• Home
  • »
  • News
  • »
  • local-18
  • »
  • Bengal News| Howrah: শিশু বিজ্ঞান কংগ্রেসের ২৮ তম বর্ষে শীর্ষস্থান দখল হাওড়া জেলার

Bengal News| Howrah: শিশু বিজ্ঞান কংগ্রেসের ২৮ তম বর্ষে শীর্ষস্থান দখল হাওড়া জেলার

কচুরিপানা দিয়ে তৈরি দড়ির সাহায্যে বানানো সামগ্রীর সাথে স্বপ্নজা

কচুরিপানা দিয়ে তৈরি দড়ির সাহায্যে বানানো সামগ্রীর সাথে স্বপ্নজা

Bengal News| Howrah: সিনিয়র ও জুনিয়র দুটি বিভাগের হাওড়া জেলা প্রথম স্থান অধিকার করেছে ।

  • Share this:

    #হাওড়া:  এক জনের বিষয় ছিল কচুরিপানার শুকনো বৃন্ত থেকে ব্যবহার উপযোগী দড়ি বানানো তো আরেকজনের বিষয় ছিল সাধারণ মানুষের মধ্যে বৈদ্যুতিক নিরাপত্তা বিষয়ক ধারণা । আর এই ভাবেই শিশুদের মধ্যে গজিয়ে ওঠা নানান বৈজ্ঞানিক চিন্তা ভাবনার মধ্যে দিয়ে এই বছরে অনুষ্ঠিত ২৮ তম জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসের রাজ্য স্তরের প্রতিযোগিতায় শীর্ষ স্থান লাভ করল হাওড়া জেলা।

    করোনা আবহে ভার্চুয়ালি আয়োজিত এই প্রতিযোগিতায় জুনিয়র বিভাগে প্রথম স্থান অর্জন করেছে ১১ বছর বয়সী ছাত্রী স্বপ্নজা গিরি ও সিনিয়র বিভাগে প্রথম স্থান অধিকার করেছে ১৬ বছর বয়সী ছাত্র অদ্রি চৌধুরী । তারা দুজনেই "হাওড়া বিজ্ঞান চেতনা সমন্বয়" এর সাথে দীর্ঘদিন ধরে বৈজ্ঞানিক ও পরিবেশ বিষয়ক নানান কাজকর্মের সঙ্গে যুক্ত । স্বপ্নজার কচুরিপানার শুকনো বৃন্ত থেকে দড়ি ও নানান গৃহসজ্জার সামগ্রী প্রস্তুত করা বিষয়ের গাইড টিচার ছিলেন বিজ্ঞান চেতনা সমন্বয়ের সদস্যা ও বিজ্ঞান শিক্ষিকা রাখি জানা ও অদ্রির গাইড টিচার ছিলেন বিজ্ঞান চেতনা সমন্বয়ের সদস্য ও বিজ্ঞান শিক্ষক শ্রী সৈকত দত্ত । যদিও করোনা আবহে এই বারের ২৮ তম জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত করা সম্ভব হয়নি । তবে রাজ্য স্তরের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল এবং নিয়মমাফিক ৩০ জন শিশু বিজ্ঞানীর নাম ঘোষণার দায়িত্ব সম্পন্ন করেছিল রাজ্যের সংগঠন সংস্থা।

    শেষ পর্যন্ত এই জাতীয় স্তরের সম্মেলন অনুষ্ঠিত না হওয়ায় সিদ্ধান্ত নেওয়া হয় এই শিশু বিজ্ঞানীদের রাজ্য স্তরেই সংবর্ধনা দেওয়া হবে । আর সেই নিয়ে তালিকাভুক্ত ৩০ জন-সহ মোট ৫১ জন শিশুবিজ্ঞানীকে নিয়ে এই বছর শিক্ষক দিবসের সন্ধ্যায় একটি বুদ্ধিদীপ্ত প্রতিযোগিতার মাধ্যমে সংবর্ধিত করার সিদ্ধান্ত নেয় রাজ্য সংগঠক সংস্থা "সাইন্স কম্যুনিকেটর্স ফোরাম ।" অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী রত্না দে নাগ । অনুষ্ঠানে তিনজন প্রাক্তন শিশু বিজ্ঞানী তাদের গবেষণা সংক্রান্ত বিষয়ের উপর বক্তব্য রাখেন এবং তারপর সেই বিষয়ে ওই ৫১ জন শিশু বিজ্ঞানীর প্রত্যেককে দুটি করে প্রশ্ন করতে বলা হয় । প্রশ্নের গুণগত মান বিচার করে ও তাদের গবেষণার বিষয়ের উপর নির্ভর করে তাদের মধ্যে দুটি আলাদা আলাদা ক্যাটেগরিতে মোট সাতজনকে পুরস্কৃত করা হয় । আর এই দুই ক্যাটাগরিতেই প্রথম স্থানে রয়েছে হাওড়া জেলার নাম ।

    স্বভাবতই এই প্রতিযোগিতার ফলাফল জানতে পারার পর উচ্ছ্বসিত হয়ে পড়েন হাওড়া বিজ্ঞান চেতনা সমন্বয় এর কর্ণধার এবং জাতীয় শিশু বিজ্ঞান কংগ্রেসের হাওড়া জেলার ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর শ্রী প্রদীপ দাস। তিনি জানান, "রাজ্যের মধ্যে প্রথম স্থান অধিকার করায় আমরা সত্যিই খুবই আনন্দিত ও উৎফুল্লিত। জেলার ভবিষ্যতের ক্ষুদে বিজ্ঞানীদের কাছে আগামী দিনে তাদের এই কৃতিত্ব অনুপ্রেরণা যোগাবে। " পাশাপাশি কোনও একটি বিষয় বুঝে তার থেকে সঠিক প্রশ্ন করার এই অভিনব বিষয়টিকেও বেশ অভিনব ও মজার বলে জানান প্রদীপবাবু।

    Santanu Chakraborty

    Published by:Piya Banerjee
    First published: