   সম্প্রসারিত হলদিয়া (Haldia) মেছেদা রাজ্য সড়ক অবৈধ পার্কিংয়ে অবরুদ্ধ। অবৈধ পার্কিং রুখতে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার উদ্যোগ প্রশাসনের। তমলুক শহরের রাস্তায় গাড়ির চাপ ক্রমশ বাড়ার ফলে, হলদিয়া মেচেদা রাজ্য সড়কের রত্নালি থেকে নিমতলা (Nimtala) মোড় পর্যন্ত চার রাস্তা সম্প্রসারণ এর কাজ শুরু করেছিল জেলা প্রশাসন। বর্তমানে তার কাজ সম্পূর্ণ হয়েছে এক বছর আগেই। কিন্তু রাস্তা সম্প্রসারণ এর পরে রাস্তার ওপরেই বিভিন্ন যানবাহনের অবৈধ পার্কিং। এরপরে সমস্যায় পড়েছে নিত্য পথযাত্রী, বাইক আরোহিও সাইকেল আরোহি।

    যান চলাচলের সুবিধার্থে সম্প্রসারণ করা হয় হলদিয়া মেচাদা রাজ্য সড়ক। কিন্তু সম্প্রসারিত সেই রাস্তায় এখন বেআইনিভাবে পার্কিং করা গাড়ির দখলে। পূর্ব মেদিনীপুর জেলা সদর তমলুকের ওপর দিয়ে দিয়ে গিয়েছে হলদিয়া - মেচেদা রাজ্য সড়ক। এর দু’পাশেই সরকারি  জায়গা দখল করে দোকানপাঠ ও অন্য নির্মানের ফলে রাস্তা সঙ্কীর্ণ হয়ে পড়ে ছিল। বছর চারেক আগে জেলা প্রশাসনের উদ্যোগে সেইসব বেআইনি নির্মান উচ্ছেদ করে রাস্তা সম্প্রসারণ করে পূর্ত দফতর।

    তমলুক (Tamluk) শহরের নিমতলা থেকে মানিকতলা পর্যন্ত প্রায় তিন কিলােমিটারের বেশি অংশ সম্প্রসারণ করে পূর্ত দফতর। নিমতলা থেকে মানিকতলা পর্যন্ত প্রায় তিন কিলােমিটারের বেশি অংশ সম্প্রসারণ করে তৈরি করা হয় ফুটপাথ ডিভাইডার বসিয়ে ডবল লেন রাস্তা তৈরি করে পি ডব্লিউ ডি হাইওয়ে ডিভিশন (P.W.D Highway Division) । বছর খানেক আগে এই রাস্তা সম্প্রসারনের কাজ শেষ হয়েছে। কিন্তু সম্প্রসারণ করা হলেও রাস্তায় একাংশ দখল করে লরি, ছোট গাড়ি, টোটো সহ গাড়ি দাঁড় করিয়ে রাখার প্রবনতা বাড়ছে। এতে যান চলাচলের জন্য রাস্তা  সংকীর্ণ হয়ে পড়েছে বলে অভিযােগ হলদিয়া মেছেদা রাজ্য সড়ক রুটের বাস চালকদের।

    হলদিয়া মেছেদা রাজ্য সড়কের তমলুকের মানিকতলা থেকে নিমতলা মোড় পর্যন্ত ৫০ টির বেশি নার্সিংহোম, প্যাথলজি সেন্টার, ডাক্তার ক্লিনিক ও বহু ঔষধ দোকান থাকায় রোগী দেখাতে আসা গাড়িসহ ডাক্তারদের গাড়ি রাস্তার ওপর অবৈধভাবে পার্কিং করা থাকে। এছাড়াও আছে শহরজুড়ে টোটো যন্ত্রনা। ফলে সম্প্রসারিত রাস্তা চলে গেছে অবৈধ গাড়ি পার্কিং কারীদের দখলে। বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা। বেআইনিভাবে পার্কিং করা ওইসব বাড়ি সরাতে পুলিশ পদক্ষেপ করে না বলেও অভিযােগ। এভাবে গাড়ি রাখার সবচেয়ে বেশি সমস্যায় পড়ছেন সাইকেল এবং মােটরসাইকেল চালকেরা।

    তমলুকে একটি দোকানে কাজ করতে আসা তপন মাইতি নামে এক সাইকেল আরোহী জানায়, রাস্তা দখল করে বাস, লরি, ছোট গাড়ি, অটো, টোটো  দাঁড় করানাে থাকে ফলে সাইকেল বাধ্য হয়েই রাস্তার প্রায় মাঝখান দিয়ে সাইকেল চালিয়ে যাতায়াত করতে হয়। যে কোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে। অফিস যাত্রী সমরেশ মাইতি জানান,  "প্রতিদিন বাইক নিয়ে অফিসে আসি।  রাস্তা দখল করে গাড়ি রাখায় আমাদের বাইক চালাতে অসুবিধার সম্মুখীন হতে হয় প্রতিদিন। যেকোনো সময় বড় দুর্ঘটনা ঘটে যেতে পারে।"

    স্থানীয় সূত্রে খবর বেআইনি পার্কিং এর প্রবনত নিমতলা মােড় থেকে পুরনাে জেলা প্রশাসনিক অফিস। রত্নালী থেকে মানিকতলার মােড় হয়ে পদুমবমান পর্যন্ত এলাকায় বেশি দেখা যায়। শহরের শঙ্করআড়া থেকে হাসপাতাল মােড়েও বিভিন্ন গাড়ি সড়কের দুই ধারে রাখা থাকে। এব্যাপারে তমলুকের এসডিপিও অতীন বিশ্বাস জানান, সড়কেকয়েকটি জায়গায় বেআইনিভাবে গাড়ি পার্কিংয়ের বিষয়টি নজরে এসেছে পদক্ষেপ করা শুরু হয়েছে।

    Saikat Shee

    Published by:Piya Banerjee
    First published: