Home /News /local-18 /
Jagadhatri Puja 2021: দর্শকশূন্য অবস্থায় বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন সারদা পীঠে চলছে মা জগদ্ধাত্রীর আরাধনা

Jagadhatri Puja 2021: দর্শকশূন্য অবস্থায় বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন সারদা পীঠে চলছে মা জগদ্ধাত্রীর আরাধনা

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

করোনা সংক্রমনের ঊর্ধ্বমুখী গ্রাফের দিকে তাকিয়েই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত

  • Share this:

     বহু বছর ধরে চলে আসা প্রাচীন রীতিনীতি ও পরম্পরা মেনেই হাওড়ার বেলুড় মঠ রামকৃষ্ণ মিশন সারদাপীঠে চলছে শ্রী শ্রী মা জগদ্ধাত্রীর পুজো । বেলুড় মঠের দুর্গাপুজো স্বামী বিবেকানন্দের হাত ধরে শুরু হলেও বেলুড় মঠ সারদাপীঠে 1941 সাল থেকে শুরু হয় দেবী জগদ্ধাত্রীর (Jagadhatri Puja 2021) আরাধনা । সেই সময় থেকেই বৈদিক ও তন্ত্রমতের সংমিশ্রণে চলে আসছে এই পুজো ।

    প্রতিবছরই জগৎবিখ্যাত সারদাপীঠের জগদ্ধাত্রী পুজোর (Jagadhatri Puja 2021) দিনগুলিতে ঢল নামে ভক্তদের । সমগ্র হাওড়া এমনকি বহুদূর থেকেও ভক্ত ও দর্শনার্থীরা আসেন সারদাপিঠের পুজো দেখতে । পাশাপাশি পুজোর পর ভক্তদের মধ্যে ভোগ বিতরণের রীতিও রয়েছে মন্দিরে ।

    যদিও করোনা সংক্রমনের ঊর্ধ্বমুখী দৈনিক গ্রাফের দিকে তাকিয়ে গত বছরের মতো এই বছরেও জগদ্ধাত্রী পুজোয় সারদাপীঠে সাধারণ ভক্ত ও দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখা হয়েছে । পাশাপাশি বন্ধ রাখা হয়েছে ভোগ ও প্রসাদ বিতরণের অনুষ্ঠানও ।

    রামকৃষ্ণ মিশনের তরফ থেকে স্বামী মহাপ্রজ্ঞানন্দজি মহারাজ জানান , " করোনা পরিস্থিতিতে সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনেই এই বছর জগদ্ধাত্রী পুজোর আয়োজন করা হয়েছে । পূর্বে প্রতিবছর প্রায় 20 থেকে 25 হাজার দর্শনার্থী ও স্থানীয় মানুষের মধ্যে ভোগ বিতরণ করা হলেও এই বছর কোভিডের কারণে তা বন্ধ রাখা হয়েছে । "

    আজ মঠের মহারাজ এবং ব্রহ্মচারীদের উপস্থিতিতে ভোর ছটা থেকেই মায়ের পুজো (Jagadhatri Puja 2021) শুরু হয়েছে । আজ তিন প্রহরের পুজোয় সপ্তমী, অষ্টমী ও নবমীর পুজো সম্পন্ন হবে । আগামীকাল গঙ্গায় প্রতিমা নিরঞ্জন করা হবে । সাধারন ভক্ত এবং দর্শনার্থীদের কথা মাথায় রেখে ইউটিউব এবং বেলুড় মঠের ওয়েবসাইটে এই পুজো সরাসরি সম্প্রচার করা হচ্ছে ।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Belur Math, Jagadhatri Puja

    পরবর্তী খবর