Home /News /local-18 /

Bengal News: অশোকনগর কল্যাণগড় শিশু উৎসব কমিটির উদ্যোগে বিদ্যাসাগরের জন্মদিবস উদযাপন

Bengal News: অশোকনগর কল্যাণগড় শিশু উৎসব কমিটির উদ্যোগে বিদ্যাসাগরের জন্মদিবস উদযাপন

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবস পালন।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবস পালন।

Bengal News: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবস উদযাপন অনুষ্ঠান অশোকনগর কল্যাণগড় শিশু উৎসব কমিটির পরিচালনায় অশোকনগর কচুয়া মোড়ে অনুষ্ঠিত হয়।

  • Share this:

     #উত্তর ২৪ পরগনা : অশোকনগর কল্যাণগড় শিশু উৎসব কমিটির উদ্যোগে বিদ্যাসাগরের(Vidyasagar birth anniversary ) জন্মদিবস উদযাপন। ২৬ সেপ্টেম্বর বাংলার নবজাগরণের অন্যতম প্রাণপুরুষ, স্ত্রী শিক্ষা ও প্রাথমিক শিক্ষা প্রসারের পথপ্রদর্শক, সমাজ সংস্কারক, বাংলা মায়ের সু-সন্তান ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবস উদযাপন অনুষ্ঠান অশোকনগর কল্যাণগড় শিশু উৎসব কমিটির পরিচালনায় অশোকনগর কচুয়া মোড়ে অনুষ্ঠিত হয়।

    এই মহাপুরুষের (Vidyasagar birth anniversary )জন্মদিবসে তাঁর আদর্শ, ভাবনা ও সৃষ্টিকে স্মরণ করে শিশু শিল্পীরা বক্তব্য রাখে এবং বক্তব্য রাখেন ডাক্তার সুজন সেন, অশোকনগর বিদ্যাসাগর বানিভবন হাই স্কুলের প্রধান শিক্ষক মনোজ ঘোষ ও অর্ণব মিত্রসহ অন্যান্য বিশিষ্টজনেরা।

    শিশুরা মূলত বিদ্যাসাগরের(Vidyasagar birth anniversary ) জীবনের কিছু উল্লেখ যোগ্য ঘটনা বক্তব্যে তুলে ধরে। বক্তৃতায় বাল্য বিবাহ রোধ ও বিধবা বিবাহ প্রবর্তনের ক্ষেত্রে বিদ্যাসাগরের অবদানের কথা উল্লেখ করা হয়। এছাড়াও তাদের বক্তব্য, এই এলাকাতে বিদ্যাসাগরের নামে কোনো প্রাথমিক বিদ্যালয় নেই, নেই কোনো ক্লাবের নাম এবং বিদ্যাসাগর হাই স্কুল ছাড়া এলাকাতে কোনো মূর্তিও বিদ্যাসাগরের নেই।

    বাল্য বিবাহ বন্ধের জন্য বিদ্যাসাগর (Vidyasagar birth anniversary )অগ্রণী ভূমিকা পালন করেন। কিন্তু খারাপ লাগে আজও বাল্য বিবাহ চলছে মত বিশিষ্টজনদের। বিদ্যাসাগর ভাবনা ছিল সবার জন্য শিক্ষা হওয়া দরকার । প্রথমে শিশু শিক্ষা, তারপর সাধারণ শিক্ষা , তারপর নারী শিক্ষা। শিক্ষার ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য। বিধবা বিবাহ প্রচলনের জন্য  আইন পাশ করাতে বিদ্যাসাগর বাধ্য করেছিলেন। বাংলাতে বানানের ব্যবহার আমরা বিদ্যাসাগরের বর্ণপরিচয় থেকে শিখেছি। বিদ্যাসাগর ছিলেন বিজ্ঞান মনস্ক মানুষ। বিদ্যাসাগরের চিন্তা, ভাবনা আজও খুব প্রাসঙ্গিক।

     অশোক নগর বিদ্যাসাগর বাণী ভবনের প্রধান শিক্ষক মনোজ ঘোষ বলেন বিদ্যাসাগর(Vidyasagar birth anniversary ) ভাবতেন মানুষই ভগবান। মানুষই দেবতা। ভগবান বা দেবতা বলে আলাদা কিছু নেই। এছাড়া অনুষ্ঠানে বিদ্যাসাগরকে স্মরণ করে সঙ্গীত পরিবেশন করা হয় এবং শ্রুতি নাটক বর্ণপরিচয় পরিবেশন করে শিশু উৎসব কমিটির শিশু নাট্য কর্মীরা।

    রাতুল ব্যানার্জি

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Ashokbagar sishu utsab committee, North 24 Parganas, Vidyasagar birth anniversary

    পরবর্তী খবর