Home /News /local-18 /
Indian Army|| স্বাস্থ্য-পরিবেশ রক্ষায় উদ্যোগ, 'Swarnim Vijay Varsh' উপলক্ষে সাইকেল এক্সপিডিশন আয়োজন সেনার

Indian Army|| স্বাস্থ্য-পরিবেশ রক্ষায় উদ্যোগ, 'Swarnim Vijay Varsh' উপলক্ষে সাইকেল এক্সপিডিশন আয়োজন সেনার

পানাগড় সেনাঘাঁটিতে সাইকেলিং এক্সপিডিশনের ১২ সদস্যের দল।

পানাগড় সেনাঘাঁটিতে সাইকেলিং এক্সপিডিশনের ১২ সদস্যের দল।

Indian Army: সিকিমের চুংথাং থেকে পানাগড় সেনা ঘাঁটি পর্যন্ত সাইকেলিং করে এসেছেন ওই ১২ জন।

  • Share this:

    #পানাগড়: পরিবেশ দূষণ রোধে এবার গুরুত্বপূর্ণ উদ্যোগ ভারতীয় সেনার। পরিবেশ বান্ধব যান, সাইকেল চালাতে উৎসাহ দেওয়ার জন্য বিশেষ পদক্ষেপ সেনাবাহিনীর। সেনাবাহিনীর উদ্যোগে আয়োজিত সাইকেলিং এক্সপিডিশন। যেখানে যোগ দিয়েছিলেন ১২ জন আরোহী। সুদূর সিকিমের চুংথাং থেকে পানাগড় সেনা ঘাঁটি পর্যন্ত সাইকেলিং করে এসেছেন ওই ১২ জন। স্বর্নিম বিজয় বর্ষ উদযাপনের অঙ্গ হিসেবে এই সাইকেলিং এক্সপিডিশন আয়োজন করেছিল ভারতীয় সেনা।

    সিকিমের চুংথাং থেকে গত ৮ নভেম্বর পথ চলা শুরু করেছিলেন ১২ জন আরোহী। তারপর এক সপ্তাহের বেশি সময় ধরে সাইকেল নিয়ে অভিযান চালানোর পর তারা পানাগড় সেনাঘাঁটিতে এসে পৌঁচেছেন। যাত্রাপথে তারা সিকিমের বরফাবৃত রাস্তা পেরিয়ে এসেছেন। তারপর উত্তরবঙ্গ হয়ে পৌঁছেছেন দক্ষিণবঙ্গের এই সেনা ঘাঁটিতে। সিকিম থেকে শিলিগুড়ি, কিশানগঞ্জ, মালদা, নবগ্রাম হয়ে তারা দক্ষিণবঙ্গের পানাগড়ে পৌঁছেছেন। যাত্রাপথে আরোহীরা মোট ৭০০ কিলোমিটার পথ অতিক্রম করেছেন সাইকেল নিয়ে।

    সেনা ঘাঁটিতে পৌঁছনোর পর ১২ জন আরোহীর ওই দলকে সংবর্ধনা দেওয়া হয় ভারতীয় সেনার তরফ থেকে। দুর্গম পথ অতিক্রম করার জন্য তাদের প্রশংসা করেন সেনাবাহিনীর কর্তারা। দীর্ঘ এই যাত্রা পথে তারা পরিবেশ দূষণ মুক্ত রাখার আবেদন জানিয়েছেন। পাশাপাশি সাইকেল চালানোর ফলে যেমন পরিবেশ দূষণ রোধ করা যাবে, তেমন ভাবে শরীর স্বাস্থ্য ভালো থাকবে, এই বার্তা দেওয়ার চেষ্টা করেছেন তারা।

    সিকিম থেকে উত্তরবঙ্গ হয়ে দক্ষিণবঙ্গের আসার পথে, বিভিন্ন মানুষের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়েছেন সাইকেলিং এক্সপিডিশনে যোগ দেওয়া ১২ জন আরোহী। বিভিন্ন মানুষের সঙ্গে, বিভিন্ন বিষয়ে কথা বলেছেন তারা। পাশাপাশি যুব সম্প্রদায়কে ভারতীয় সেনায় যোগ দেওয়ার জন্য উৎসাহিত করেছেন। পাশাপাশি প্রবীণ সেনা কর্মী এবং শহীদ সেনাকর্মীদের পরিবারের সঙ্গেও মতবিনিময় করেছেন তারা। সেনাবাহিনীর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বহু মানুষ।

    উল্লেখ্য, বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এই স্বর্নিম বিজয় বর্ষের আয়োজন করেছে ভারতীয় সেনা। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে জয়ের ৫০ তম বর্ষ উদযাপন করতে, গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বর্ণিম বিজয় বর্ষের উদ্বোধন করেন। তারই অঙ্গ হিসেবে ভারতীয় সেনাবাহিনী, এই সাইকেলিং এক্সপিডিশনের আয়োজন করেছিল।

    নয়ন ঘোষ

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Indian Army, West Bardhaman

    পরবর্তী খবর